বিজ্ঞাপন

এক পদের দাবি এক নামের একাধিক ছাত্রলীগ নেতার, জরুরি সভায় হট্টগোল!

December 19, 2019 | 8:23 pm

ঢাবি করেসপন্ডেন্ট

এক নামের একাধিক নেতা একই পদের দাবিদার হওয়াকে কেন্দ্র করে হট্টগোল তৈরি হয়েছে ছাত্রলীগের জরুরি সভায়। তবে সভার এজেন্ডা বহির্ভূত হওয়ায় তাৎক্ষণিকভাবে বিষয়টির সুরাহা করা হয়নি। সংগঠনের প্রতিষ্ঠাবার্ষিকীর পরে বিষয়টি সমাধানের আশ্বাস দিয়েছেন ছাত্রলীগের ভারপ্রাপ্ত সভাপতি ও সাধারণ সম্পাদক। ছাত্রলীগের কেন্দ্রীয় কমিটির একাধিক নেতা সারাবাংলাকে এ তথ্য নিশ্চিত করেছেন।

বিজ্ঞাপন

বৃহস্পতিবার (১৯ ডিসেম্বর) বিকেলে গুলিস্তানে ছাত্রলীগ কার্যালয়ে জরুরি এ সভা অনুষ্ঠিত হয়।

ছাত্রলীগ সূত্রে জানা যায়, সভায় সাইফুর রহমান নামে সিলেটের একজন ছাত্রলীগ নেতা নিজেকে সহসম্পাদক হিসেবে পরিচয় দেন। এসময় একই নামের অন্য একজন নেতা ওই একই পদের দাবিদার বলে উল্লেখ করেন। এতে করে দু’জনের মধ্যে বাদানুবাদ হয়। একপর্যায়ে তা হট্টগোলে রূপ নেয়।

বিজ্ঞাপন

ছাত্রলীগ নেতারা জানিয়েছেন, ছাত্রলীগের কেন্দ্রীয় কমিটিতে এরকম পাঁচ থেকে সাতটি পদ আছে, একই নামের একাধিক ছাত্রলীগ নেতা ওইসব পদধারী হিসেবে নিজেদের পরিচয় দিয়ে থাকেন।

ছাত্রলীগের একজন কেন্দ্রীয় নেতা নাম প্রকাশ না করার শর্তে সারাবাংলাকে বলেন, ‘ছাত্রলীগের পাঁচ থেকে সাতটি পদে একাধিক জন করে দাবিদার রয়েছেন। এটা নিয়ে সভায় হট্টগোল হয়েছে। এটি বর্তমান কমিটির একটি সমস্যা। দুই দিন আগে ছাত্রলীগ থেকে বিতর্কিতদের বাদ দেওয়া হয়েছে। এবারে এই এক পদের একাধিক নেতার দাবির বিষয়টি সমাধান হলে বর্তমান কমিটির আর কোনো সমস্যা থাকবে না।’

এক পদে একাধিক নেতার দাবির বিষয়টি সভার এজেন্ডায় না থাকায় বিষয়টি ছাত্রলীগের ভারপ্রাপ্ত সভাপতি ও সাধারণ সম্পাদক সংগঠনের প্রতিষ্ঠাবার্ষিকীর পর সমাধানের আশ্বাস দিয়েছেন বলে জানান তিনি।

বিজ্ঞাপন

তবে এ বিষয়ে জানতে ছাত্রলীগের ভারপ্রাপ্ত সভাপতি আল নাহিয়ান খান জয় ও ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক লেখক ভট্টাচার্যকে একাধিকবার ফোন দেওয়া হলেও তারা রিসিভ করেননি।

প্রতিষ্ঠাবার্ষিকী ও মুজিববর্ষ নিয়ে আলোচনা

আগামী ৪ জানুয়ারি ছাত্রলীগের ৭২তম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপনের পরিকল্পনা নিয়ে আলোচনা হয় ছাত্রলীগের জরুরি এই সভায়। প্রতিষ্ঠাবার্ষিকী সফল করার জন্য আলোচনার মাধ্যমে একাধিক উপকমিটিও গঠন করা হয়। আগামী কয়েকদিনের মধ্যে এসব কমিটির বিস্তারিত প্রকাশ করা হবে বলে জানান কেন্দ্রীয় এক নেতা।

এদিকে, কেন্দ্রীয় কমিটির আরেক নেতা জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী মুজিববর্ষ সামনে রেখে ছাত্রলীগকে সুনির্দিষ্ট পরিকল্পনা গ্রহণের প্রস্তাব দেন। এই প্রস্তাবের জবাবে ছাত্রলীগের ভারপ্রাপ্ত সভাপতি আল নাহিয়ান খান জয় ও ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক লেখক ভট্টাচার্য জানান, ছাত্রলীগের প্রতিষ্ঠাবার্ষিকীর আয়োজন শেষে মুজিববর্ষ নিয়ে ব্যাপক কর্মপরিকল্পনা নেওয়া হবে।

বিজ্ঞাপন

ছাত্রলীগ সূত্র জানায়, জরুরি সভায় সংগঠনের ২০ থেকে ২২ জন নেতা বিভিন্ন বিষয়ে কথা বলেন। এর মধ্যে ছাত্রলীগের একজন কেন্দ্রীয় সহসভাপতি সারাদেশের মাধ্যমিক স্কুল পর্যায় পর্যন্ত সদস্য সংগ্রহের প্রস্তাব রাখেন। আরেক নেতা ছাত্রলীগের সাংগঠনিক নেত্রী হিসেবে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে অনুরোধ করে ফিরিয়ে আনার প্রস্তাব রাখেন। ঢাকায় মেট্টরেল নির্মাণের কারণে যানজট তৈরি হচ্ছে উল্লেখ করে প্রতিষ্ঠাবার্ষিকী র‌্যালির রুট  পরিবর্তন অথবা বিকল্প কিছু করার প্রস্তাব রাখেন আরেক কেন্দ্রীয় নেতা। তবে এসব বিষয়ের কোনোটিতেই চূড়ান্ত সিদ্ধান্ত নেয়নি ছাত্রলীগ।

ছাত্রলীগের জরুরি সভার সার্বিক বিষয়ে জানতে চাইলে ছাত্রলীগের কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক শেখ ইনান সারাবাংলাকে বলেন, ছাত্রলীগের প্রতিষ্ঠাবার্ষিকীসহ বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা হয়েছে। আগামীকাল (শুক্রবার) আওয়ামী লীগের জাতীয় কাউন্সিল সফল করতেও সবার সার্বিক সহযোগিতা কামনা করা হয়েছে।

সারাবাংলা/কেকে/টিআর

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
ডেমরায় সড়ক দুর্ঘটনায় নারী নিহততীব্র খরা ও অনাবৃষ্টিতে হাঁড়িভাঙ্গা আম চাষে বড় ক্ষতির শঙ্কাশেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন বাংলাদেশের ইতিহাসের নতুন যাত্রামিয়ানমার থেকে এসেছে জি থ্রি রাইফেল-রকেট সেল, গ্রেফতার ৫গণতন্ত্র ও মুক্তিযুদ্ধের চেতনায় শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তনওসি-চেয়ারম্যানের বিরুদ্ধে চাঁদাবাজির মামলা তদন্তের নির্দেশশেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন: নক্ষত্রের প্রজ্জ্বলনসম্পদের তথ্য গোপন, সাবেক পৌর কর্মকর্তার বিরুদ্ধে দুদকের মামলাস্ত্রী হত্যার দায়ে যাবজ্জীবন, ২২ বছর পর গ্রেফতার স্বামীশেখ হাসিনা ফিরে এসেছিলেন বলেই মাথা উঁচু করে দাঁড়িয়েছে বাংলাদেশ সব খবর...
বিজ্ঞাপন