বিজ্ঞাপন

উত্তর গোলার্ধে বছরের দীর্ঘতম রাত

December 21, 2019 | 10:14 pm

সারাবাংলা ডেস্ক

ঢাকা: চাওয়া-পাওয়া আর না পাওয়ার হিসাবে প্রায় শেষ হয়ে এসেছে আরও একটি বছর। সপ্তাহ ঘুরলেই ২০২০ সাল। জীবন থেকে চলে যাবে ২০১৯। যা গেছে তা যাক, আজকের দিনটি অবশ্যই মনে রাখার মতো। দিন না বলে বরং রাত বলা ভালো। যারা ভুলে গেছেন তাদের আরেকবার মনে করিয়ে দেই, আজ ২১ ডিসেম্বর ২০১৯। বছরের দীর্ঘতম রাত।

বিজ্ঞাপন

সঙ্গে থাকছে কালকের দিন। ২২ ডিসেম্বর, বছরের ক্ষুদ্রতম দিন। সবার জন্যই এই রাত-দিন একটু আলাদা। দক্ষিণ গোলার্ধের দেশগুলোতে ঘটবে ঠিক বিপরীত ঘটনা।

মনে হতে পারে, এমন রাতে চাঁদ সঙ্গী হলে মন্দ হতো না। চাঁদ থাকবে, তবে শীতের বাগড়ায় বাইরে বের হওয়ায় সাধ পূরণ হবে না। দেশজুড়ে চলা মৃদু ও মাঝারি শৈত্যপ্রবাহে বাধ্যতামূলকভাবে ঘরেই থাকতে হবে। সে ক্ষেত্রে পরিবারের সবাই মিলে ফেলে আসা ছোটবেলার গল্প করে রাত পার করে দেওয়ার চেয়ে ভালো উপায় বোধ হয় আর কিছু হবে না। যারা সে অবস্থায় নেই, তাদের জন্য সমবেদনা। প্রত্যাশা থাকবে আপনার আগামী দিনগুলো সুন্দর হোক।

জ্যোতির্বিজ্ঞানীদের মতে, ২১ ডিসেম্বর সূর্য মকরক্রান্তি রেখার ওপর অবস্থান করে। উত্তর মেরু সূর্য থেকে কিছুটা দূরে হেলে থাকে। তাই এই গোলার্ধের মানুষ সবচেয়ে লম্বা রাত আর সবচেয়ে ছোট দিন পান।

বিজ্ঞাপন

সারাবাংলা/এটি

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন