বিজ্ঞাপন

বাপেক্সের সঙ্গে দ্বন্দ্ব: আন্তর্জাতিক আদালতে যাওয়ার হুমকি সকারের

December 22, 2019 | 9:39 am

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: আজারবাইজানের রাষ্ট্রীয় প্রতিষ্ঠান সকার একিউএস ইন্টারন্যাশনাল ডিএমসিসি’র সঙ্গে বাংলাদেশ পেট্রোলিয়াম করপোরেশনের দ্বন্দ্ব দেখা দিয়েছে। উভয় প্রতিষ্ঠানের মধ্যে চুক্তি বাতিল হলেও বাপেক্সের কাছে ১৪০ কোটি টাকা পাওনা দাবি করেছে সকার। দাবি মিটিয়ে না দিলে তারা আন্তর্জাতিক আদালতে যাওয়ারও হুমকি দিয়েছে।

বিজ্ঞাপন

২০১৭ সালের জুলাইয়ে খাগড়াছড়ির সেমুতাং-১, নোয়াখালীর বেগমগঞ্জ-৪ ও জামালপুরের মাদারগঞ্জ-১—এই তিনটি গ্যাস কূপ খননের জন্য বাংলাদেশ পেট্রোলিয়াম করপোরেশনের (বাপেক্স) সঙ্গে চুক্তি করে আজারবাইজানের রাষ্ট্রায়ত্ত প্রতিষ্ঠান সকার। প্রথম কূপ থেকে গ্যাস না পাওয়ায় সকারের সঙ্গে চুক্তি বাতিল করে বাপেক্স। চুক্তি বাতিল হলেও দ্বন্দ্ব শুরু হয় বিল পরিশোধ নিয়ে।

সকার এরইমধ্যে ক্ষতিপূরণ ও পাওনাবাবদ ১৪০ কোটি টাকা দাবি করেছে বাপেক্সের কাছে। এছাড়া গ্যারান্টি মানিও ফেরত চেয়েছে আজারবাইজানের প্রতিষ্ঠানটি।

২০১৮ সালে খাগড়াছড়ির সেমুতাং-১ গ্যাস কূপ খনন শেষে কোনো গ্যাস পায়নি সকার। সমস্যা শুরু হয় দুই নম্বর কূপ খনন কাজ শুরু করার সময়। সেমুতাং থেকে বেগমগঞ্জ-৪-এর রিগ ও মালামাল নিয়ে কাজ শুরুর প্রস্তুতি নেয় সকার। কিন্তু বাপেক্সকে বারবার তাগিদ দেওয়ার পরও তারা বিলে অনুমোদন দেয়নি। একপর্যায়ে চুক্তি বাতিলের সিদ্ধান্ত নেয় বাপেক্স।

বিজ্ঞাপন

সকার সবকিছু মেনেও নেয়। চুক্তি বাতিল করলে সকারকে যে ক্ষতিপূরণ দেওয়ার কথা তা দিতে চাচ্ছে না বাপেক্স। আর এ নিয়েই বিরোধে জড়িয়েছে দুইপক্ষ। এরমধ্যে বাপেক্সের সঙ্গে চুক্তি বাতিল করে ক্ষতিপূরণ আর বকেয়া বাবদ প্রায় ১৪০ কোটি টাকা দাবি করেছে আজারবাইজানের রাষ্ট্রায়ত্ত্ব কোম্পানি সকার।

 চিঠিতে সকার জানায়, বাপেক্সের সঙ্গে একাধিকবার চেষ্টা করেও বিরোধ মীমাংসা করা যায়নি। ফলে বাংলাদেশ বিরোধ মীমাংসা না করলে তারা আন্তর্জাতিক সালিশি আদালতে যাবে। চুক্তি অনুযায়ী তিনটি কূপ খনন কাজের কথা থাকলেও একটি খনন করে অন্যগুলোতে সহায়তা না করার অভিযোগ এনেছে কোম্পানিটি। যদিও বাপেক্স বলছে, সকারেরও অনেক ত্রুটি রয়েছে।

এ প্রসঙ্গে জ্বালানি প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেন, ‘সমস্যাটির সমাধান করা দরকার। এটি আমার দেশের ভাবমূর্তিরও প্রশ্ন। আশা করি, আলোচনার টেবিলে সমস্যার সমাধান হবে।’

বিজ্ঞাপন

বাপেক্সের ব্যবস্থাপনা পরিচালক আব্দুল হান্নান বলেন, ‘বাপেক্সও বিষয়টির সমাধান করতে চায়। আশা করি, আলোচনার মাধ্যমে বিষয়টির সমাধান হবে।’

সারাবাংলা/একে

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন