বিজ্ঞাপন

‘ফজলে হাসান আবেদের শূন্যতা পূরণ হবে না’

December 22, 2019 | 12:41 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: ব্র্যাকের প্রতিষ্ঠাতা স্যার ফজলে হাসান আবেদের অভাব কখনোই ‍পূরণ হওয়ার নয় বলে মন্তব্য করেছেন আওয়ামী লীগের নবনির্বাচিত সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। একই মন্তব্য করেছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরও।

বিজ্ঞাপন

রোববার (২২ ডিসেম্বর) রাজধানীর আর্মি স্টেডিয়ামে ফজলে হাসান আবেদের মরদেহে শ্রদ্ধা জানাতে এসে এ কথা বলেন তারা।

ওবায়দুল কাদের বলেন, ফজলে হাসান আবেদ ছিলেন একেবারেই প্রচারবিমুখ একজন মানুষ। নীরবে, নিঃশর্তভাবে তিনি বাংলার তৃণমূল পর্যন্ত তার কার্যক্রম ছড়িয়ে দিয়েছেন। অসাধারণ একজন জনদরদি মানুষ ছিলেন তিনি। তার শূন্যতা কোনোদিন পূরণ হবে না। তার তুলনা তিনি নিজেই।

বিজ্ঞাপন

আর্মি স্টেডিয়ামে ফজলে হাসান আবেদের মরদেহে শ্রদ্ধা জানানোর আগে কাদের বলেন, এ দেশে অনেক এনজিও কার্যক্রম চালিয়ে যাচ্ছে। কিন্তু ব্র্যাকের কর্মকাণ্ড দেশের গণ্ডি পেরিয়ে দেশের বাইরেও বিস্তৃতি লাভ করেছে। বাংলাদেশের তৃণমূলের মানুষের জন্য তার অবদান অসামান্য। ক্ষুদ্র ঋণেও অবদান আছে তার। তিনি চলে গেলেও তার অবদান চিরস্মরণীয় হয়ে থাকবে।

এদিকে, স্যার ফজলে হাসান আবেদের মরদেহে শ্রদ্ধা জানাতে এসে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন, তিনি ছিলেন ক্ষণজন্মা পুরুষ। পৃথিবীতে সাধারণ মানুষের ভাগ্যোন্নয়নে যারা কাজ করেছেন, তার মধ্যে স্যার আবেদ অন্যতম। গ্রামীণ অর্থনীতি, নারীর ক্ষমতায়ন ও শিক্ষায় তার অবদান অবিস্মরণীয়। তিনি ছিলেন একজন অসামান্য সৃজনশীল মানুষ। তার শূন্যতা পূরণ হবে না।

রোববার সকাল ১০টার পর স্যার আবেদের মরদেহ রাজধানীর আর্মি স্টেডিয়ামে নেওয়া হয় সর্বস্তরের মানুষের শ্রদ্ধা জানানোর জন্য। শুরুতেই মরদেহে শ্রদ্ধা জানানো হয় রাষ্ট্রপতি আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। পরে একে একে জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী, ডেপুটি স্পিকার ফজলে রাব্বী মিয়া, প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নুরুল হুদা, বাংলাদেশ আওয়ামী লীগ কেন্দ্রীয় কার্যনির্বাহী পরিষদ, নোবেলজয়ী অর্থনীতিবিদ ড. মোহাম্মদ ইউনূসসহ বিভিন্ন ব্যক্তি, দল ও সংগঠন স্যার ফজলে হাসান আবেদের মরদেহে শ্রদ্ধা জানায়।

বিজ্ঞাপন

শ্রদ্ধা জানানো শেষে আর্মি স্টেডিয়ামেই স্যার আবেদের জানাজা অনুষ্ঠিত হবে। জানাজা শেষে বনানী কবরস্থানে স্ত্রী আয়েশা আবেদের পাশে সমাহিত করা হবে তার মরদেহ।

ফজলে হাসান আবেদ ৮৩ বছর বয়সে গত শুক্রবার রাত ৮টা ২৮ মিনিটে রাজধানীর একটি হাসপাতালে মারা যান। তিনি মস্তিষ্কে টিউমারে আক্রান্ত হয়ে ২৮ নভেম্বর থেকে ওই হাসপাতালে ভর্তি ছিলেন।

আরও পড়ুন-

ফজলে হাসান আবেদের মরদেহে রাষ্ট্রপতি-প্রধানমন্ত্রীর শ্রদ্ধা

বিজ্ঞাপন

সারাবাংলা/ইএইচটি/টিআর

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন