বিজ্ঞাপন

একনেকে ৪ হাজার ৬০০ কোটি টাকার ৯ প্রকল্প অনুমোদন

December 24, 2019 | 2:27 pm

স্টাফ করেসপনডেন্ট

ঢাকা: চামড়া শিল্পনগরীর মেয়াদ বৃদ্ধিসহ ৯ প্রকল্প অনুমোদন দিয়েছে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক)। এগুলো বাস্তবায়নে মোট খরচ ধরা হয়েছে ৪ হাজার ৬১১ কোটি ৬২ লাখ টাকা। এর মধ্যে সরকারের নিজেস্ব তহবিল থেকে ৪ হাজার ৩৬৬ কোটি টাকা এবং বাস্তবায়নকারী সংস্থা ২৪৫ কোটি ৫০ লাখ টাকা খরচ করবে।

বিজ্ঞাপন

মঙ্গলবার (২৪ ডিসেম্বর) রাজধানীর শেরেবাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে অনুষ্ঠিত বৈঠকে এ অনুমোদন দেওয়া হয়। এতে সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রী ও একনেক চেয়ারপরসন শেখ হাসিনা। বৈঠক শেষে সাংবাদিকদের ব্রিফ করেন পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান।

পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান জানান, রাজধানীর প্রাথমিক বিদ্যালয় উন্নয়ন সংক্রান্ত একটি প্রকল্প অনুমোদন দিতে গিয়ে প্রধানমন্ত্রী বলেছেন, ‘বড় বড় উন্নয়ন প্রকল্পের জন্য ডেভেলপমেন্ট বন্ড ছাড়া যায় কিনা সেটি ভাবতে হবে।’ এ বিষয়ে বাংলাদেশ ব্যাংক প্রাথমিক কাজ শুরু করেছে বলে জানান তিনি।

পরিকল্পনামন্ত্রী বলেন, “পঞ্চম শ্রেণিতে পিএসসি পরীক্ষা বাতিল কিংবা কী করা যায় সে বিষয়ে বিশেষজ্ঞদের সঙ্গে কথা বলে সিদ্ধান্ত নেওয়ার নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী। শিশুদের বইয়ের বোঝা কমাতে হবে। তাদের আনন্দ দিতে হবে, খেলার সুযোগ দিতে হবে। এছাড়া সাভার চামড়া শিল্পনগরীর কাজ যেন এবার শেষ হয় সেজন্যও নির্দেশ দিয়েছেন তিনি। তিনি বলেছেন, ‘চতুর্থবার সংশোধন হলো, আর যেন সংশোধনী প্রস্তাব না আসে। তাছাড়া হাজারীবাগে আগে বাই প্রোডাক্ট হিসেবে কিছু শিল্প গড়ে উঠেছে। সাভারেও যাতে সেরকম বাই প্রোডাক্ট শিল্প গড়ে ওঠে সেজন্য সুযোগ সৃষ্টি করতে হবে।”

বিজ্ঞাপন

এম এ মান্নান বলেন, ‘একনেকে প্রধানমন্ত্রী জানতে চান, পানগাঁও কন্টেইনার টার্মিনালের পুরোপুরি ব্যবহার হচ্ছে কি না। এ বিষয়ে সংশ্লিষ্টরা ব্যাখা দিয়ে বলেছেন, এখন কেবলমাত্র ৩০ শতাংশ ব্যবহার হচ্ছে। তবে অর্থনীতি যেভাবে বাড়ছে এতে করে পানগাঁও শিগগিরই পুরোপুরি ব্যবহার হবে।’

একনেকে অনুমোদিত ৯টি প্রকল্প ও এর ব্যয় হচ্ছে- ৩৯২ কোটি টাকা ব্যয়ে নারায়ণগঞ্জের খানপুরে অভ্যন্তরীণ কন্টেইনার এবং বাল্ক টার্মিনাল নির্মাণ প্রকল্প। মোংলা বন্দরের আধুনিক বর্জ্য ও নিঃসৃত তেল অপসারণ ব্যবস্থাপনা প্রকল্পের খরচ ধরা হয়েছে ৪০১ কোটি ২৪ লাখ টাকা। সিলেট সিটি করপোরেশনের জলাবদ্ধতা নিরসন, বিশুদ্ধ পানি সরবরাহ ও অবকাঠামো নির্মাণ প্রকল্পের খরচ ধরা হয়েছে ১ হাজার ২২৮ কোটি টাকা। এছাড়া ফরিদপুর টেক্সটাইল ইনস্টিটিউট স্থাপন প্রকল্পে খরচ হবে ৬০ কোটি ৩৯ লাখ টাকা। ঢাকা মহানগরীর ও পূর্বাচল সরকারি প্রাথমিক বিদ্যালয় স্থাপন ও অবকাঠামো উন্নয়নসহ দৃষ্টিনন্দন প্রকল্পের খরচ ধরা হয়েছে ১ হাজার ১৫৯ কোটি টাকা। মিরপুর সেনানিবাসে ডিএসসির জন্য অফিসার্স মেস ও বিওকিউ নির্মাণ প্রকল্পের খরচ ধরা হয়েছে ১৫৮ কোটি ৬১ লাখ টাকা। দেশে বিদেশে কর্মসংস্থানের জন্য ড্রাইভিং প্রশিক্ষণ প্রদান প্রকল্পের খরচ ধরা হয়েছে ২৬৭ কোটি ৩৫ লাখ টাকা। এছাড়া চামড়া শিল্পনগরী প্রকল্পের খরচ ধরা হয়েছে ১ হাজার ১৫ কোটি ৫৬ লাখ টাকা। আর হাওড় এলাকার নির্বাচিত শিক্ষাপ্রতিষ্ঠানগুলোর উন্নয়ন প্রকল্পে ব্যয় হবে ৯৪৪ কোটি ৮০ লাখ টাকা।

সংবাদ ব্রিফিংয়ে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন- পরিকল্পনা সচিব নুরুল আমিন, সাধারণ অর্থনীতি বিভাগের সদস্য (সিনিয়র সচিব) ড. শামসুল আলম এবং ভৌত অবকাঠামো বিভাগের সদস্য শামীমা নার্গীস প্রমুখ।

বিজ্ঞাপন

সারাবাংলা/জেজে/পিটিএম

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন