বিজ্ঞাপন

এত মামলা বিকল্প বিরোধ নিষ্পত্তি ছাড়া সম্ভব নয়: আইনমন্ত্রী

December 24, 2019 | 2:59 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: মামলা দায়েরের যে হিড়িক তাতে কোনোদিনই সব মামলা নিষ্পত্তি করা সম্ভব হবে না। এজন্য বিকল্প বিরোধ নিষ্পত্তির দিকে জোর দিতে জেলা জজদের প্রতি আহ্বান জানিয়েছেন আইনমন্ত্রী আনিসুল হক।

বিজ্ঞাপন

মঙ্গলবার (২৪ ডিসেম্বর) রাজধানীর হোটেল ইন্টারকন্টিনেন্টালে ‘সরকারি আইনি সেবা ও সুশাসন শক্তিশালীকরণ’ শীর্ষক সম্মেলনে তিনি এসব কথা বলেন। জাতীয় আইনগত সহায়তা প্রদান সংস্থার আয়োজিত অনুষ্ঠানে জেলা জজরা অংশ নেন।

আইনমন্ত্রী বলেন, ‘আজকে মামলা দায়ের করার যে হিড়িক। আমি বলবো এটাকে যদি একটা ট্রেন্ড হিসেবে দেখি তাহলে কিন্তু আমরা নিশ্চিত হতে পারি। এই মামলা শেষ করা যাবে না। পৃথিবীর কোথাও শেষ করা যায়নি। এটাই বাস্তবতা।’

তিনি বলেন, যেভাবে মামলা দায়ের হয় সেইভাবে নিষ্পত্তি করা না গেলে মামলা শেষ হবে না যত দিন পৃথিবী আছে। আমি আমেরিকায় গিয়ে দেখেছি, সেখানে ৯০ শতাংশ মামলা কোর্টের বাইরে আর ১০ শতাংশ মামলা কোর্টে নিস্পত্তি হয়। আমাদেরও বিকল্প বিরোধ নিষ্পত্তির উপর গুরুত্ব দিতে হবে।

বিজ্ঞাপন

মন্ত্রী বলেন, বিদ্যমান মামলাজট কমাতে লিগ্যাল এইড অফিসগুলো যাতে কার্যকর ভূমিকা রাখতে পারে সেজন্য সরকার প্রয়োজনীয় আইন প্রণয়নের পাশাপাশি দেওয়ানী কার্যবিধি আইনের ৮৯ (এ) ধারায় সংশোধনী এনেছে। যাতে দরিদ্র ও দুস্থ মানুষকে আইনী সহায়তার পাশাপাশি বিরোধ সমূহের বিকল্প বিরোধ নিষ্পত্তির সুযোগ তৈরি হয়েছে। এজন্য সরকার লিগ্যাল এইডের অফিসারদের এডিআর বিষয়ক বিভিন্ন প্রশিক্ষণ দিয়ে তাদের দক্ষতা বাড়াতে কাজ করছে। আমার বিশ্বাস অসহায়, দরিদ্রদের আইনী সহায়তা দিতে আপনারা সহযোগীতা করবেন।

আইন মন্ত্রী বলেন, উন্নয়ন ও আইনের শাসন ওতপ্রোতভাবে জড়িত। জাতিসংঘের টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনেও রাষ্ট্রের সকল নাগরিকের বিচার পাওয়ার অধিকার নিশ্চিত করতে হবে। এ কারণে জেলা লিগ্যাল এইড কমিটির কাজের গুরুত্ব বিবেচনা করে সংশ্লিষ্ট জেলার বিজ্ঞ জেলাকে এই কমিটির চেয়ারম্যান হিসেবে দায়িত্ব দেওয়া হয়েছে।

২০০৯ থেকে এ পর্যন্ত ৪ লাখ ৭৮ হাজার ২৭৪ জনকে সরকারি আইনগত সহযোগীতা দেওয়া হয়েছে। আর ক্ষতিপূরণের অর্থ আদায় করা হয়েছে ২৮ কোটি ৭৯ লাখ ৪২ হাজার ৬১৫ টাকা।

বিজ্ঞাপন

জাতীয় আইনগত সহায়তা প্রদান সংস্থার ভারপ্রাপ্ত পরিচালক এ এইচ এম হাবিবুর রহমান ভূইয়ার সভাপতিত্বে অনুষ্ঠানে আরও বক্তব্য দেন আইন সচিব মো. গোলাম সারওয়ার, ইউএনডিপি বাংলাদেশের ডেপুটি আবাসিক প্রতিনিধি ভ্যান গুয়েনসহ অনেকেই।

সারাবাংলা/এজেডকে/জেএএম

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন