বিজ্ঞাপন

ধারাবাহিকতায় স্মিথ-কোহলির ওপরে মুশফিক

February 19, 2018 | 4:30 pm

সারাবাংলা ডেস্ক

বিজ্ঞাপন

ক্রিকইনফো প্রতিবছর অ্যাওয়ার্ড দেয় বছরের সেরা পারফরম্যান্সকে বিবেচনা করে। তিন ধরনের ক্রিকেটে ব্যাটিং, বোলিংয়ে সেরা পারফরম্যান্স বাছাই করে ওয়েবসাইটটি। এরপর সাবেক ক্রিকেটার, ধারাভাষ্যকার ও ক্রিকইনফোর সিনিয়র সম্পাদকদের নিয়ে গঠিত জুরি বোর্ডের ভোটে নির্বাচিত হয় সেরা পারফরম্যান্স। ২০১৭ সালের সেরা পারফরমারদের তালিকায় কোনো বাংলাদেশি না থাকলেও এক দিয়ে জায়গা পেয়েছেন মুশফিকুর রহিম।

ক্রিকইনফোর বর্ষসেরা অ্যাওয়ার্ডের তালিকায় না থাকলেও স্ট্যাটগুরু অ্যাওয়ার্ডে রয়েছে মুশফিকের নাম। গত বছর টেস্টের সেরা ব্যাটসম্যান স্টিভেন স্মিথ হলেও সাদা পোশাকের এই ফরম্যাটে সবচেয়ে বেশি ধারাবাহিক ছিলেন মুশফিক।

গত বছরের পরিসংখ্যানের ভিত্তিতে ৮ ম্যাচের ১৬ ইনিংসে মুশফিক ৫৪.৭১ গড়ে রান তুলেছেন ৭৬৬। বর্ষসেরা টেস্ট ব্যাটসম্যান স্টিভেন স্মিথ ৭৬.৭৬ গড়ে রান তুলেছেন ১ হাজার ৩০৫ রান। তারচেয়ে বেশি আর কেউ রান তুলতে পারেননি গত বছর। বিরাট কোহলি ৭৫.৬৪ গড়ে গত বছর টেস্টে রান করেছেন ১ হাজার ৫৯।

বিজ্ঞাপন

পরিসংখ্যানের ভিত্তিতে স্ট্যাটগুরু অ্যাওয়ার্ড দেওয়া হয়ে থাকে। গত বছর মুশফিক এক অঙ্কের ঘরে মাত্র একবারই আউট হয়েছেন। ১০ ইনিংসে ২৫ রানের বেশি করেছেন। স্মিথ-কোহলি রানের দিক দিয়ে এগিয়ে থাকলেও ধারাবাহিকতায় মুশফিকের পেছনে। স্মিথ দুই অঙ্ক ছুঁতে পারেননি তিনবার এবং ২৫ বা তার বেশি রান করেছেন ১৩ ইনিংসে। কোহলি গত বছর তিনটি ডাবল সেঞ্চুরির ইনিংস খেললেও ১৫ বা তার কম রান করেছেন ৮ ইনিংসে।

পরিসংখ্যানের ভিত্তিতেই মুশফিক জিতেছেন মোস্ট কনসিসটেন্ট অ্যাওয়ার্ড। টেস্টে ৭৫০ এর বেশি রান করা ব্যাটসম্যানদের মধ্যে মুশফিক ছিলেন সবথেকে ধারাবাহিক। তার ধারাবাহিকতার গুণনীয়ক ১.৩২। তারপরেই থাকা স্মিথের গুণনীয়ক ১.২৩। ভারতের চেতেশ্বর পূজারাও ছিলেন স্মিথের মতোই ধারাবাহিক। তার ধারাবাহিকতার গুণনীয়ক ১.১৭ এবং কোহলির ০.৯৪। মুশফিকের রানের স্ট্যান্ডার্ড ডেভিয়েশন ৪১.৪৭।

গত বছরের জানুয়ারিতে নিউজিল্যান্ডের মাটিতে স্বাগতিকদের বিপক্ষে মুশফিক খেলেছিলেন ১৫৯ ও অপরাজিত ১৩ রানের ইনিংস। এরপর হায়দ্রাবাদে ভারতের বিপক্ষে খেলেছিলেন ১২৭ ও ২৩ রানের ইনিংস। গলে শ্রীলঙ্কার বিপক্ষে করেছিলেন ৮৫ ও ৩৪ রান। কলম্বোয় করেছিলেন ৫২ ও অপরাজিত ২২ রান। ঢাকায় অস্ট্রেলিয়ার বিপক্ষে খেলেছিলেন ১৮ ও ৪১ রানের ইনিংস। চিটাগংয়ে করেছিলেন ৬৮ ও ৩১ রান। দক্ষিণ আফ্রিকায় তাদেরই মাটিতে ৪৪, ১৬, ৭ আর ২৬ রান করেন মুশফিক।

বিজ্ঞাপন

গত বছরের মতো চলতি বছরেও মুশফিক ধারাবাহিকতা ধরে রেখেছেন। ক’দিন আগেই শ্রীলঙ্কার বিপক্ষে চিটাগং টেস্টে ৯২ রানের দারুণ এক ইনিংস খেলেছেন তিনি।

সারাবাংলা/এমআরপি

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন