বিজ্ঞাপন

বাংলাদেশের নাগরিক হতে নিজ দেশের নাগরিকত্ব ছাড়তে হবে বিদেশিদের

December 28, 2019 | 1:03 am

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: বৈবাহিক সূত্রে বাংলাদেশের নাগরিক হওয়ার ক্ষেত্রে বিদেশিদের নিজ দেশের নাগরিকত্ব পরিত্যাগ করতে হবে— জানিয়ে একটি নির্দেশনা জারি করেছে নির্বাচন কমিশন (ইসি)। গত ২৬ ডিসেম্বর নির্বাচন কমিশনের জাতীয় পরিচয় নিবন্ধন অনুবিভাগের সহকারী পরিচালক মুহাম্মদ সরওয়ার হোসেন স্বাক্ষরিত এ সংক্রান্ত একটি নির্দেশনা মাঠ পর্যায়ে পাঠানো হয়েছে।

বিজ্ঞাপন

ইসি সূত্র সারাবাংলাকে বিষয়টি নিশ্চিত করেছে।

নির্দেশনায় বলা হয়েছে, ছবিসহ ভোটার তালিকায় নাম অন্তর্ভুক্তির ক্ষেত্রে বিদেশি কোনো নাগরিক (পুরুষ/মহিলা) বাংলাদেশের কোনো নাগরিককে (মহিলা/পুরুষ) বিয়ে করলে, তার বাংলাদেশি নাগরিকত্ব লাভের ক্ষেত্রে নিজ দেশের নাগরিকত্ব ছাড়তে হবে। একইসঙ্গে বৈবাহিক সূত্রে নাগরিকত্ব পাওয়ার ক্ষেত্রে দেশে চার বছর বসবাস করার বাধ্যবাধকতা রয়েছে। বৈবাহিক সূত্রে বাংলাদেশি নাগরিত্ব প্রাপ্তির জন্য স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সুরক্ষা সেবা বিভাগে আবেদন করতে হবে।

নির্দেশনায় বাংলাদেশি নাগরিত্ব লাভের ক্ষেত্রে যেসব নিয়ম প্রযোজ্য হবে বলে উল্লেখ করা হয়েছে, সেগুলো হলো— বাংলাদেশ সিটিজেনশিপ (সাময়িক বিধান) আইন ১৯৭৮ (সংশোধন) এর উপবিধান (১) এর দ্বিতীয় শর্তাংশের দফা (এ) অনুসারে বৈবাহিক সূত্রে নাগরিকত্ব পাওয়ার ক্ষেত্রে সংশ্লিষ্ট দেশে ৪ বছর বসবাস করার বাধ্যবাধকতা রয়েছে।

বিজ্ঞাপন

বাংলাদেশের নাগরিককে বিবাহ করার কারণে বাংলাদেশ সিটিজেনশিপ (সাময়িক বিধান) আদেশ ১৯৭২, বাংলাদেশ সিটিজেনশিপ (সাময়িক বিধান)) আইন, ১৯৭৮ এর আইন ৪- (১) এবং স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের এসআরও নং-৩২৮ আইন/২০০৮ এর (এ) অনুযায়ী বৈবাহিক সূত্রে বাংলাদেশি নাগরিত্ব প্রাপ্তির জন্য স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সুরক্ষা সেবা বিভাগে আবেদন করতে হবে।

এক্ষেত্রে শর্ত থাকে যে, আবেদনকারীকে এফিডেফিটের মাধ্যমে নিজ দেশের নাগরিকত্ব পরিত্যাগ করতে হবে। উল্লেখ্য, আবেদনকারী নিজ দেশের নাগরিকত্ব পরিত্যাগ না করলে বাংলাদেশের নাগরিকত্ব লাভের জন্য অযোগ্য হবেন।

নির্দেশনায় আরও বলা হয়েছে, ভোটার তালিকা আইন, ২০০৯ এর ধারা ৭ এর (ক) অনুসারে ছবিসহ ভোটার তালিকায় নাম অন্তর্ভূক্তির ক্ষেত্রে বাংলাদেশের নাগরিক হওয়ার বাধ্যবাধকতা রয়েছে। এ অবস্থায়, মাঠপর্যায়ে বৈবাহিক সূত্রে কোনো বিদেশি নাগরিককে (পুরুষ/মহিলা) ভোটার হিসেবে নিবন্ধনের ক্ষেত্রে অবশ্যই তাকে তার নিজ দেশের নাগরিকত্ব পরিত্যাগের প্রমাণ হিসেবে এফিডেফিট (সুরক্ষা সেবা বিভাগ কর্তৃক অনুমোদিত) দাখিল করতে হবে। এসব বিষয় বিবেচনায় নিয়ে সতর্কতার সঙ্গে প্রযোজনীয় কার্যক্রম গ্রহণের জন্য নির্দেশক্রমে অনুরোধ করা হয় ওই চিঠিতে।

বিজ্ঞাপন

উল্লেখ্য, সম্প্রতি ফেনী সদর উপজেলায় এক চীনা নাগরিকের (চীনা নারী জোয়াং জিং) বাংলাদেশেও ভোটার হওয়ার বিষয়টি সামনে আসার পর এমন নির্দেশনা দিলো নির্বাচন কমিশন। যদিও এরই মধ্যে ওই নারীকে তালিকা থেকে বাদ দিয়ে তার বিরুদ্ধে মামলা করার নির্দেশ দিয়েছে কমিশন।

সারাবাংলা/জিএস/এমও

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন