বিজ্ঞাপন

প্রতিটি শিক্ষা প্রতিষ্ঠানে দুটি করে ট্রেড চালুর পরিকল্পনা

December 28, 2019 | 5:50 pm

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট

চাঁদপুর: আগামী ২০২১ সালে দেশের প্রত্যেকটি শিক্ষা প্রতিষ্ঠানে অন্তত দু’টি করে ট্রেড চালুর পরিকল্পনার কথা জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। তিনি বলেন, ট্রেডগুলো চালু করা হচ্ছে যেন শিক্ষার্থীরা নিজেদের কর্মক্ষম করে তুলতে পারে।

বিজ্ঞাপন

শনিবার (২৮ ডিসেম্বর) বিকেলে চাঁদপুরের বাবুরহাট স্কুল অ্যান্ড কলেজের পুর্নমিলনী অনুষ্ঠানে অংশ নিয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন।

দীপু মনি বলেন, ২০২০ সাল থেকে কিছু শিক্ষা প্রতিষ্ঠানে কারিগরি শিক্ষা চালু করা হচ্ছে। সাধারণ শিক্ষা প্রতিষ্ঠানেই দুইটি করে ট্রেড চালু হচ্ছে। ২০২১ সালে দেশের প্রত্যেকটি শিক্ষা প্রতিষ্ঠানে অন্তত দু‘টি করে ট্রেড চালু করা হবে।

তিনি আরও বলেন, বছরের শুরুতে কিছু কিছু শিক্ষা প্রতিষ্ঠান অসদুপায় অবলম্বন করে। আমরা সেসব শিক্ষা প্রতিষ্ঠানের ওপর কড়া নজর রাখছি। এ ক্ষেত্রে সাংবাদিকদের সহযোগিতা চাই। তাতে আমাদের কাজগুলো সহজ হবে।

বিজ্ঞাপন

চতুর্থ শিল্প বিপ্লবের জন্য আমাদের দক্ষতা সম্পন্ন জনশক্তি প্রয়োজন। সেই লক্ষ্যে আমরা শিক্ষা কারিকুলামে পরিবর্তন এনেছি। শিক্ষা মন্ত্রণালয় এ নিয়ে কাজ করছে। শিক্ষার্থীদের মূল্যায়ন পদ্ধতিতে পরিবর্তন আনা হচ্ছে। শিক্ষকদের প্রশিক্ষণ দেওয়ার ব্যবস্থা হচ্ছে। শিক্ষা ব্যবস্থার মানোন্নয়ন আমাদের প্রধান লক্ষ্য।

পুনর্মিলনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) জাবেদ পাটওয়ারী। ইংরেজি নববর্ষ কেন্দ্র করে কোনো ধরনের ঝুঁকি আছে কি না জানতে চাইলে তিনি বলেন, আমরা জাতীয় সব ইভেন্টে নিরাপত্তা পরিকল্পনা করে থাকি। সম্ভাব্য কী কী ঝুঁকি তৈরি হতে পারে সেগুলো মাথায় নিয়েই আমরা পরিকল্পনা সাজাই। তবে এ বছর উল্লেখযোগ্য সুনির্দিষ্ট কোনো ঝুঁকি নেই।

তিনি আরও বলেন, সন্ধ্যার পরে বদ্ধ হোটেল বা কোনো অডিটরিয়ামে বর্ষবরণ উদযাপনে কোনো নিষেধাজ্ঞা নেই। বরং আমাদের জানানো হলে পুলিশের পক্ষ থেকে সহযোগিতা করা হবে।

বিজ্ঞাপন

পুনর্মিলনী অনুষ্ঠানে সভাপ্রধান ছিলেন পরিচালনা পর্ষদের সভাপতি শহীদ উল্যাহ মাস্টার। বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন চাঁদপুর জেলা আওয়ামী লীগের সভাপতি নাছির উদ্দিন আহমেদ, সাধারণ সম্পাদক আবু নাঈম দুলাল পাটওয়ারী।

সারাবাংলা/এটি

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন