বিজ্ঞাপন

‘আক্রমণাত্মক’ নিরাপত্তা নীতি চায় উত্তর কোরিয়া

December 30, 2019 | 7:25 pm

আন্তর্জাতিক ডেস্ক

উত্তর কোরিয়ার সার্বভৌমত্ব ও নিরাপত্তার কথা বিবেচনা করে দেশটি তাদের নিরাপত্তা নীতি তৈরি করবে ইতিবাচক ও আক্রমণাত্মক উপায়ে। পিয়ংইয়ংয়ে উত্তর কোরিয়ার ওয়ার্কার্স পার্টির প্রতিনিধি সম্মেলনে দেশটির সর্বোচ্চ নেতা কিম জন উং এই পরিকল্পনার কথা জানিয়েছেন। সোমবার (৩০ ডিসেম্বর) দেশটির রাষ্ট্রীয় গণমাধ্যমের বরাতে এ খবর জানিয়েছে বিবিসি।

বিজ্ঞাপন

এমন এক সময় কিম এই ঘোষণা দিলেন যখন যুক্তরাষ্ট্রের সাথে চলমান পরমাণু নিরস্ত্রীকরণ আলোচনা থেকে কোনো সিদ্ধান্ত ছাড়াই বেরিয়ে আসতে চাইছে উত্তর কোরিয়া। এবং তাদের সীমান্ত সংলগ্ন বিভিন্ন অঞ্চল থেকে পারমাণবিক মিসাইলের পরীক্ষা চালাচ্ছে।

এ ব্যাপারে, এনকে নিউজের বিশেষজ্ঞ মিইয়ং লি জানিয়েছেন, একইসাথে ইতিবাচক এবং আক্রমণাত্মক নিরাপত্তা নীতি গ্রহণ করা কোনো রাষ্ট্রের পক্ষে সম্ভব নয়। ওই বক্তব্য দিয়ে কিম জনতাকে বিভ্রান্ত করার চেষ্টা করেছে। তিনি আরও বলেছেন, কিম জন উংয়ের নববর্ষ বক্তৃতা শোনার পর এ ব্যাপারে স্পষ্ট করে জানানো যাবে।

এর আগে, পিয়ংইয়ংয়ের পক্ষ থেকে এ বছরের শুরুর দিকে জানানো হয়েছিল যদি এ বছরের মধ্যে যুক্তরাষ্ট্র পরমাণু কর্মসূচির ব্যাপারে তাদের দাবি মেনে নিয়ে সিদ্ধান্ত দিতে ব্যর্থ হয়, তাহলে তারা ‘নতুন’ কোনো এক পদ্ধতির ব্যাপারে ভেবে দেখবে।

বিজ্ঞাপন

সারাবাংলা/একেএম

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন