বিজ্ঞাপন

‘এখন আর বইয়ের অভাবে পড়ালেখা থমকে দাঁড়ায় না’

January 1, 2020 | 12:30 pm

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট

নারায়ণগঞ্জ: বইয়ের অভাবে দেশের কোনো শিক্ষার্থীর পড়ালেখা আর বন্ধ হয়ে যায় না বলে মন্তব্য করেছেন বস্ত্র ও পাটমন্ত্রী গোলাম দস্তগীর গাজী বীর প্রতীক।

বিজ্ঞাপন

তিনি বলেন, বছরের প্রথম দিনে সব শিক্ষার্থীর হাতে বিনামূল্যে নতুন বই তুলে দিতে পারার নজির পৃথিবীতে আর কোথাও নেই। এটি আমাদের বর্তমান প্রধানমন্ত্রী শেখ হা‌সিনার এক ব্যতিক্রমধর্মী উদ্যোগ। এখন আর বইয়ের অভাবে কারও লেখাপড়া মাঝপথে থমকে দাঁড়ায় না।

বুধবার (১ জানুয়ারি) সকালে নারায়ণগঞ্জের রূপগঞ্জের মুড়াপাড়ায় মুড়াপাড়া সরকারি পাইলট উচ্চ বিদ্যালয়ে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে বই উৎসব উদ্বোধনের সময় এ কথা বলেন তিনি।

বিজ্ঞাপন

এরপর একে একে মাহমুদাবাদ সরকারি প্রাথমিক বিদ্যালয়, মঙ্গলখালী সরকারি প্রাথমিক বিদ্যালয়, স‌হিতু‌ন্নেছা পাইলট বালিকা উচ্চ বিদ্যালয় ও ভুলতা স্কুল অ্যান্ড কলেজে শিক্ষার্থীদের মধ্যে বই বিতরণ করেন মন্ত্রী।

মন্ত্রী বলেন, নতুন বই হাতে পেলে শিক্ষার্থীদের মধ্যে ব্যাপক উৎসাহ-উদ্দীপনা তৈরি হয়। নতুন বই ছেলেমেয়েদের স্কুলমুখী হতে উদ্বুদ্ধ করছে। এখন সব শিশুকে স্কুলে নিয়ে আসা সম্ভব হয়েছে।

বিজ্ঞাপন

গোলাম দস্তগীর গাজী বলেন, একটা সময় ছিল যখন সমাজের ধনী ব্যক্তিদের সন্তানরাই নতুন বইয়ের ঘ্রাণ নিতে পারত, দরিদ্র পরিবারের ছেলে-মেয়েদের জন্য নতুন বই ছিল সোনার হরিণ। টাকার অভাবে বই কিনতে না পেরে বহু শিক্ষার্থীর পড়ালেখা প্রাথমিক স্তরেই থেমে যেত। কিন্তু ২০১০ সাল থেকে ধনী-গরীব নির্বিশেষে সব শিক্ষার্থীর জন্য বিনামূল্যে বই বিতরণের এক মহৎ উদ্যোগ নিয়েছে আওয়ামী লীগ সরকার।

এ সময় আরও উপস্থিত ছিলেন রূপগঞ্জ উপজেলা পরিষদের চেয়ারম্যান শাহজাহান ভুঁইয়া, উপজেলা নির্বাহী অফিসার মমতাজ বেগম, উপজেলা সহকারী কমিশনার (ভূমি) তরিকুল ইসলাম, উপজেলা শিক্ষা কর্মকর্তা জা‌হেদা আখতার, উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা রফিক উদ্দিন আহমেদ, উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান শাহরিয়ার পান্না সো‌হেল, মুড়াপাড়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান তোফা‌য়েল আহমেদ আলমাছ, উপজেলা মাধ্যমিক শিক্ষক সমিতির সভাপতি আব্দুল আউয়াল মোল্লা, উপজেলা প্রাথমিক বিদ্যালয় শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক আব্দুর রহিম, মুড়াপাড়া সরকারী পাইলট হাই স্কুলের প্রধান শিক্ষক মোহাম্মদ শাহ আলমসহ অন্যরা।

সারাবাংলা/আইই

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন