বিজ্ঞাপন

মধ্যপ্রাচ্যে আরও সেনা পাঠানোর ঘোষণা যুক্তরাষ্ট্রের

January 1, 2020 | 6:56 pm

আন্তর্জাতিক ডেস্ক

ইরাকের মার্কিন দূতাবাসে বিক্ষোভকারীদের হামলার জেরে মধ্যপ্রাচ্যে আরও ৭৫০ সেনাসদস্য পাঠানোর ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্র। এই ঘটনায় ইরানের সংশ্লিষ্টতা রয়েছে বলেও ইঙ্গিত করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

বিজ্ঞাপন

বুধবার (১ জানুয়ারি) আল-জাজিরার খবরে এ তথ্য জানানো হয়। মধ্যপ্রাচ্যের বিভিন্ন মার্কিন ঘাঁটিতে এখন আনুমানিক ৬০ হাজার সেনা সদস্য মোতায়েন রেখেছে যুক্তরাষ্ট্র। ইরাকে  এ সংখ্যা ৫ হাজারের মতো।

সম্প্রতি ইরাক ও সিরিয়ায় মার্কিন বাহিনীর বোমা হামলায় অন্তত ২৫ মিলিশিয়া মারা যায়। পেন্টাগনের দাবি, ইরাকের কিরকুকে মার্কিন ঘাঁটিতে মিসাইল হামলার জবাবে এই হামলা চালানো হয়। সেনা ঘাঁটিতে হামলায় এক আমেরিকানের মৃত্যু হয়েছিল।

মার্কিন বিমান হামলার পর ক্ষুব্ধ হয়ে ইরাকিরা। বাগদাদে ইরাকের মার্কিন দূতাবাসের বাইরে অগ্নিসংযোগ করে বিক্ষুব্ধরা। ‘আমেরিকার ধ্বংস হউক’ বলে তারা স্লোগান দিতে থাকে। তাদের দাবি, ইরাক থেকে পুরোপুরি মার্কিন সৈন্য প্রত্যাহারের জন্য।

বিজ্ঞাপন

এই পরিস্থিতির জন্য মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প দায়ী করেছেন ইরানকে। তিনি জানান, জড়িতদের শাস্তির আওতায় আনা হবে। ইরাকে উচিৎ মার্কিন দূতাবাসের নিরাপত্তা নিশ্চিত করা।

ট্রাম্প ইরানকে আরও সতর্ক করে বলেন, তেহরানকে এই ঘটনার জন্য চড়া মূল্য দিতে হবে।

তবে কোনো ধরনের যুদ্ধের আশঙ্কা নাকচ করেছেন মার্কিন প্রেসিডেন্ট।

বিজ্ঞাপন

সারাবাংলা/এনএইচ

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন