বিজ্ঞাপন

প্রশ্নফাঁস নিয়ে ৩ মন্ত্রীর বৈঠক

February 20, 2018 | 5:16 pm

স্পেশাল করেসপন্ডন্ট

বিজ্ঞাপন

ঢাকা : চলমান এসএসসি ও সমমান পরীক্ষায় প্রায় ১১টি প্রশ্নপত্র ফাঁসের অভিযোগ উঠেছে। বিষয়টি নিয়ে তোলপাড় শুরু হয়েছে। গতকাল প্রধানমন্ত্রী শেখ হাসিনা সংবাদ সম্মেলনেও প্রশ্নোত্তর পর্বে এ বিষয়ে কথা বলেন। এরই ধারাবাহিকতায় মঙ্গলবার দুপরে সচিবালয়ে শিক্ষা মন্ত্রণালয়ের সভকক্ষে শুরু হয়েছে তিনমন্ত্রীর উপস্থিতিতে জরুরি যৌথসভা।

সভায় উপস্থিত আছেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ, স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল এবং ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি বিষয়ক মন্ত্রী মোস্তাফা জব্বার।

বৈঠক সুত্রে জানা যায়, প্রশ্নপত্র প্রস্তুতের দায়িত্ব শিক্ষা মন্ত্রণালয়ের কাছে থাকলেও তা সারাদেশে পৌঁছানোর কাজ করে দেশের আইনশৃঙ্খলা বাহিনী। সম্প্রতি যে প্রশ্ন ফাঁসের ঘটনা ঘটেছে তা সবচেয়ে বেশি দ্রুত ছড়িয়েছে অনলাইনে বা ইন্টারনেটে। তাই শিক্ষামন্ত্রণালয়ের আমন্ত্রণে সংশ্লিষ্ট বাকি দুই মন্ত্রণালয়ও এ বৈঠকে আছেন।

বিজ্ঞাপন

শিক্ষা মন্ত্রণালয়ের দাবি প্রশ্নফাঁস বন্ধে মন্ত্রণালয় সব ধরনের ব্যবস্থা নিয়েছে। সন্দেহ প্রকাশ করে বলা হয়েছে- বিজি প্রেসে প্রশ্নপত্র তৈরির সময় ২৫০ জনের মতো কর্মচারী এ প্রশ্নপত্র চোখে দেখার সুযোগ পায়। তাদের স্মৃতিতে তা ধারণ করে পরে প্রকাশ করে দেওয়া কঠিন কিছু নয়। সে ক্ষেত্রে কোন ধরণের ব্যবস্থা নিলে প্রশ্নপত্র ফাঁস ঠেকানো যাবে তাই আলোচনায় স্থান পাবে আজকের বৈঠকে।

বৈঠক চলাকালে সাংবাদিকদের উপস্থিত থাকার অনুমতি দেওয়া হয়নি। তবে শিক্ষামন্ত্রণালয়ের কর্মকর্তারা বলেছে বৈঠক শেষে আনুষ্ঠানিক ব্রিফিং করবেন শিক্ষামন্ত্রী।

সারাবাংলা/জিএস/একে

বিজ্ঞাপন

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন