বিজ্ঞাপন

ঢাকা সিটি নির্বাচন পেছাতে হাইকোর্টে রিট

January 6, 2020 | 4:52 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: সরস্বতী পূজার জন্য ঢাকার দুই সিটি করপোরেশন নির্বাচনের ভোট গ্রহণের তারিখ পেছানোর নির্দেশনা চেয়ে হাইকোর্টে রিট দায়ের করা হয়েছে।

বিজ্ঞাপন

সোমবার (৬ জানুয়ারি) রিটটি দায়ের করেন হাইকোর্টের আইনজীবী অশোক কুমার ঘোষ। রিটে প্রধান নির্বাচন কমিশনার, নির্বাচন কমিশন সচিব, স্বরাষ্ট্র সচিব, আইন সচিব ও ঢাকা জেলা প্রশাসককে বিবাদী করা হয়েছে।

রিট আবেদনে বলা হয়, আগামী ৩০ জানুয়ারি ঢাকার দুই সিটি করপোরেশন নির্বাচনের যে তারিখ ঘোষণা করা হয়েছে তা বিতর্কিত। কারণ ২৯ ও ৩০ জানুয়ারি হিন্দু সম্প্রদায়ের শ্রী শ্রী সরস্বতী পূজা অনুষ্ঠিত হবে। কিন্তু ৩০ জানুয়ারি নির্বাচন থাকায় ওই দিন শিক্ষাপ্রতিষ্ঠানে ভোট কেন্দ্র তৈরি করা হবে। এটা ধর্মীয়ভাবে সাংঘর্ষিক বলে উল্লেখ করা হয় আবেদনে।

বিজ্ঞাপন

পঞ্চমী শেষ না হওয়া পর্যন্ত সরস্বতী প্রতিমা বিসর্জন দেওয়া যায় না। তাই ঢাকা সিটি করপোরেশনের নির্বাচনের তারিখ পরিবর্তন করে ফেব্রুয়ারি মাসের প্রথম সপ্তাহে দেওয়ার জন্য রিটে নির্দেশনা চাওয়া হয়েছে।

এর আগে ৩০ ডিসেম্বর ভোট গ্রহণের তারিখ পেছানোর জন্য নির্বাচন কমিশনকে আইনি নোটিশ দিয়েছিলেন এই আইনজীবী।

উল্লেখ্য, ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশনের ভোট গ্রহণের জন্য ৩০ জানুয়ারি দিন ঠিক করে নির্বাচন কমিশন। গত ২২ ডিসেম্বর সিটি নির্বাচনের এ তারিখ ঘোষণা করা হয়।

বিজ্ঞাপন

সারাবাংলা/এজেডকে/পিটিএম

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন