বিজ্ঞাপন

মুজিববর্ষে মশামুক্ত সবুজ নগর গড়ার ঘোষণা চসিক মেয়রের

January 7, 2020 | 9:37 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

চট্টগ্রাম ব্যুরো: জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মের শতবছর ‘মুজিববর্ষে’ বর্ণাঢ্য অনুষ্ঠানের আয়োজন করেছে চট্টগ্রাম সিটি করপোরেশন (চসিক)। ১০ জানুয়ারি মুজিববর্ষের ক্ষণগণনার উদ্বোধনী অনুষ্ঠান নগরীর এম এ আজিজ স্টেডিয়াম সংলগ্ন জিমনেশিয়াম চত্বরে বড় পর্দায় ৩০ হাজার মানুষের একসঙ্গে দেখার ব্যবস্থা করা হয়েছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা ঢাকায় এই উদ্বোধন করবেন।

বিজ্ঞাপন

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বদেশ প্রত্যাবর্তন দিবস উদযাপন এবং মুজিব বর্ষের ক্ষণগণণা যন্ত্রের (কাউন্ট ডাউন ক্লক) উদ্বোধন উপলক্ষে আয়োজিত প্রস্তুতি সভায় সভাপতির বক্তব্যে মেয়র এসব তথ্য দিয়েছেন। মঙ্গলবার (৭ জানুয়ারি) সকালে চট্টগ্রাম নগরীর টাইগারপাসে চট্টগ্রাম সিটি করপোরেশনের প্রধান কার্যালয়ের সম্মেলনকক্ষে এ সভা হয়। এতে বিভিন্ন সরকারি প্রতিষ্ঠানের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

সভায় জানানো হয়, মুজিববর্ষ উপলক্ষে চট্টগ্রাম সিটি করপোরেশনের পক্ষ থেকে সারচার্জমুক্ত কর মেলার আয়োজন করা হয়েছে। যাদের বাড়িতে ছাদবাগান আছে, তাদের করে বিশেষ ছাড় দেওয়ারও ঘোষণা দেওয়া হয়েছে। এছাড়া বিশেষ পরিচ্ছন্নতা অভিযান চালিয়ে মশামুক্ত পরিচ্ছন্ন সবুজ নগর গড়ার ঘোষণাও দিয়েছেন মেয়র।

এই কর্মসূচির আওতায় নগরীর প্রতিটি ওয়ার্ডকে চার ভাগে ভাগ করে প্রতিটি ভাগে রাস্তা, ফুটপাত, গলি-উপগলি, নালা-নর্দমা যথাযথভাবে পরিষ্কার করে মশার বংশ বিস্তার রোধ করা হবে বলে জানানো হয়েছে চট্টগ্রাম সিটি করপোরেশনের সংবাদ বিজ্ঞপ্তিতে।

বিজ্ঞাপন

এদিকে, মুজিববর্ষের ক্ষণগণনায় নগরীতে চারটি কাউন্ট ডাউন ক্লক স্থাপন করছে চসিক। নগরীর আন্দরকিল্লায় সিটি করপোরেশন ভবনের সামনে, সার্কিট হাউজ, আদালত ভবন এবং শাহ আমানত সেতু এলাকায় স্থাপন করা হয়েছে এসব ক্লক।

বঙ্গবন্ধুর জন্মদিন ১৭ মার্চ জাতির পিতার প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন, শত শিশুর কণ্ঠে জাতীয় সংগীত পরিবেশন ও জাতীয় পতাকা উত্তোলন, ৭ মার্চের ভাষণ প্রচার, বাউল-লোকশিল্পী, ক্ষুদ্র নৃগোষ্ঠীর শিল্পীদের সংগীত পরিবেশনা, বঙ্গবন্ধু ও বাংলাদেশের জন্ম ইতিহাস তুলে ধরা, সন্ধ্যায় ১০০ ফানুস ওড়ানোর পাশাপাশি ঢাকায় সোহরাওয়ার্দী উদ্যান থেকে মুজিববর্ষের মূল অনুষ্ঠান সম্প্রচার হবে।

এছাড়া নগরীজুড়ে শোভাযাত্রা, এম এ আজিজ স্টেডিয়ামে ফুটবল প্রতিযোগিতা, ওয়ার্ডে-শিক্ষা প্রতিষ্ঠানে অনুষ্ঠানমালা, রক্তদান কর্মসূচি, ফ্রি মেডিকেল ক্যাম্প, নগরজুড়ে আলোচকায়ন এবং বঙ্গবন্ধুকে নিবেদন করে অমর একুশে বই মেলাসহ বিভিন্ন কর্মসূচি পালনের ঘোষণা দিয়েছেন মেয়র।

বিজ্ঞাপন

প্রস্তুতি সভায় মেয়র আ জ ম নাছির উদ্দীন বলেন, ‘বাংলাদেশ ও বঙ্গবন্ধু একই মুদ্রার এপিঠ–ওপিঠ। বাংলাদেশকে বাদ দিয়ে বঙ্গবন্ধুকে চিন্তা করা যায় না। তেমনি বঙ্গবন্ধুকে বাদ দিলে অর্থহীন হয়ে পড়বে বাংলাদেশও। এই মহান নেতার জন্ম শতবর্ষ অত্যন্ত সম্মান ও মর্যাদার সঙ্গে পালনে সর্বোচ্চ চেষ্টা চলছে।’

চট্টগ্রাম সিটি করপোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা মো. সামসুদ্দোহার সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য দেন চট্টগ্রামের বিভাগীয় কমিশনার মো. আবদুল মান্নান, স্থানীয় সরকার বিভাগের পরিচালক (অতিরিক্ত সচিব) দীপক চক্রবর্তী, চট্টগ্রাম জেলা প্রশাসক মোহাম্মদ ইলিয়াস হোসেন, চট্টগ্রাম ওয়াসার ব্যবস্থাপনা পরিচালক এ কে এম ফজলুল্লাহ।

সারাবাংলা/আরডি/টিআর

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন