বিজ্ঞাপন

রিফাত হত্যা: ১৪ কিশোর আসামির বিরুদ্ধে চার্জ গঠন

January 8, 2020 | 3:32 pm

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট

বরগুনা: আলোচিত রিফাত হত্যা মামলার ১৪ কিশোর অপরাধীর বিরুদ্ধে চার্জ গঠন হয়েছে। বুধবার (৮ জানুয়ারি) বেলা ১১টার দিকে বরগুনা শিশু আদালতের বিচারক মো. হাফিজুর রহমান কিশোর অপরাধীদের বিরুদ্ধে চার্জ গঠন করেন।

বিজ্ঞাপন

একই দিনে মামলার প্রাপ্তবয়স্ক ১০ আসামির বিরুদ্ধে স্বাক্ষ্যগ্রহণও শুরু হয়। প্রথমদিনে মামলার বাদী দুলাল শরীফের স্বাক্ষ্য নেন আদালত। তিনি ছেলের হত্যার ন্যায় বিচার পাবেন বলে আশা প্রকাশ করেন।

চার্জ গঠনের দিন ধার্য থাকায় সকালে এ মামলার ১৩ কিশোর আসামিকে আদালতে হাজির করে পুলিশ। এছাড়াও আদালতে উপস্থিত হন জামিনে থাকা অপ্রাপ্তবয়স্ক আসামি প্রিন্স মোল্লা। পরে আসামিদের উপস্থিতিতে তাদের বিরুদ্ধে আনা অভিযোগ পড়ে শুনানো হয়। চার্জ গঠন শেষে কারাগারে থাকা ১৩ আসামিকে ফের কারাগারে পাঠানোর নির্দেশ দেন আদালত।

যাদের বিরুদ্ধে চার্জ গঠন করা হয়েছে তারা হলো-মো. রাশিদুল হাসান রিশান ফরাজী, মো. রাকিবুল হাসান রিফাত হাওলাদার, মো. আবু আবদুল্লাহ রায়হান, মো. ওলিউল্লাহ অলি, জয় চন্দ্র সরকার চন্দন, মো. নাইম, মো. তানভীর হোসেন, নাজমুল হাসান, রাকিবুল হাসান নিয়ামত, মো. সাইয়েদ মারুফ বিল্লাহ মহিবুল্লাহ , মারুফ মল্লিক, প্রিন্স মোল্লা ও রাতুল সিকদার জয়।

বিজ্ঞাপন

এছাড়া আরেক কিশোর আসামি আরিয়ান হোসেন শ্রাবণের (১৬) বিরুদ্ধে হত্যকাণ্ডের ষড়যন্ত্র, সহযোগিতা ও আসামিদের পালাতে সহায়তা করার অভিযোগে ৩০২ এবং ১২০ (বি) ১ এবং ২১২ ধারায় চার্জ গঠন করা হয়েছে। আগামি ১৩ জানুয়ারি কিশোর ১৪ আসামির বিরুদ্ধে সাক্ষ্যগ্রহণের দিন ধার্য করেছেন আদালত।

এর আগে গত ১ জানুয়ারি মামলার প্রাপ্তবয়স্ক ১০ আসামির বিরুদ্ধেও চার্জ গঠন করা হয়।

এদিকে স্বাক্ষীদের হুমকি দেওয়ার অভিযোগে জামিনে থাকা আসামী মিন্নির জামিন বাতিলের আবেদন করেছেন রাষ্ট্রপক্ষের আইনজবীরা। জামিন বাতিলের আবেদন গ্রহণ করে বৃহস্পতিবার এ ব্যাপারে সিদ্ধান্ত নেয়া হবে বলে জানিয়েছেন আদালত।

বিজ্ঞাপন

সকালে নারী শিশু আদালতের কিশোর অপরাধীদের হাজির করার সময় আসামিদের স্বজনেরা আদালত প্রাঙ্গণে ভিড় জমান। এসময় আসামিদের ছবি তুলতে চাইলে কয়েক আসামির স্বজন সাংবাদিকদের উপর চড়াও হন। এ ঘটনার পরিপ্রেক্ষিতে আদালত চত্বরে সাংবাদিকদের নিরাপত্তা জোরদারের আবেদন জানান সাংবাদিক নেতারা।

গত ২৬ জুন বরগুনার সরকারি কলেজের সামনে রিফাত শরীফকে ধারালো অস্ত্র দিয়ে আঘাত করে হত্যা করা হয়। এরপর গত ১ সেপ্টেম্বর বিকেলে ২৪ জনকে অভিযুক্ত করে প্রাপ্তবয়স্ক ও অপ্রাপ্তবয়স্ক; এ দু’ভাগে বিভক্ত করে আদালতে তদন্ত প্রতিবেদন দাখিল করে পুলিশ। এর মধ্যে প্রাপ্তবয়স্ক ১০ জন এবং অপ্রাপ্তবয়স্ক ১৪ জন।

এ মামলার চার্জশিটভুক্ত প্রাপ্তবয়স্ক আসামি মো. মুসা এখনো পলাতক। এছাড়া নিহত রিফাতের স্ত্রী আয়েশা সিদ্দিকা মিন্নি ও অপ্রাপ্তবয়স্ক আসামি প্রিন্স মোল্লা উচ্চ আদালতের নির্দেশে জামিনে রয়েছেন। আর বাকি আসামিরা কারাগারে রয়েছে।

বিজ্ঞাপন

সারাবাংলা/এসএমএন

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন