বিজ্ঞাপন

বাংলাদেশের প্রথম টেস্ট জয়ের দেড় দশক আজ

January 10, 2020 | 5:04 pm

স্পোর্টস ডেস্ক

অভিষেকটা হয়েছিলো সেই ২০০০ সালের ১০ নভেম্বর। প্রতিপক্ষ ছিলো ভারত। সাদা পোশাকের ক্রিকেটে সেই থেকে যাত্রা শুরু করেছিলো বাংলাদেশ। তবে ধরা দিচ্ছিলো না জয়ের সুবাস। প্রথম জয় পেতে বাংলাদেশকে অপেক্ষা করতে হয়েছিলো আরও চার চারটি বছর। খেলতে হয়েছিলো ৩৪ টি টেস্ট।

বিজ্ঞাপন

অবশেষে সেই মহেন্দ্রক্ষণ বাংলাদেশে এনে দিলো জিম্বাবুয়ে। আজ থেকে ১৫ বছর আগে আজকের এই দিনে (১০ ডিসেম্বর) টেস্ট ক্যারিয়ারে প্রথম জয় পায় টাইগাররা। আজ শুক্রবার (১০ জানুয়ারি) ঐতিহাসিক টেস্ট জয়ের দেড় দশক পূর্ণ হলো।

চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে টেস্টের প্রথম ইনিংসেই ৪৮৮ রানের পাহাড় গড়েছিলো বাংলাদেশ। মজার ব্যাপার ছিলো এই পাহাড়সম স্কোরে ছিলো না কোনো ব্যক্তিগত সেঞ্চুরি।

রান পাহাড়ের চড়ার জন্য মাঠে নেমে মোহাম্মদ রফিকের স্পিন ঘূর্ণি এবং মাশরাফি বিন মুর্ত্তোজার পেসের গতিতে উড়ে গিয়েছিলো সফরকারীরা। ৮৬ রানেই পতন ঘটেছিলো তাদের পাঁচ উইকেটের।

বিজ্ঞাপন

তবে টাটেন্ডা টাইবুর ৯২ এবং এলটন চিগাম্বুরার ৭১ রানে ভর দিয়ে ৩১২ রান সংগ্রহ করেছিলো জিম্বাবুয়ে। রফিক নিয়েছিলেন ৫ উইকেট আর মাশরাফি নিজের ঝুলিতে ভরেছিলেন ৩ উইকেট।

বড় লিড নিয়ে দ্বিতীয় ইনিংস শুরু করে জিম্বাবুয়ের সামনে জয়ের জন্য ৩৮১ রানের লক্ষ্য ছুঁড়ে দিয়েছিলো বাংলাদেশ। এবার বল হাতে ভেল্কি দেখান এনামুল হক জুনিয়র। জিম্বাবুয়ের ৬ ব্যাটসম্যানকে তাঁর স্পিন ঘূর্ণিতে ফেলে সাজঘরে পাঠান। তাঁর সাথে ছিলেন ম্যাশ এবং তাপশ বৈশ্য।

এই তিন বোলারের বোলিংয়ের সামনে দাঁড়াতে না পেরে ১৫৪ রানেই গুটিয়ে গিয়েছিলো জিম্বাবুয়ে। সেই সাথে বাংলাদেশ পেয়েছিলো ইতিহাস গড়া প্রথম টেস্ট জয়। শুধু তাই নয়, বাংলাদেশ পেয়েছিলো প্রথম সিরিজ জয়ের স্বাদও।

বিজ্ঞাপন

কিন্তু এরপরের ইতিহাসটা খুব একটা সুখকর নয় টাইগারদের জন্য। ২০০০ সালের নভেম্বরে টেস্ট অভিষেকের পর থেকে এখনও পর্যন্ত ১১৭টি টেস্ট খেলে ১৩ জয় ও ১৬ ড্র ছাড়া বাকি ৮৮ ম্যাচেই হারতে হয়েছে বাংলাদেশকে।

সারাবাংলা/এনএ

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন