বিজ্ঞাপন

ট্রাম্পের সামরিক ক্ষমতা খর্বের প্রস্তাব প্রতিনিধি পরিষদে অনুমোদন

January 10, 2020 | 2:17 pm

আন্তর্জাতিক ডেস্ক

ইরানের সঙ্গে সাম্প্রতিক সময়ে যুক্তরাষ্ট্রের ব্যাপক উত্তেজনা চলছে। এতে যেকোনো সময় দেশ দুটি সরাসরি যুদ্ধে লিপ্ত হয়ে যেতে পারে বলে আশংকা করা হচ্ছে। সম্ভাব্য সংঘাত এড়াতে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সামরিক সিদ্ধান্ত নেওয়ার ক্ষমতা খর্ব করার এক প্রস্তাব অনুমোদন দিয়েছে দেশটির পার্লামেন্টের নিম্নকক্ষ- প্রতিনিধি পরিষদ।

বিজ্ঞাপন

মার্কিন প্রতিনিধি পরিষদে উত্থাপিত এ সংক্রান্ত প্রস্তাবটি ২২৪-১৯৪ ভোটে পাস হয়। এখন নিয়ম অনুযায়ী এ প্রস্তাবটি উচ্চ কক্ষ সিনেটে যাবে। সিনেটে রিপাবলিকান পার্টির সংখ্যাগরিষ্ঠতা থাকায় এ প্রস্তাব উচ্চকক্ষে আটকে যাবে বলে ধারণা করা হচ্ছে। উল্লেখ্য, মার্কিন পার্লামেন্টের নিম্নকক্ষ- প্রতিনিধি পরিষদে ডেমোক্রেটদের সংখ্যাগরিষ্ঠতা রয়েছে।

এর আগে গত শুক্রবার (৩ জানুয়ারি) ইরাকে এক মার্কিন হামলায় নিহত হন ইরানের অন্যতম প্রভাবশালী সামরিক কমান্ডার কাশেম সোলাইমানি। প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এ হামলার সরাসরি নির্দেশদাতা বলে জানায় তার প্রশাসন। মার্কিন প্রেসিডেন্টের এ সিদ্ধান্তের প্রতিক্রিয়ায় যুক্তরাষ্ট্রে ব্যাপক সমালোচনা চলছে।

এ ঘটনার পর পরই সম্ভাব্য যুদ্ধ এড়ানোর লক্ষ্যে সামরিক ক্ষমতা গ্রহণে প্রেসিডেন্ট হিসেবে ডোনাল্ড ট্রাম্পের নিরঙ্কুশ ক্ষমতা হ্রাস করার জন্য প্রতিনিধি পরিষদে এক প্রস্তাব উত্থাপন করা হয় ডেমোক্রেট সদস্যদের পক্ষ থেকে। রিপাবলিকান ও ডেমোক্রেট সদস্যদের বিতর্কের পর ডেমোক্রেট নেতৃত্বাধীন প্রতিনিধি পরিষদে সহজেই পাস হয় প্রস্তাবটি।

বিজ্ঞাপন

সারাবাংলা/আইই

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
মধ্যরাতে বিএনপি কার্যালয়ে ডিবির অভিযানে আটক ৭, রিজভীর নিন্দাশেকৃবিতে কোটা সংস্কার আন্দোলনকারী ছাত্রের কান ফাটাল ছাত্রলীগকোটা সংস্কার আন্দোলন: বুধবার গায়েবানা জানাজা ও কফিন মিছিল‘মুক্তিযুদ্ধবিরোধী স্লোগানে বিশৃঙ্খলা তৈরির পাঁয়তারা’কোটা আন্দোলনকারীদের দখলে রাবি, মোটরসাইকেলে অগ্নিসংযোগরাঙ্গামাটির ‘সুইডিশে’ সংঘর্ষ, আহত ১০সব বিশ্ববিদ্যালয় বন্ধ, শিক্ষার্থীদের হল ছাড়তে হবে: ইউজিসিমুক্তিযুদ্ধকে ব্যঙ্গ, ঢাবি ছাত্রলীগের সাবেক শীর্ষ নেতাদের নিন্দাবেরোবিতে ভিসির বাসভবন ও ছাত্রলীগ সভাপতির গাড়িতে অগ্নিসংযোগফিরে গেছেন আন্দোলনকারীরা, কর্মসূচি ঘোষণা পরে সব খবর...
বিজ্ঞাপন