বিজ্ঞাপন

হ্যানয়ে বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকীর ক্ষণগণনা শুরু

January 10, 2020 | 6:27 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বদেশ প্রত্যাবর্তন দিবস এবং বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উদযাপনের ক্ষণগণনার উদ্বোধন করেছে ভিয়েতনামের বাংলাদেশ দূতাবাস।

বিজ্ঞাপন

শুক্রবার (১০ জানুয়ারি) বাংলাদেশে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উদযাপনের ক্ষণগণনা মুহূর্তের উদ্বোধনের সাথে একযোগে হ্যানয়ের বাংলাদেশ দূতাবাসে মোমবাতি প্রজ্জ্বলনের মাধ্যমে বিশেষ এই ক্ষণকে উদযাপন করা হয়। হ্যানয় মিশন থেকে পাঠানো এক বার্তায় এ তথ্য জানানো হয়েছে।

বার্তায় বলা হয়, বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী ক্ষণগণনার উদ্বোধন উপলক্ষে রাষ্ট্রদূত সামিনা নাজ চ্যান্সারি ভবনে আনুষ্ঠানিকভাবে দিবসটির সূচনা করেন। এ সময় দূতাবাসের কর্মকর্তা, কর্মচারী ও প্রবাসী বাংলাদেশিরা উপস্থিত ছিলেন। এছাড়া দিনটি উপলক্ষে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর বাণী অনুষ্ঠানে পাঠ করে শোনানো হয়। পাশাপাশি বঙ্গবন্ধু ও তাঁর পরিবারের শহীদ সদস্য, শহীদ মুক্তিযোদ্ধাসহ সকল শহীদদের আত্মার মাগফেরাত কামনা এবং দেশের সমৃদ্ধি ও উন্নয়ন কামনা করে বিশেষ প্রার্থনা করা হয় ।

রাষ্ট্রদূত দিবসটির তাৎপর্য তুলে ধরে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বদেশ প্রত্যাবর্তন দিবসের আলোচনা শুরু করেন। বক্তব্যের শুরুতেই বাংলাদেশের ইতিহাসে এ দিবসের তাৎপর্য এবং বাংলাদেশের মুক্তিযুদ্ধে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের অবিসংবাদিত নেতৃত্বের কথা তিনি সশ্রদ্ধচিত্তে স্মরণ করেন। বঙ্গবন্ধুর যোগ্য উত্তরসুরী তার কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ সরকার কর্তৃক গৃহীত পদক্ষেপ গত এক দশকে দেশের অর্থনৈতিক ও সামাজিক উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে বলে রাষ্ট্রদূত তার বক্তব্যে উল্লেখ করেন।

বিজ্ঞাপন

রাষ্ট্রদূত বলেন, ‘আর্থ-সামাজিক উন্নয়নে বাংলাদেশ এখন বিশ্বে রোল মডেল। ২০২১ সালের আগেই বাংলাদেশ মধ্যম আয়ের এবং ২০৪১ সালের মধ্যে উন্নত সমৃদ্ধ দেশে পরিণত হবে। তাই বঙ্গবন্ধুর আদর্শে উজ্জীবিত হয়ে বাংলাদেশকে সোনার বাংলায় পরিণত করতে হবে।

অনুষ্ঠানে জাতির পিতার ঐতিহাসিক স্বদেশ প্রত্যাবর্তন দিবস উপলক্ষে একটি প্রামাণ্যচিত্র প্রদর্শন করে।

বিজ্ঞাপন

সারাবাংলা/জেআইএল/পিটিএম

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন