বিজ্ঞাপন

সড়ক দুর্ঘটনা: ১ বছরে ৭৮৫৫ জনের মৃত্যু

January 11, 2020 | 11:58 am

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: ২০১৯ সালে সড়ক দুর্ঘটনায় ৭ হাজার ৮৫৫ জন মারা গেছেন।  এছাড়া সড়ক দুর্ঘটনায় এ বছর আহত হয়েছেন ১৩ হাজার ৩ শ ৩০ জন। এ বছর সড়ক, রেল, নৌ-পথে  ৬ হাজার ২০১টি দুর্ঘটনায় মোট  ৮ হাজার ৫৪৩ জনের মৃত্যু হয়েছে ।

বিজ্ঞাপন

শনিবার (১১ জানুয়ারি) ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে সংবাদ সম্মেলনে বাংলাদেশ যাত্রী কল্যাণ সমিতির মহাসচিব মো. মোজাম্মেল হক চৌধুরী এ তথ্য জানান।

সংবাদ সম্মেলনে মো. মোজাম্মেল হক চৌধুরী বলেন, ‘এ বছর রেলপথে ৪৮২ টি দুর্ঘটনায় ৪৬৯ জন মারা যান। এ ছাড়া আহত হন ৭০৬ জন।’

যাত্রী কল্যাণ সমিতি জানায়, এ বছর সড়ক, রেল, নৌ- পথে  ৬ হাজার ২০১টি দুর্ঘটনায় ৮ হাজার ৫৪৩ জনের মৃত্যু হয়েছে । এ সব দুর্ঘটনায় আহত হয়েছেন ১৪ হাজার ৩১৮ জন।

বিজ্ঞাপন

এ ছাড়া গত বছর নৌপথে ২০৩টি দুর্ঘটনায়  ২১৯ জন মারা যান। এতে আহত  হন ২৮২ জন ও নিখোঁজ হয় ৩৭৫ জন।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে সংগঠনটির মহাসচিব মোজাম্মেল হক চৌধুরী বলেন, ২০১৯ সালের দুর্ঘটনার পরিমাণ ২০১৮ সালের সমপরিমান হলেও প্রাণহানী বেড়েছে।

এ বছর দুর্ঘটনায় ২৪ সেনা সদস্য, ৫৩ জন পুলিশ ও র‌্যাব সদস্য, ৩ জন বিজিবি সদস্য, ১ জন ফায়ার সার্ভিস কর্মী, ১ জন নৌবাহিনীর সদস্য ৮ জন বীর মুক্তিযোদ্ধা, ৬ জন সাংবাদিক, ৫৮২ জন নারী, ৪৪৭ জন শিশু, ৪৭৪ জন শিক্ষার্থী, ৮১ জন শিক্ষক, ৬৯১ জন চালক, ৩৫৭ জন পরিবহন শ্রমিক, ৯ জন প্রকৌশলী, ৫জন আইনজীবী, ১১৫ জন বিভিন্ন রাজনৈতিক দলের নেতাকর্মী ও ২৫ জন চিকিৎসক নিহত হয়।

বিজ্ঞাপন

২০১৯ সালের ১৫ জুন দুর্ঘটনায় সবচেয়ে বেশি নিহত হয়। ওই একদিনে ২৭ জন মার যান।  এসব তথ্য বিভিন্ন গণমাধ্যম প্রাকাশিত প্রতিবেদন থেকে নেওয়া হয়েছে বলেও জানান মোজাম্মেল হক চৌধুরী।

সংবাদ সম্মেলনে সড়ক দুর্ঘটনার১২টি কারণ উল্লেখ করে কয়েক দফা সুপারিশ তুলে ধরা হয়।

সুপারিশে বলা হয়েছে, ডিজিটাল পদ্ধতিতে সি সি ক্যামেরা স্থাপন করে সড়ক পরিবহন আইন ২০১৮ কঠোরভাবে বাস্তবায়ন করতে হবে। এছাড়া সড়ক দুর্ঘটনা প্রতিরোধে ব্যাপক প্রচার প্রচারণা চালানো, জাতীয় ও আঞ্চলিক মহাসড়কের পাশ থেকে হাট-বাজার অপরাসারণ করা, ফুটপাত দখলমুক্ত করা, সড়কে জেব্রাক্রসিং অঙ্কন, চালকদের প্রশিক্ষণ এবং নৈতিক শিক্ষা দেওয়া, যাত্রী, পথচারী ও গণপরিবহণবান্ধব পরিবহন বিধিমালা প্রণয়ন করার সুপারিশও করেছে যাত্রী কল্যাণ সমিতি।

বিজ্ঞাপন

সারাবাংলা/ এজেডকে/জেডএফ

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন