বিজ্ঞাপন

প্রতি ১৪ দিনে পৃথিবী থেকে হারাচ্ছে একটি ভাষা: ইউনেস্কো

February 21, 2018 | 2:47 am

সারাবাংলা ডেস্ক

বিজ্ঞাপন

প্রতি ১৪ দিনে (দুই সপ্তাহ) পৃথিবী থেকে একটি করে ভাষা চিরতরে হারিয়ে যায়, বলে জানিয়েছেন জাতিসংঘ শিক্ষা, বিজ্ঞান ও সংস্কৃতি সংস্থার (ইউনেস্কো) মহাপরিচালক অড্রে অ্যাজ্যুলেই।

আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ২০১৮ উপলক্ষে এক বিবৃতিতে এ দিবসটিকে হাতিয়ার করে বিশ্বব্যাপী ভাষাবৈচিত্র্য রক্ষার আহ্বান জানিয়েছেন।

অ্যাজ্যুলেই তার বিবৃতিতে ভাষার বৈচিত্র রক্ষায় ইউনেস্কোর অঙ্গীকারের কথা উল্লেখ করে, সদস্য দেশগুলোকে সর্বোতভাবে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালনের আহ্বান জানিয়ে বলেন, ভাষার বৈচিত্র্য রক্ষা ও বৈচিত্র্যময় মাতৃভাষা ভিত্তিক শিক্ষা ব্যবস্থার উন্নয়নে ইউনেস্কো প্রায় ২০ বছর ধরে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন করে আসছে।

বিজ্ঞাপন

এর ফলে মাতৃভাষা ভিত্তিক শিক্ষা ব্যবস্থার উন্নয়নের পাশাপাশি বৈচিত্র্যপূর্ণ ভাষার গুরুত্বও বেড়েছে বলে জানিয়েছেন তিনি।

এ বছর ইউনেস্কো তার বিশ্ব মানবাধিকার ঘোষণার ৭০ বছর পূর্ণ উপলক্ষে ‘ভাষার ভিত্তিতে কোনো ধরণের  বৈষম্য নয়’ শ্লোগানটি পাঁচ শর মতো ভাষাতে অনুবাদ করে বিশ্বব্যাপী ছড়িয়ে দেয়।

বিজ্ঞাপন

ইউনেস্কোর বিবৃতিতে আরও বলা হয়েছে, ভাষার বৈচিত্র্য টিকিয়ে রাখার ওপর বিশ্বব্যাপী নাগরিকদের শিক্ষা, টেকসই উন্নয়ন ও উন্নত জীবন ব্যববস্থা নির্ভরশীল।

এ ছাড়াও বিশ্বের বিভিন্ন দেশের শিক্ষার্থীরা কী-ভাবে তাদের শিক্ষা প্রতিষ্ঠানে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন করবে, সে ব্যাপারেও ইউনেস্কোর প্রতিবেদনে বিস্তারিত দিক নির্দেশনা দেওয়া আছে।

সারাবাংলা/এমআই

বিজ্ঞাপন

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন