বিজ্ঞাপন

বাড়ছে রাত, শ্রদ্ধায় অবনত মানুষের ভিড়

February 21, 2018 | 3:02 am

আসাদ জামান, স্পেশাল করেসপন্ডেন্ট

বিজ্ঞাপন

শহীদ মিনার থেকে: রাত দেড়টা! রাষ্ট্রীয় প্রোটোকলে থাকা ভিভিআইপিরা ফুল দিয়ে চলে যাওয়ার পর প্রায় ঘণ্টা খানেক আগে কেন্দ্রীয় শহীদ মিনার খুলে দেওয়া হয়েছে সাধারণের জন্য। সেই সন্ধ্যা থেকে লাইনে দাঁড়িয়ে থাকা মানুষগুলোর শরীরে নেই ক্লান্তির ছাপ, আচরণে নেই ক্ষোভের বহিঃপ্রকাশ। বরং শ্রদ্ধাবনত চিত্তে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জানানোর জন্য অধীর আগ্রহে গুটি গুটি পায়ে হেঁটে চলা শহীদ মিনারের দিকে।

শত নয়, হাজার নয়- লাখো মানুষের এই নীরব মিছিল, সমবেত কণ্ঠে গুনগুন স্লোগান ‘আমার ভায়ের রক্ত রাঙানো একুশে ফেব্রুয়ারি/ আমি কী ভুলিতে পারি’ শহীদ মিনার চত্বরে তৈরি করেছে এক অপার্থিব আবেশ!

আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ও মহান শহীদ দিবস উপলক্ষে কেন্দ্রীয় শহীদ মিনারে জড়ো হওয়া, অপেক্ষায় দীর্ঘ লাইনে দাঁড়িয়ে থাকা নানা শ্রেণি-পেশার মানুষের পদচারণায় মুখোর শহীদ মিনার এলাকা।

বিজ্ঞাপন

মাইকে ভেসে আসা একুশের অজস্র কবিতার পঙ্‌ক্তি, রাতের নির্জনতাকে ভেদ করে মাতৃভাষার প্রতি গভীর ভালবাসা জানান দিচ্ছে দিকে দিকে। আর ফুলে ফুলে ভরে উঠছে গৌরবের, অহংকারের শহীদ মিনার।

একুশের প্রথম প্রহরে বুধবার রাত ১২টা ১মিনিটে রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী প্রথমে ফুল দিয়ে শ্রদ্ধা জানান ভাষা শহীদদের স্মৃতির প্রতি। এরপর একে একে ফুল দেন জাতীয় সংসদের স্পিকার, জাতীয় সংসদের বিরোধী দলীয় নেতা, ক্ষমতাসীন দল আওয়ামী লীগসহ সংসদে প্রতিনিধিত্বকারী রাজনৈতিক দলের নেতারা।

বিজ্ঞাপন

আগে থেকেই জানিয়ে দেওয়া রুট ও নির্দেশনা মেনে ভাষাপ্রেমে উদ্দীপ্ত শত শত রাজনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের হাজার হাজার মানুষ গভীর শ্রদ্ধায় শহীদ মিনারের বেদীতে ফুল দিয়ে শ্রদ্ধা জানাচ্ছেন।

লাখো মানুষের এই ভিড়ে তরুণরা যেমন আছেন, তেমনি আছেন প্রবীণরা, আছেন নারী, শিশু, যুবক, কিশোর! সবার হৃদয় বুঁদ আজ মাতৃভাষার গভীর প্রেমে।

কথা হয় লালবাগ থেকে ফুল দিতে আসা শোহেলী মোরশেদের সঙ্গে। সারাবাংলাকে তিনি বলেন, পূর্বপুরুষরা মাতৃভাষার জন্য জীবন উৎসর্গ করেছেন। আমরা শপথ নিয়েছি মাতৃভাষার সম্মান রক্ষার জন্য।

মিরপুর থেকে আসা আব্দুল আল মামুন বলেন, শুধু এই একটা দিনের জন্য নয়, ভাষার প্রতি আমাদের ভালবাসা সারা বছরই দেখাতে হবে। সর্বস্তরে চালু করতে হবে মাতৃভাষা। তবেই ভাষা শহীদদের প্রতি যথার্থ সম্মান দেখানো হবে।

সারাবাংলা/এজেড

বিজ্ঞাপন

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন