বিজ্ঞাপন

ফ্লোরিও’র হাতে ফুল

February 21, 2018 | 3:48 am

আসাদ জামান, স্পেশাল করেসপন্ডেন্ট

বিজ্ঞাপন

শহীদ মিনার থেকে: কয়েকটি রজনী গন্ধার স্ট্রিক, ইজিপ্ট ফুলের কয়েকটি ডাটা, গুটিকয়েক সাদা কলাপাতা ফুল দিয়ে বানানো বুকেট হাতে ৩০ বছরের তরুণটির। নীলাভ চোখ বলে দিচ্ছিল সে আমাদের মেহমান, বিদেশি মেহমান!

ব্যবসার সুবাদে বাংলাদেশে আসা ক্রোশিয়ার এই যুবকটির নাম ফ্লোরিও। দিন দশেক আগে ব্যবসায়ী অংশীদার বাঙালি যুবক রঞ্জন কান্তির কাছ থেকে জানতে পেরেছেন ভাষার জন্য বাঙালির আত্মত্যাগের কাহিনী। সেই থেকেই ধনুর্ভঙ্গ পণ করেছেন একুশে ফেব্রুয়ারি কেন্দ্রীয় শহীদ মিনারে গিয়ে প্রথম প্রহরে ফুল দিয়ে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জানাবেন।

ব্যবসার বিদেশি অংশীদারের পীড়াপীড়িতে সেই চট্টগ্রাম থেকে ঢাকা এসেছেন রঞ্জন কান্তি। সন্ধ্যার পর লাইনে দাঁড়িয়ে থেকে রাত পৌনে ৩টায় সুযোগ পেয়েছেন শহীদ মিনার চত্বরে প্রবেশের।

বিজ্ঞাপন

ভাষার জন্য বাঙালির আত্মত্যাগের কথা দিন দশেক আগে জানলেও ২১ ফেব্রুয়ারি আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে বিষয়টি একেবারে অজানা ছিল না ফ্লোরিও’র। তাই ভাষার পূণ্যভূমিতে দাঁড়িয়ে কয়েকটি সেলফি তোলার সুযোগ হাতছাড়া করতে চাননি ক্রোশিয় যুবক ফ্লোরিও।

সেলফি তোলার ফাঁকেই কথা হয় তার সঙ্গে। সংক্ষিপ্ত আলাপে সারাবাংলাকে তিনি জানান, ব্যবসার সুবাদে দীর্ঘদিন বাংলাদেশে থাকলেও ১০ দিন আগে তিনি জেনেছেন ভাষার জন্য বাঙালির আত্মত্যাগের কথা। আর তখনই সিদ্ধান্ত নিয়েছেন একুশে ফেব্রুয়ারি প্রথম প্রহরে শহীদ মিনারে ফুল দিয়ে শ্রদ্ধা জানাবেন।

বিজ্ঞাপন

কয়েক ঘণ্টা অপেক্ষা করতে হলেও সুশৃঙ্খল পন্থায় শহীদ মিনারের বেদীতে ফুল দিতে আসতে পেরে ব্যাপক খুশি- জানান ফ্লোরিও।

রঞ্জন কান্তি সারাবাংলাকে বলেন, আমি তো চট্টগ্রাম থাকি। আমাদের ব্যবসা ওখানেই। ফ্লোরিও’র আগ্রহেই চট্টগ্রাম থেকে ফুল দিতে আসছি। ফ্লোরিও ভীষণ এক্সসাইটেড।

শুধু ক্রোশিয়ার নাগরিক ফ্লোরিও নন আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ও মহান শহীদ দিবস উপলক্ষে বাংলাদেশে অবস্থানরত বিভিন্ন দেশের নাগরিক ফুল দিয়ে শ্রদ্ধা জানিয়েছেন কেন্দ্রীয় শহীদ মিনারে। ভারতে পশ্চিমবঙ্গ থেকে এক ঝাঁক স্বপ্নবাজ তরুণ বাইসাইকেলে চেপে ঢাকায় এসেছেন শহীদ মিনারে ফুল দিয়ে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জানানোর জন্য।

সারাবাংলা/এজেড/এটি

বিজ্ঞাপন

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন