বিজ্ঞাপন

ভাষা শহীদদের শ্রদ্ধা জানাতে জনতার ঢল

February 21, 2018 | 4:58 am

সিনিয়র করেসপন্ডেন্ট

বিজ্ঞাপন

ভাষা শহীদদের শ্রদ্ধা জানাতে শহীদ মিনারে নেমেছে জনতার ঢল। হাজারো দর্শনার্থীদের সামলাতে হিমশিম খাচ্ছে পুলিশ। কিছু দূর পরপর রাস্তায় বসানো ব্যারিকেড দিয়ে নিয়ন্ত্রণ করা হচ্ছে মানুষের স্রোত। নারী-পুরুষ, শিশুসহ সবাই শামিল হয়েছে সেই স্রোতে।

মঙ্গলবার দিবাগত রাতে একুশের প্রথম প্রহরে পলাশীর মোড় থেকে শহীদ মিনার পর্যন্ত এ চিত্র দেখা যায়।

বিজ্ঞাপন

১২ টা ১ মিনিটে রাষ্ট্রপতি আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভাষা শহীদদের শ্রদ্ধা জানানোর পর রাত ১২টা ২৫ মিনিট থেকে সর্বস্তরের মানুষকে শ্রদ্ধা জানানোর সুযোগ করে দেওয়া হয়।

শিক্ষক-ছাত্র, ব্যবসায়ী, চাকরিজীবি, গৃহিনীসহ সর্বস্তরের মানুষ শহীদ মিনারের দিকে ছুটতে থাকে। তাদের কারও হাতে জাতীয় পতাকা, কারও শরীরে শোকের পোষাক, কারও মাথায় কালো কাপড়। সবার উদ্দেশ্য একটাই, শহীদ মিনারের বেদীতে ফুল দিয়ে শহীদদের শ্রদ্ধা জানানো।

বিজ্ঞাপন

জাতির সূর্য সন্তানদের শ্রদ্ধা জানাতে শুধু রাজধানীর ঢাকার জনসাধারণই নয়, দেশের দূর-দূরান্ত থেকে ছুটে এসেছে লোকজন। বিভিন্ন বিশ্ববিদ্যালয়গুলোর উপাচার্যগণও এসেছেন ফুল দিয়ে শ্রদ্ধা জানাতে।

সালাম, বরকত, রফিক, জব্বার, শফিউরের মতো অসংখ্য প্রাণের বিনিময়ে অর্জিত মায়ের ভাষা, বাংলা ভাষা। শুধু বাংলাদেশই নয়, ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জানাতে ছুটে এসেছেন আমেরিকা ও ভারতসহ বিভিন্ন দেশের লোকজন। ভারত থেকে বেশ কয়েকটি প্রতিনিধিদলও ভাষার টানে ছুটে এসেছেন শহীদদের শ্রদ্ধা জানাতে।

শহীদ মিনারের চারপাশে বিপুল সংখ্যক আইন শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা নিরাপত্তার কাজে নিয়োজিত রয়েছে। শহীদদের প্রতি শ্রদ্ধা জানাতে আসা লোকজনকে নিরাপত্তা দিতে রয়েছে চার স্তরের নিরাত্তা বেষ্টনি। সাধারণ জনগণ যাতে বিশৃঙ্খলা সৃষ্টি করতে না পারে সে সে বিষয়টা তদারকির জন্যেও নিয়োজিত রয়েছে পুলিশের কিছু সদস্য।

বিজ্ঞাপন

শহীদ মিনার চত্বরে পুলিশের রমনা বিভাগের অতিরিক্ত উপকমিশনার আব্দুল্লাহেল কাফি সারাবাংলাকে বলেন, বহু মানুষ একসঙ্গে শহীদ মিনারের মূল বেদীতে ফুল দিয়ে শহীদদের প্রতি শ্রদ্ধা জানাতে চায়, তাই পুলিশ তাদের ব্যারিকেড দিয়ে ছোট ছোট দলে বিভক্ত করে মূল বেদীতে প্রবেশের চেষ্টা করছে। যা কিছু করা হচ্ছে নিরাপত্তা ও সুষ্ঠুভাবে শহীদ মিনারে প্রবেশের জন্যই করা হচ্ছে।

সারাবাংলা/ইউজে/এমআই

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন