বিজ্ঞাপন

উপসচিব পদে পদোন্নতি পেলেন ৩৯১ কর্মকর্তা

February 21, 2018 | 2:01 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

বিজ্ঞাপন

ঢাকা: প্রশাসনে বিভিন্ন ক্যাডারের সিনিয়র সহকারী সচিব ও সমমর্যাদার ৩৯১ কর্মকর্তাকে উপসচিব পদে পদোন্নতি দিয়েছে সরকার। মঙ্গলবার রাতে জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে পদোন্নতি সংক্রান্ত আদেশ জারি করা হয়।

রাষ্ট্রপতির আদেশে জনপ্রশাসন মন্ত্রণালয়ের উপসচিব সৈয়দা ফারহানা কাউনাইন এতে স্বাক্ষর করেন। পদোন্নতি সংক্রান্ত আদেশে বলা হয়, জনস্বার্থে জারি করা এ আদেশ অবিলম্বে কার্যকর হবে। জনপ্রশাসন মন্ত্রণালয় সূত্র বিষয়টি সারাবাংলাকে নিশ্চিত করেছেন।

পদোন্নতি পাওয়া কর্মকর্তাদের মধ্যে প্রশাসন ক্যাডার, শিক্ষা ক্যাডার, নিরীক্ষা ও হিসাব ক্যাডার, সমবায় ক্যাডার, আনসার ক্যাডার, ইকোনোমিক ক্যাডার, মৎস্য ক্যাডার, খাদ্য ক্যাডার, তথ্য ক্যাডার, গণপূর্ত ক্যাডার, পরিসংখ্যান ক্যাডার, টেলিযোগাযোগ ক্যাডার, কর ক্যাডার, সড়ক ও জনপথ ক্যাডার, শুল্ক আবগারি ক্যাডার ও বন ক্যাডারের কর্মকর্তারা রয়েছেন। পদোন্নতিপ্রাপ্তদের জনপ্রশাসন মন্ত্রণালয়ের বিশেষ ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওএসডি) করা হয়েছে। নতুন উপসচিবদের পদায়ন করে আদেশ জারি করা হয়নি।

বিজ্ঞাপন

এর আগে সর্বশেষ গত ২১ ডিসেম্বর যুগ্ম-সচিব পদে ১৯৩ কর্মকর্তাকে এবং গত ১১ ডিসেম্বর অতিরিক্ত সচিব পদে পদোন্নতি পান ১২৮ যুগ্মসচিব। তবে উপ-সচিব পদে এর আগে বড় ধরনের পদোন্নতি দেয়া হয়েছিল গত বছরের ২৩ এপ্রিল। ওই সময় ২৬৭ কর্মকর্তা উপসচিব পদে পদোন্নতি পেয়েছিলেন।
এবার প্রশাসন ক্যাডার থেকে এ পদে পদোন্নতি পেয়েছেন ২৮৬ জন কর্মকর্তা। অন্যান্য ক্যাডার থেকে উপসচিব হয়েছেন ১০৫ জন কর্মকর্তা।

সরকারের উপসচিব, যুগ্ম-সচিব, অতিরিক্ত সচিব ও সচিব পদে পদোন্নতি বিধিমালা, ২০০২’ অনুযায়ী উপসচিব পদে পদোন্নতির ক্ষেত্রে ৭৫ শতাংশ প্রশাসন ক্যাডারের কর্মকর্তাদের ও ২৫ শতাংশ অন্যান্য ক্যাডারের কর্মকর্তাদের বিবেচনায় নিতে হবে। বর্তমানে প্রশাসনে উপসচিব পদে নিয়মিত পদের চেয়ে বেশি সংখ্যক কর্মকর্তা রয়েছেন। তার উপর আবার নতুন করে পদোন্নতি দেয়া হলো। এতে প্রশাসনে আরও বিশৃঙ্খলা দেখা দেবে। জনপ্রশাসন মন্ত্রণালয়ের তথ্য অনুযায়ী, পদোন্নতির পর উপসচিবের সংখ্যা হলো এক হাজার ৭৪৫ জন। অথচ উপসচিবের নিয়মিত পদ সাড়ে আটশ’র মতো।

সারাবাংলা/জিএস/ এমএইচ

বিজ্ঞাপন

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন