বিজ্ঞাপন

ইভিএমের বিরুদ্ধে সরব হওয়ার আহ্বান আমীর খসরুর

January 17, 2020 | 1:58 pm

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: ইলেকট্রনিক ভোটিং মেশিনকে (ইভিএম) ‘নিঃশব্দে-নির্বিঘ্নে ভোট চুরির প্রকল্প’ অভিহিত করে ভোটগ্রহণে এর ব্যবহারের বিরুদ্ধে সরব হওয়ার জন্য ভোটারদের প্রতি আহ্বান জানিয়েছেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরী।

বিজ্ঞাপন

তিনি বলেন, ভারতে তো ইভিএমে ভোট দিতে গেলে একটি রশিদ দেওয়া হয়। বাংলাদেশ সেটারও ব্যবস্থা নেই। আপনি কাকে চ্যালেঞ্জ করবেন? তাই জনগণকে ইভিএমের বিরুদ্ধে কথা বলতে হবে।

শুক্রবার (১৭ জানুয়ারি) দুপুরে জাতীয় প্রেস ক্লাবে জাতীয়বাদী সংগ্রমী দল কেন্দ্রীয় কমিটির উদ্যোগে ‘আর নয় অতীত, বর্তমান ও ভবিষৎ করণীয় কী?’ শীর্ষক এক আলোচনা সভায় তিনি এসব কথা বলেন।

আমীর খসরু বলেন, আজ শেয়ারবাজার, বিচার বিভাগের স্বাধীনতা, শিক্ষাব্যবস্থা, নির্বাচন কমিশন— কোথাও স্বাধীনতা নেই। দেশের নাগরিকদের জীবনের কোনো নিরাপত্তা-নিশ্চয়তা নেই। বাংলাদেশের মানুষ আজ ব্যাংকে টাকা রাখতে ভয় পায়। মানুষ ভোট দিতে পারে না। তাই সবাইকে এগিয়ে আসতে হবে। সিটি নির্বাচনে সবাইকে নিয়ে কাজ করতে হবে। নির্বাচনে যাই হোক না কেন, সরকারের পতন ঘটাতে হবে।

বিজ্ঞাপন

ইভিএমের সমালোচনা করে বিএনপির স্থায়ী কমিটির এই সদস্য বলেন, ২০১৪ ও ২০১৮ সালের নির্বাচনে ব্যালট পেপারের মাধ্যমে ভোট ডাকাতি হয়েছে। তার কথা মানুষের জানা হয়ে গেছে। আবার ব্যালট বাক্সে চুরি করতে গিয়ে ঝামেলা হয়, কখনো ভোটারের চেয়ে ভোট বেশি হয়ে যায়। তাই এবার ভোট ডাকাতি করতে সরকার ইভিএমকে বেছে নিয়েছে। ভোটের দিন আপনি বায়োমেট্রিক দেবেন, তারা তাদের মার্কায় টিপ দেবে। এতে কোনো ঝামেলা হবে না, হৈ চৈ হবে না। নিরবে, নিঃশব্দে ভোট চুরির কাজটি সম্পন্ন হবে।

মো. জাহাঙ্গীর হোসেন হানিফের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জাতীয়তাবাদী আইনজীবী ফোরামের আহ্বায়ক অ্যাডভোকেট খন্দকার মাহাবুব হোসেন, বিএনপি স্থানীয় কমিটির সদস্য ইকবাল হাসান মাহমুদ টুকু, বিএনপির সাবেক সংসদ সদস্য শিরিন সুলতানা, সংগঠটির নির্বাহী কমিটির সদস্য শাহ মো. আবু জাফর, হুময়ন কবীর খানসহ অন্যরা।

বিজ্ঞাপন

সারাবাংলা/এআই/টিআর

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন