বিজ্ঞাপন

৫০ টাকায় সখের ঘোড় সওয়ার!

February 21, 2018 | 8:31 pm

স্টাফ করেসপনন্ডেন্ট

বিজ্ঞাপন

ঢাকা: বুধবার আন্তর্জাতিক মাতৃভাষা ও মহান শহীদ দিবসে  ঢাকা বিশ্ববিদ্যালয়ে এলাকা পরিণত হয় জনসমুদ্রে। প্রভাত ফেরির পর কেন্দ্রীয় শহীদ মিনার ও এর আশেপাশে ছড়িয়ে পড়ে নানা বয়সী হাজারও মানুষ। কেউ হাঁটছেন,কেউ ব্যস্ত টুকিটাকি কেনাকাটায়। কেউবা ফুলে ফুলে সাজাচ্ছেন নিজেকে।

বেলা বাড়ার সঙ্গে সঙ্গে টিএসসি থেকে শাহবাগ বা নীলক্ষেতের মোড় সবখানেই ছড়িয়ে পড়ে অসংখ্য মানুষ। গায়ে সাদাকালো পোশাকে একুশের আবহ। পুরো এলাকা যেনো ছেয়ে যায় একুশের রঙে। জনস্রোত আর কোলাহলের মধ্যেই চোখে পড়ে ঐতিহ্যবাহী ঘোড়ার গাড়ি আর বেশ কিছু ঘোড়া।

ঢাকা বিশ্ববিদ্যালয় সংলগ্ল দো‌য়েল চত্ত্বর থে‌কে হাই‌কোর্ট মোড় এলাকায়  দেখা গেল ঘোড়া নি‌য়ে ঘোরাঘুরি করছেন বেশ কয়েকজন যুবক। যুবকদের একজন জানালেন, ৫০ টাকার বিনিময়ে দোয়েল চত্ত্বর থেকে হাইকোর্ট মোড় ঘুরেছেন তিনি। এতো অল্প পথের ভাড়া ৫০ টাকা হলেও তাতে তার দু:খ নেই। বললেন, শখের বসে ঘোড়ার গাড়িতে উঠলাম, ভালই লেগেছে।

বিজ্ঞাপন

ঘ‌োড়ার গাড়িতে চড়েছে ৯ বছরের রোহানও। ঘোড়ায় চ‌ড়ে খুব খু‌শি সে। সে জানায়, অনেক দিন থেকে রাজপু‌ত্রের মত ঘোড়ায় চড়ার শখ ছিল । বাবা-মা’র সা‌থে শহীদ মিনা‌রে শ্রদ্ধা জানা‌তে এ‌সে আজ সে ইচ্ছা পূরণ হ‌য়ে‌ছে ।

ঘোড়ার টম টম গা‌ড়ি‌‌ থে‌কে নে‌মে মাহফুজুল ইসলাম(৪০) সারাবাংলা‌কে ব‌লেন, আ‌মি তো এর আ‌গেও ঘোড়ার গা‌ড়ি‌তে উ‌ঠে‌ছি। কিন্তু ঢাকা বিশ্ব‌বিদ্যালয় এলাকায় কখ‌নো ঘোড়ার গা‌ড়ি‌তে চড়া হয়‌নি। আজ স‌ঙ্গে সন্তান‌দের ও ভা‌তিজা-ভা‌তি‌জি‌দের নি‌য়ে এ‌সে‌ছি। ওরা কখ‌নো ঘোড়ার গা‌ড়ি‌তে চ‌ড়েনি। তাই আজ ও‌দের ইচ্ছা পূরণ করা হ‌লো।

বিজ্ঞাপন

ঘোড়া চালক কিশোর মামুন( ১৩)জানায়, হাই‌কোর্ট থে‌কে দো‌য়েল চত্বর, আবার দো‌য়েল চত্বর থে‌কে হাই‌কোর্ট পর্যন্ত একবার ঘু‌রি‌য়ে আন‌তে জনপ্র‌তি  ৫০ টাকা ভাড়া নি‌চ্ছে সে।  নিয়‌মিত সদরঘাট মোড় থে‌কে গু‌লিস্তান পর্যন্ত ঘোড়ার টমটম গা‌ড়ি চা‌লায় সে। ২১ ফেব্রুয়ারি বলে আজ ঘোড়া নি‌য়ে এই এলাকায়  এসেছে সে।

ঘোড়ার টম টম গা‌ড়ি‌‌র চালক মো. র‌ফিক (৩৫)সারাবাংলা‌কে জানান,  তি‌নিও সদরঘাট মোড় থে‌কে গু‌লিস্তান পর্যন্ত প্র‌তি‌দিন ঘোড়ার গা‌ড়িতে যাত্রী প‌রিবহ‌নের কাজ ক‌রেন। কিন্তু আজ টিএস‌সি এলাকায় মানু‌ষের বি‌নোদ‌নের জন্য টম টম গা‌ড়ি চালা‌চ্ছেন ।

‌তি‌নি ব‌লেন, ‘টিএস‌সি থে‌কে ভি‌সি চত্বর হ‌ইয়া আবার টিএস‌সি পর্যন্ত ঘোড়ার গা‌ড়িতে চড়ার জন্য সব যাত্রীর কাছ ‌থেইক্যা ৫০ টাকা ক‌ইরা ভাড়া নিতা‌ছি। এই  এলাকায় কোন রিক্সা নাই বইল্যা যাত্রী ভালই পাইতা‌ছি। অ‌নেক যাত্রী আমার গা‌ড়ি‌তে উঠ‌তাছে।’

সারাবাংলা/এসআর/আইএ

বিজ্ঞাপন

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন