বিজ্ঞাপন

ছায়ানটের নৃত্যউৎসব- শাস্ত্রীয় নৃত্যের মনোমুগ্ধকর সন্ধ্যা

January 18, 2020 | 3:26 pm

এন্টারটেইনমেন্ট করেসপন্ডেন্ট

সংস্কৃতিচর্চায় দেশিয় ঐতিহ্যের ধারক ‘ছায়ানট’র আয়োজনে শুক্রবার (১৭ জানুয়ারি) অনুষ্ঠিত হল ‘নৃত্য-উৎসব ১৪২৬’। এবারের উৎসবে পরিবেশিত হয়েছে- মণিপুরী, ভরতনাট্যম, গৌড়ীয়, ওড়িশি ও কত্থক নৃত্য।

বিজ্ঞাপন

ছায়ানট মিলনায়তনে সন্ধ্যা ৬টা ১৫মিনিট থেকে শুরু হওয়া এই উৎসবে সবাইকে স্বাগত জানান ছায়ানটের নির্বাহী সভাপতি ডা. সারওয়ার আলী এবং কথনে ছিলেন ছায়ানট সঙ্গীতবিদ্যায়তন’র নৃত্যকলা বিভাগের শিক্ষক বেলায়েত হোসেন খান।

বিজ্ঞাপন

উৎসবে ‘মণিপুরী’ নৃত্যের বিভিন্ন পরিবেশনার মধ্যে ছিল একাডেমি ফর মণিপুরী কালচার এন্ড আর্টস্‌ (সিলেট)’র দলীয় নৃত্য ‘সূর্য প্রণাম’, বাবরুল আলম চৌধুরী’র একক নৃত্য ‘শিবস্তুতি’, নৃত্যম নৃত্যশীলন কেন্দ্র’র দলীয় পরিবেশনা ‘পন্থে জাগোই’, ছায়ানটের নৃত্য শিল্পীদের দলীয় পরিবেশনা ‘ঢোল চলম্‌’, সামিনা হোসেন প্রেমা’র একক নৃত্য ‘গোষ্ঠে বিদায় যাচন’ ও ধৃতি নর্তনালয়’র দলীয় পরিবেশনা ‘দশবতার’।

‘গৌড়ীয়’ নৃত্যে একক পরিবেশনায় ছিলেন র‍্যাচেল প্রিয়াংকা প্যারিস এবং ‘ওড়িশি’ নৃত্যে নৃত্যছন্দ পরিবেশন করে দলীয় নৃত্য ‘বসন্তপল্লবী’।

বিজ্ঞাপন

‘ভরতনাট্যম’ নৃত্যে বিভিন্ন পরিবেশনার মধ্যে ছিল একক নৃত্যে রুবাশা মারিয়ামা খান’র ‘আলারিপু’, অর্ণ কমলিকা’র ‘দেবীস্তুতি’, অমিত চৌধুরী’র ‘শ্লোকম্‌’, অর্থী আহ্‌মেদ’র ‘শিবপদম্‌’ এবং দলীয় পরিবেশনায় ছায়ানট’র নৃত্য শিল্পীদের ‘যতিস্মরম্‌’ও সৃষ্টি কালচারাল সেন্টার’র ‘তিল্লানা’।

‘কত্থক’ নৃত্যে একক পরিবেশনায় ‘গুরু বন্দনা ও তালধামার’ পরিবেশন করেন মো: মাসুম হুসাইন এবং দলীয় পরিবেশনায় ছিল কত্থক নৃত্য সম্প্রদায়’র ‘ছন্দে বসন্তে (শুদ্ধনৃত্য)’ ও রেওয়াজ পারফরমার্স স্কুল’র ‘অন্তাকক্ষরি’।

বিজ্ঞাপন

ছায়ানট প্রতিষ্ঠার পরই বাঙালিকে তার গানের ঐতিহ্য স্মরণ করিয়ে দিতে ঘরোয়া পরিবেশে আয়োজন করে সুরুচিসম্মত সংগীত অনুষ্ঠান ‘শ্রোতার আসর’। ছায়ানটের মূল অনুষ্ঠানের মধ্যে রয়েছে রমনা বটমূলে বর্ষবরণ, জাতীয় দিবস (শহীদ দিবস, স্বাধীনতা দিবস, বিজয় দিবস), রবীন্দ্র-নজরুল জন্ম ও মৃত্যুবার্ষিকী, ঋতু উৎসব (বর্ষা, শরৎ, বসন্ত), লোকসংগীতের উৎসব, নাট্যেৎসব, দেশঘরের গান, শুদ্ধসংগীত উৎসব, রবীন্দ্র-উৎসব, নজরুল-উৎসব, নৃত্যোৎসব এবং মাসিক নির্ধারিত বক্তৃতামালা। এরই ধারাবাহিকতায় ছায়ানট আয়োজন করেছে এই নৃত্য উৎসবের।

সারাবাংলা/এএসজি/

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন