বিজ্ঞাপন

আফগানিস্তান ৮৮, বাংলাদেশ ৭২, স্কটল্যান্ড ৬৭

February 22, 2018 | 12:28 pm

সারাবাংলা ডেস্ক

বিজ্ঞাপন

টি-টোয়েন্টিতে নাজুক অবস্থা কাটছেই না বাংলাদেশের। সেটা বারবারই প্রমাণ হচ্ছে। টি-টোয়েন্টির র‌্যাংকিং পয়েন্ট দেখলে মনে হবে বাংলাদেশকে লড়তে হচ্ছে আফগানিস্তানকে টপকে যেতে কিংবা স্কটল্যান্ডকে পেছনে ফেলতে! দুই ম্যাচ টি-টোয়েন্টি সিরিজে ২-০তে শ্রীলঙ্কার বিপক্ষে হোয়াইটওয়াশ হয়েছে বাংলাদেশ। যার প্রভাব পড়েছে টি-টোয়েন্টির প্রকাশিত সবশেষ র‌্যাংকিংয়ে। বাংলাদেশের অবস্থান আগের ১০ নম্বরে থাকলেও ৪ পয়েন্ট হারিয়েছে।

ট্রান্স-তাসমান ত্রিদেশীয় টি-টোয়েন্টি সিরিজ শেষে নতুন র‌্যাংকিং প্রকাশ করেছে ক্রিকেটের সর্বোচ্চ সংস্থা আইসিসি। ফাইনালে নিউজিল্যান্ডকে হারিয়ে চ্যাম্পিয়ন হওয়ার পাশাপাশি র‌্যাংকিংয়ে শীর্ষে থাকা পাকিস্তানের সঙ্গে পয়েন্ট সমান করেছে অস্ট্রেলিয়া। টানা পাঁচ ম্যাচ জয়ে অপরাজিত অজিরা শিরোপা নিজেদের করে নেয়।

১৫ পয়েন্ট যোগ করা অস্ট্রেলিয়ার পয়েন্ট এখন ১২৬। পাকিস্তানের পয়েন্টও ১২৬। তবে ভগ্নাংশের ব্যবধানে এগিয়ে থেকে শীর্ষে পাকিস্তান, দুইয়ে অস্ট্রেলিয়া।

বিজ্ঞাপন

ত্রিদেশীয় টি-টোয়েন্টি সিরিজের ফাইনালে অস্ট্রেলিয়ার কাছে হারা নিউজিল্যান্ড দুই নম্বর থেকে নেমে এসেছে চার নম্বরে। ৭ পয়েন্ট হারিয়েছে কিউইরা (১১৬)। তিন নম্বরে উঠেছে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজ খেলতে থাকা ভারত। তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজটি এখন ১-১ সমতায়। ভারতের বর্তমান পয়েন্ট ১২০, শেষ ম্যাচে জিতলে হবে ১২২।

পাঁচ নম্বরে থাকা ওয়েস্ট ইন্ডিজের পয়েন্ট ১১৫, ছয়ে থাকা ইংল্যান্ডের পয়েন্ট ১১৪। ত্রিদেশীয় সিরিজে অস্ট্রেলিয়া-নিউজিল্যান্ডের কাছে হেরে যাওয়া ইংলিশরা হারিয়েছে ৫ পয়েন্ট। দক্ষিণ আফ্রিকার বর্তমান পয়েন্ট ১১৩, অবস্থান সাত নম্বরে। শেষ ম্যাচে ভারতকে হারাতে পারলে সিরিজ জেতার পাশাপাশি র‌্যাংকিংয়েও উন্নতি হবে প্রোটিয়াদের। ১১৫ পয়েন্ট নিয়ে ওঠে যাবে পাঁচ নম্বরে। ছয় ও সাতে নেমে যাবে ক্যারিবীয়ান-ইংলিশরা।

এদিকে, বাংলাদেশকে হোয়াইটওয়াশ করা শ্রীলঙ্কা যোগ করেছে ৩ পয়েন্ট, অবস্থান আট নম্বরে। নয়ে থাকা আফগানিস্তানের পয়েন্ট ৮৮ আর ৪ পয়েন্ট হারানো বাংলাদেশের বর্তমান পয়েন্ট ৭২। বাংলাদেশের পেছনে থাকা স্কটল্যান্ডের পয়েন্ট ৬৭।

বিজ্ঞাপন

সারাবাংলা/এমআরপি

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন