বিজ্ঞাপন

পুরো ৯০ মিনিট রক্ষণাত্মক খেলা ‘সুইসাইড মিশন’

February 22, 2018 | 2:19 pm

সারাবাংলা ডেস্ক

বিজ্ঞাপন

চ্যাম্পিয়ন্স লিগে শেষ ষোলোর প্রথম লেগের বার্সা-চেলসি ম্যাচটি ১-১ গোলে ড্র হয়েছে। এগিয়ে থেকেও নিজেদের মাঠে জিততে পারেনি চেলসি। পিছিয়ে থেকে শেষ মুহূর্তে লিওনেল মেসির গোলে ইংলিশ ক্লাবটির মাঠ থেকে স্বস্তির ড্র নিয়ে ফিরেছে স্প্যানিশ জায়ান্টরা।

গোলশূন্য প্রথমার্ধের পর ব্রাজিলিয়ান তারকা উইলিয়ানের গোলে লিড নেয় স্বাগতিকরা। পরে বার্সাকে সমতায় ফেরান মেসি। আগামী ১৪ মার্চ বার্সার মাঠ ক্যাম্প ন্যুতে হবে ফিরতি পর্ব।

আর এই ম্যাচের ফলাফলের ওপর অনেকটাই নির্ভর করবে কোয়ার্টার ফাইনালে যাবে কোন দল। মৌসুমের শুরু থেকেই উড়তে থাকা বার্সা লা লিগায় এখনও ২৪ ম্যাচ খেলে হারেনি কোনোটিতেও। ঘুরে দাঁড়িয়ে অতিথি হয়ে বার্সার মাঠ থেকে জয় নিয়ে ফেরা কঠিনই হবে ইংলিশ জায়ান্টদের। আর সেটা খুব ভালো করেই জানেন বার্সার জুনিয়র একাডেমির সেরা আবিষ্কার চেলসির বর্তমান মিডফিল্ডার সেস ফ্যাব্রেগাস।

বিজ্ঞাপন

অ্যাওয়ে গোলের সুবিধা পাবে বার্সা। ম্যাচ গোলশূন্য ড্র হলে কোয়ার্টার ফাইনালে উঠবে মেসিরা। ১-১ কিংবা ২-২ কিংবা তার বেশি সমান গোল হলে খেলা গড়াবে অতিরিক্ত সময়ে। বার্সা ১-০তে জিতলে ২-১ গোলের অ্যাগ্রিগেটে পরের রাউন্ডে উঠবে বার্সা। চেলসি ১-০ গোলে জিতলে ২-১ অ্যাগ্রিগেটে কোয়ার্টার ফাইনালে যাবে তারা।

স্পেন আর কাতালুনিয়া জাতীয় দলের জার্সিতে খেলা ফ্যাব্রেগাস বার্সায় খেলেছেন ১৯৯৭ থেকে ২০০৩। এই ধাপে কাটিয়েছেন শৈশব। এরপর ২০০৩ সালে ইংল্যান্ডের ক্লাব আর্সেনালে যোগ দেন। সেখানে একই বছর মূল দলে অভিষেক হয় তার। ২০১১ সালে আবারো পাড়ি জমান স্পেনে। যোগ দেন বার্সার সিনিয়র দলে। ২০১৪’তে বার্সার সঙ্গে সম্পর্ক চুকিয়ে যোগ দেন ইংলিশ ক্লাব চেলসিতে।

শৈশব আর ক্যারিয়ারের বড় একটা সময় বার্সার মাঠ ক্যাম্প ন্যুতে কাটিয়েছেন ফ্যাব্রেগাস। তিনি জানেন মাঠের খুটিনাটি আর কাতালানদের হোম ম্যাচের রণকৌশল। ফ্যাব্রেগাস জানালেন, ‘আমি জানি বার্সার মাঠে তাদের বিপক্ষে রক্ষণাত্মক খেলা কতটা কঠিন। আপনাকে সেখানে যেতে হবে আক্রমণাত্মক খেলার জন্য, আক্রমণ তৈরির জন্য। বার্সার মাঠে ৯০ মিনিট রক্ষণাত্মক খেলতে যাওয়া সুইসাইড মিশন।’

বিজ্ঞাপন

ফ্যাব্রেগাস আরও যোগ করেন, ‘নিজেদের মাঠে ড্র করাটা হতাশার, লজ্জার। আমি ভেবেছিলাম নিজেদের মাঠে আমরা ওদের থেকে বেশি ভালো। কিন্তু গেম প্ল্যান সঠিকভাবে কাজ করেনি। তারা বিশ্বের সেরা একটি ক্লাব। সুযোগ কাজে লাগাতে তারা সিদ্ধহস্ত। আমাদের উইলিয়ান গোল করেছে, বার্সা না হয়ে অন্য কোনো দল এখানে খেলতে আসলে উইলিয়ান হয়তো হ্যাটট্রিকই করে বসতো।’

জাতীয় দল স্পেনের জার্সিতে ১১০ ম্যাচ খেলা ফ্যাব্রেগাস আর্সেনালের জার্সিতে খেলেছেন ৩০৩ ম্যাচ। বার্সায় খেলেছেন ১৫১ ম্যাচ। আর চেলসিতে নাম লিখিয়ে খেলেছেন আরও ১৬৯ ম্যাচ। বার্সার জার্সিতে একবার করে জিতেছেন লা লিগা, কোপা দেল রে, উয়েফা সুপার কাপ আর ফিফা বিশ্বকাপের শিরোপা। দুইবার জিতেছেন সুপার কোপা ডি এসপানার শিরোপা। চেলসির জার্সিতে দুইবার প্রিমিয়ার লিগের শিরোপা জেতার পাশাপাশি একবার জিতেছেন লিগ কাপের শিরোপা।

সারাবাংলা/এমআরপি

বিজ্ঞাপন

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন