বিজ্ঞাপন

‘প্রধানমন্ত্রী দেশ চালান, গৃহস্থালির কাজও করেন’

January 28, 2020 | 7:34 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

সংসদ ভবন থেকে: গৃহস্থালির কাজকে মূল্য দিয়ে বিবেচনা করলে তা দেশের জাতীয় উৎপাদনের (জিডিপি) বড় একটি অংশ হয়ে ধরা পড়বে বলে মনে করেন ডেপুটি স্পিকার মো. ফজলে রাব্বী মিয়া। এ প্রসঙ্গে প্রধানমন্ত্রী শেখ হাসিনার উদাহরণও টেনে আনেন তিনি।

বিজ্ঞাপন

ডেপুটি স্পিকার বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশ পরিচালনা করেন। শুধু তাই নয়, তিনি গৃহস্থালির কাজও করেন। এই গৃহস্থালির কাজ যদি দৈনিক মজুরির ভিত্তিতে হিসাব করা হয়, তখন আমরা বুঝতে পারব তার মূল্য কত। নারীদের এসব গৃহস্থালির সেবামূলক কাজের ভার লাঘব করে অর্থনৈতিক কাজে যুক্ত করা সম্ভব হলে দেশের দারিদ্র্যের হার দ্রুত কমিয়ে আনা সম্ভব হবে। এর মাধ্যমে বাংলাদেশের টেকসই উন্নয়নও সহজ হবে।

মঙ্গলবার (২৮ জানুয়ারি) সংসদ ভবনে এসকেএস ও অ্যাকশন এইড বাংলাদেশের উদ্যোগে আয়োজিত এক আলোচনা সভায় তিনি এসব কথা বলেন। ‘গৃহস্থালির সেবামূলক কাজের স্বীকৃতি ও পুনর্বণ্টনে মহান জাতীয় সংসদ-এর করণীয়’ শীর্ষক আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন তিনি।

ডেপুটি স্পিকার বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা নারীবান্ধব রাষ্ট্র চান। তিনি নারীদের জন্য বিভিন্ন পদক্ষেপ নিয়ে বাস্তবায়ন করেছেন বলেই উইমেন এমপাওয়ারমেন্ট পুরস্কার পেয়েছেন। নারীর ক্ষমতায়নে বাংলাদেশ শুধু এশিয়াতে নয়, পুরো বিশ্বেই এক উজ্জ্বল দৃষ্টান্ত। নারীরা যেন তাদের কাজের স্বীকৃতি পান, সে লক্ষ্যে নারী নীতিমালা হাতে নিয়েছেন। একটা সময় ছিল নারীরা ঘরের বাইরে বের হতো না। বর্তমানে সরকারের নীতি নির্ধারণী পর্যায় থেকে শুরু করে সব ক্ষেত্রে নারীদের জোরালো পদচারণা রয়েছে।

বিজ্ঞাপন

ডেপুটি স্পিকার বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশের উন্নয়নে নিবেদিতপ্রাণ। দেশের জন্য মঙ্গলজনক— এমন কোনো বিষয় তার নজর এলে সে কাজ তিনি করবেনই। আমাদের দায়িত্ব নারীদের, তথা দেশের জন্য মঙ্গলজনক কাজগুলো প্রধানমন্ত্রীর নজরে নিয়ে আসা।

নারীর কাজের মূল্যায়ন বিষয়ক এমন বৈঠক জেলা ও উপজেলা পর্যায়ে আয়োজন করা প্রয়োজন বলে অভিমত জানান তিনি।

বিজ্ঞাপন

সারাবাংলা/এএইচএইচ/টিআর

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন