বিজ্ঞাপন

জনপ্রিয় খাদ্যাভ্যাসে কেন ওজন কমে না

January 29, 2020 | 10:30 am

লাইফস্টাইল ডেস্ক

সামাজিক যোগাযোগ মাধ্যমের কল্যাণে প্রায়ই বিভিন্ন ধরণের খাদ্যাভ্যাস জনপ্রিয় হয়। এসব খাদ্যাভ্যসের মূল লক্ষ্য থাকে দ্রুত ওজন কমানো। এগুলোকে বলা হয় ফ্যাড ডায়েটস (fad diets)। কিন্তু অনেকসময় দেখা যায় জনপ্রিয় খাদ্যাভ্যাসে ওজন কমে না।

বিজ্ঞাপন

এর কারণ ওজন কমাতে উৎসুক যারা তারা নতুন কোন খাদ্যাভ্যাস দেখা মাত্রই সেটি অনুসরণ করতে শুরু করেন। যারা দ্রুত ওজন ঝরাতে চান তারা নতুন খাদ্যাভ্যাসে কাঙ্ক্ষিত ফল না পেলে হতাশ হয়ে পড়েন। এসব খাদ্যাভ্যাস ব্যর্থ হওয়ার পেছনে রয়েছে বেশ কিছু কারণ। আসুন দেখে নেই, কারণগুলো কী।

অবিশ্বাস্য লক্ষ্য নির্ধারণ
কিছু খাদ্যাভ্যাস এতটাই অবিশ্বাস্য প্রতিশ্রুতি দেয় যে নির্দিষ্ট সময়ের মধ্যে তা অর্জন করা বেশ কঠিন। বিজ্ঞান বলে সপ্তাহ প্রতি এক কেজি করে ওজন কমানো সম্ভব যদি নিয়মিত মাত্রার চেয়ে ৫০০ ক্যালরি কম খাবার গ্রহণ করে। সপ্তাহে ৩০০০ ক্যালরি কম গ্রহণে এক কেজি ওজন কমাবে। যদি কেউ এক সপ্তাহে এর চেয়ে বেশি ওজন কমানোর প্রতিশ্রুতি দেয় তবে তা বাস্তব ও স্বাস্থ্যসম্মত নয়।

শুধুমাত্র একরকম খাবার খাওয়া
কিছু কিছু খাদ্যাভ্যাস একটি নির্দিষ্ট ধরণের খাবার খাওয়া থেকে বিরত থাকতে বলা হয় বা একই ধরণের খাবার খেতে বলা হয়। এটি শরীরের জন্য অত্যন্ত ক্ষতিকর। আপনি যদি ওজন কমানোর উদ্দেশ্যে নির্দিষ্ট খাদ্যাভ্যাস মানতে শুরু করেন, মনে রাখবেন আপনার শরীরে যথাযথ পুষ্টি প্রয়োজন। প্রয়োজনীয় ভিটামিন, খনিজ ও পরিপোষক উপাদান ছাড়া আমাদের শরীর ঠিকমত কাজ করে না। তাই আমাদের প্রতিদিনের খাদ্যতালিকায় শুধুমাত্র খাবার না রেখে বিভিন্ন রকমের খাবার থাকতে হবে। খাদ্যতালিকা থেকে স্নেহজাতীয় পদার্থ, প্রোটিন বা কার্বোহাইড্রেট একদম বাদ না দিয়ে পরিমিত পরিমাণে খেতে হবে। আবার প্রতিদিন কিছু পরিমাণ কার্বোহাইড্রেট বা শর্করা না খেলে অনেকের কোষ্ঠকাঠিন্যের সমস্যাও দেখা দিতে পারে।

বিজ্ঞাপন

কিছুতেই ক্ষুধা মেটে না
ওজন কমাতে চাইলে অতিরিক্ত ক্যালরি গ্রহণ থেকে বিরত থাকা উচিৎ। কিন্তু দেখা যায় নির্দিষ্ট একটি খাদ্যাভ্যাস অনুসরণ করতে যেয়ে অনেকসময় আমাদের অন্য খাবার খাওয়ার চাহিদা থেকে যায়। এতে করে ঘন ঘন ও অতিরিক্ত ক্ষুধা লাগে। ওজন কমানোর জন্য আমাদের খাদ্য তালিকায় এমন খাবার যোগ করতে হবে যেগুলোর পরিমাণ কম হলেও ক্যালরি বেশি থাকবে। দ্রুত ওজন কমানোর জন্য ফ্যাড ডায়েটে যদি বিধিনিষেধ বেশি কড়াকড়ি থাকে তাহলে অনেকসময় আমরা পরিমাণে অনেক কম খাবার খাই। এতে করে অস্বাস্থ্যকর খাবারের দিকে ঝোঁক বেড়ে যায় যা ওজন না কমিয়ে বরং বাড়িয়ে দিতে পারে।

সারাবাংলা/আরএফ

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন