বিজ্ঞাপন

‘নরেন্দ্র মোদি রাম আর অমিত শাহ্‌ হনুমান’

January 30, 2020 | 9:13 am

আন্তর্জাতিক ডেস্ক

ভারতের মধ্যপ্রদেশের সাবেক মুখ্যমন্ত্রী শিবরাজ সিং চৌহান বলেছেন, দুনিয়ার কোনো শক্তি নেই যে সংশোধিত নাগরিকত্ব আইন (সিএএ) প্রয়োগ বন্ধ করতে পারে। বুধবার (২৯ জানুয়ারি) ভুপালে এক সমাবেশ থেকে শিবরাজ সিং চৌহান বলেন, কোনো হুমকিতে তটস্থ নন প্রধানমন্ত্রী। তিনি স্বয়ং প্রভু রাম এবং স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ হলেন হনুমান। খবর এএনআই।

বিজ্ঞাপন

এর আগে, গত মাসে জয়পুরের এক সমাবেশ থেকে শিবরাজ চৌহান প্রধানমন্ত্রী মোদিকে ঈশ্বরের সাথে তুলনা করে বলেছিলেন, যিনি আফগানিস্তান, পাকিস্তান ও বাংলাদেশ থেকে নির্যাতনের মুখে পালিয়ে এসে ভারতে আশ্রয় নেওয়া অমুসলিম নাগরিকদের স্থায়ীভাবে বসবাসের ব্যবস্থা করে দিচ্ছেন।

প্রসঙ্গত, গত ডিসেম্বরে ভারতে আইন হিসেবে সিএএ পাস হয়। জানুয়ারির ১০ তারিখ থেকে এই আইন ভারতে প্রয়োগ শুরু হয়। এই আইন পাস হওয়ার পর থেকেই ভারতজুড়ে আন্দোলনের স্ফুলিঙ্গ বিচ্ছুরিত হতে শুরু করে। ধর্মের ভিত্তিতে নাগরিকত্ব নির্ধারণ করার ফলে ভারতের সংবিধানের মৌলিক চরিত্র ধর্মনিরপেক্ষতা এতে ক্ষতিগ্রস্থ হয়েছে বলে বিরোধীরা অভিযোগ করেছেন। তারা দাবি করেছেন, সরকার যেনো অনতিবিলম্বে আইনটি বাতিল করে।

এদিকে, ভারতীয় জনতা পার্টির (বিজেপি) নিয়ন্ত্রণের বাইরে থাকা চার রাজ্য বাংলা, রাজস্থান, কেরালা ও পাঞ্জাবের বিধানসভায় এই আইন বাতিলের প্রস্তাব ইতোমধ্যেই পাস হয়েছে। এই আইনের বিরুদ্ধে লড়তে সুপ্রিম কোর্ট পর্যন্ত গিয়েছে কেরালার বামপন্থি সরকার।

বিজ্ঞাপন

সারাবাংলা/একেএম

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন