বিজ্ঞাপন

‘বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন আরও শক্তিশালী করা হবে’

January 30, 2020 | 4:38 pm

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: উচ্চশিক্ষার গুণগত মান উন্নয়ন ও আধুনিকায়নে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনকে (ইউজিসি) আরও শক্তিশালী করা হবে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। কমিশনের অধিকতর ক্ষমতায়ন, স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিতকরণে শিক্ষা মন্ত্রণালয়ের পক্ষ থেকে দ্রুত পদক্ষেপ নেওয়া এবং এর কর্মপরিধিও বাড়ানো হবে বলেও জানান তিনি।

বিজ্ঞাপন

বৃহস্পতিবার (৩০ জানুয়ারি) ইউজিসিতে অনির্ধারিত পরিদর্শনে গিয়ে শিক্ষামন্ত্রী মঞ্জুরি কমিশন নিয়ে তার এসব পরিকল্পনার কথা জানান। মন্ত্রী বলেন, ‘বর্তমান সরকার শিক্ষাক্ষেত্রকে সবচেয়ে বেশি অগ্রাধিকার দিচ্ছে। এজন্য শিক্ষা সম্পর্কিত প্রতিটি প্রতিষ্ঠানকেই শক্তিশালী করা হবে।’

শিক্ষামন্ত্রী আরও বলেন, ‘২০২০-২১ শিক্ষাবর্ষ থেকেই দেশের পাবলিক বিশ্ববিদ্যালয়ে সমন্বিত ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। এতে শিক্ষার্থী ও অভিভাবকদের ভোগান্তির নিরসন হবে। অর্থের সাশ্রয় ঘটবে। বিশেষ করে ছাত্রীদের বিড়ম্বনা কমবে।
উচ্চশিক্ষাকে বিশ্ব র‌্যাকিংয়ে একটি সম্মানজনক পর্যায়ে উন্নীত করার লক্ষ্যে কেন্দ্রীয় গবেষণাগার, বিশ্ববিদ্যালয় শিক্ষক প্রশিক্ষণ একাডেমি প্রতিষ্ঠা ও স্টেক হোল্ডারদের সঙ্গে সমন্বয় করে প্রতিটি বিশ্ববিদ্যালয়ে মাস্টারপ্ল্যান প্রণয়নের ওপর গুরুত্বারোপ করা হবে।’

দ্রুত উপাচার্য, উপ-উপাচার্য ও কোষাধ্যক্ষ নিয়োগের একটি নীতিমালা প্রণয়নসহ বিশ্ববিদ্যালয়সমূহে সান্ধ্যকোর্স বন্ধ, চলমান প্রকল্পগুলোতে পূর্ণকালীন প্রকল্প পরিচালক নিয়োগের নির্দেশনা দেন মন্ত্রী। ইউজিসির কর্মপরিধি বাড়ানো বিষয়ে আলোচনা করতে ফেব্রুয়ারির ২৬ তারিখে ইউজিসিতে দিনব্যাপী এক মতবিনিময় সভা আয়োজন করা হবে বলেও জানান তিনি। সভায় শিক্ষা মন্ত্রণালয়, ইউজিসিসহ সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের বিশেষজ্ঞদের অংশগ্রহণের নির্দেশ দেন দীপু মনি।

বিজ্ঞাপন

এসময় ইউজিসি চেয়ারম্যান প্রফেসর ড. কাজী শহীদুল্লাহ উচ্চশিক্ষা এবং বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের সার্বিক কর্মকাণ্ড সম্পর্কে মন্ত্রীকে অবহিত করেন।

সারাবাংলা/টিএস/এমও

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন