বিজ্ঞাপন

চীনের উহান থেকে বাংলাদেশি শিক্ষার্থীদের ফিরিয়ে আনা হচ্ছে

January 30, 2020 | 9:45 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: করোনাভাইরাসের ঝুঁকি এড়াতে চীনের উহান অঞ্চল থেকে বাংলাদেশি শিক্ষার্থীদের ফিরিয়ে আনার উদ্যোগ নিয়েছে সরকার।

বিজ্ঞাপন

শুক্রবার (৩১ জানুয়ারি) সকাল সাড়ে ৯টায় হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর, আশকোনা হজ ক্যাম্প পরিদর্শন শেষে এ বিষয়ে ব্রিফিং করবেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক।

স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয় থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

প্রসঙ্গত, গত ৩১ ডিসেম্বর চীনের হুবেই প্রদেশের উহানে প্রাণঘাতী করোনাভাইরাসে আক্রান্ত প্রথম রোগীর সন্ধান পাওয়া যায়। এরপর থেকে পাল্লা দিয়ে বাড়ছে আক্রান্ত এবং মৃতের সংখ্যা। দেশটিতে এখন পর্যন্ত মারা গেছেন দেড় শতাধিক মানুষ। চীন ছাড়াও এখন পর্যন্ত থাইল্যান্ড, জার্মানি, জাপান, দক্ষিণ কোরিয়া, যুক্তরাষ্ট্র, ভিয়েতনাম, হংকং, সিঙ্গাপুর, ভারত, মালয়েশিয়া, নেপাল, ফ্রান্স, অস্ট্রেলিয়া, কানাডা, জার্মানি, কম্বোডিয়া, শ্রীলঙ্কা, সংযুক্ত আরব আমিরাত এবং তাইওয়ানে এই ভাইরাসে আক্রান্ত হওয়ার খবর পাওয়া গেছে।

বিজ্ঞাপন

বিশ্ব স্বাস্থ্য সংস্থা নতুন এ ভাইরাসের নাম দিয়েছে ২০১৯ নভেল করোনাভাইরাস। বেশিরভাগ ক্ষেত্রেই দেখা গেছে চীনে সফর করেছেন এমন লোকজনের মাধ্যমেই এই ভাইরাস ছড়িয়ে পড়ছে। সে কারণে অনেক দেশই এ ভাইরাসের প্রকোপ ঠেকাতে চীন সফরে নাগরিকদের ওপর নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে।

উচ্চ শিক্ষার জন্য বাংলাদেশ থেকে প্রতিবছর প্রচুর শিক্ষার্থী চীনে যান। করোনাভাইরাস ছড়িয়ে পড়ায় বাংলাদেশি এসব শিক্ষার্থীর পরিবারের মধ্যে উদ্বেগ-উৎকণ্ঠা দেখা দিয়েছে। এছাড়া শিক্ষার্থীদের স্বাস্থ্যঝুঁকির বিষয়টি মাথায় রেখে তাদের ফিরিয়ে আনছে সরকার।

বিজ্ঞাপন

সারাবাংলা/জেজে/একে

Tags: , , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন