বিজ্ঞাপন

অর্থনৈতিক চাপের মুখে মোদি সরকারের নতুন বাজেট

February 1, 2020 | 11:59 am

আন্তর্জাতিক ডেস্ক

ভারতের কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন শনিবার (১ ফেব্রুয়ারি) ২০২০-২১ সালের কেন্দ্রীয় বাজেট উপস্থাপন করছেন। এই বাজেটকে ‘মধ্যবিত্তের বাজেট’ হিসেবে সরকারিভাবে উল্লেখ করা হয়েছে। টাইমস অব ইন্ডিয়া জানিয়েছে, আজ স্থানীয় সময় সকাল ৮টা ৪৫মিনিটে নির্মলা সীতারমন সংসদে এসে উপস্থিত হয়েছেন। অর্থনৈতিক চাপের মুখে মোদি সরকারের নতুন বাজেট ঘোষণা করতে যাচ্ছেন তিনি।

বিজ্ঞাপন

এর আগে, ভারতের ২০২০-২১ সালের কেন্দ্রীয় বাজেট রাষ্ট্রপতি রাম নাথ কোভিন্দের কাছে উপস্থাপন করেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী। নির্মলা সীতারমন দ্বিতীয়বারের মতো ভারতের কেন্দ্রীয় বাজেট ঘোষণা করবেন। আগেরবারের মতোই তিনি উপনিবেশিক ব্রিফকেস ফেলে ভারতের ঐতিহ্যবাহী বহিখাতা নিয়ে বাজেট অধিবেশনে হাজির হয়েছেন।

এদিকে, ভারতের সরকারি কর্তৃপক্ষ রয়টার্সকে জানিয়েছে এ অর্থবছরের অর্থনৈতিক প্রবৃদ্ধি ৬ শতাংশ থেকে বেড়ে ৬.৫ শতাংশে পৌঁছাবে। আগামী এপ্রিল থেকে শুরু হওয়া অর্থবছরে ঘাটতি কমানোর ব্যাপারে সংশয় আছে বলে বিশ্লেষকরা উল্লেখ করেছেন। সরকারের তরফ থেকে খেলনা, কার্টেইন পেপার, ফুটওয়্যারের মতো পণ্যগুলোর দাম বাড়বে বলে জানানো হয়েছে।

এছাড়াও, নির্মলা সীতারমন তার প্রথম বাজেটের লক্ষ্যমাত্রার রাজস্ব আদায় ১৩ শতাংশ পর্যন্ত সম্ভব হয়েছে। অর্থনৈতিক ঘাটতি ৩.৩ শতাংশ পর্যন্ত বেড়েছে। মার্চের মধ্যে জিডিপি বাড়বে ও অর্থনৈতিক বৃদ্ধির আকার ৩ ট্রিলিয়ন পর্যন্ত হবে বলে জানানো হয়েছে।

বিজ্ঞাপন

সারাবাংলা/একেএম

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন