বিজ্ঞাপন

ভুল ও রাজনেতিক ব্যর্থতা ঢাকতে হরতাল বিএনপি’র: ইনু

February 2, 2020 | 9:58 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

সংসদ ভবন থেকে: ভুল ও রাজনৈতিক ব্যর্থতা ঢাকতেই বিএনপি হরতালের ডাক দিয়েছিলে বলে মন্তব্য করেছেন জাতীয় সমাজতান্ত্রিক দলের (জাসদ) সভাপতি হাসানুল হক ইনু।

বিজ্ঞাপন

তিনি বলেন, বিএনপি দাবি করেছিল, সিটি নির্বাচনে তাদের প্রার্থীর পক্ষে নাকি জনজোয়ার উঠেছে। আবার ফল ঘোষণার পর পুরনো বদঅভ্যাস অনুযায়ী তা প্রত্যাখ্যান করে হরতাল ডেকেছে। কিন্তু হরতালে সবকিছু ছিল স্বাভাবিক। আসলে তাদের ভুল আর রাজনৈতিক ব্যর্থতা ঢাকতেই এই হরতাল ডেকেছে বিএনপি।

রোববার (২ ফেব্রুয়ারি) জাতীয় সংসদে রাষ্ট্রপতির ভাষনের ওপর ধন্যবাদ প্রস্তাবের বক্তব্য রাখতে গিয়ে তিনি এসব কথা বলেন। সন্ধ্যায় স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে অধিবেশন শুরু হয়।

হাসানুল হক ইনু বলেন, বিএনপি গত ১১ বছরে অন্তর্ঘাত, জঙ্গি ও আগুন সন্ত্রাসের অপরাজনীতিতে ব্যর্থ হয়ে মিথ্যাচার, অপপ্রচার ও গুজব ছড়ানোর অপরাজনীতি শুরু করেছিল। সেটা ব্যর্থ হওয়ার পর নির্বাচন এলেই নির্বাচনকে কেন্দ্র করে নিম্নচাপ তৈরির আশায় জেগে ওঠে। নির্বাচনকে ব্যবহার করে অস্বাভাবিক পরিস্থিতি তৈরি করে চক্রান্তের ঘূর্ণিঝড় তৈরি সরকার উৎখাতের চেষ্টা করেছে। সেই চেষ্টা সিটি নির্বাচনেও ব্যর্থ হয়েছে।

বিজ্ঞাপন

সাবেক এই তথ্যমন্ত্রী বলেন, আমরা আশা করি, এই অস্বাভাবিক রাজনীতির পথ ছেড়ে বিএনপি নির্বাচনকে নির্বাচন হিসেবে দেখে স্বাভাবিক রাজনীতিতে ফিরে আসবে।

ইনু বলেন, জাতীয় উন্নয়ন-অগ্রগতি-সমৃদ্ধির জোয়ার বইছে দেশে। বাংলাদেশ আজ দক্ষিণ এশিয়ার মধ্যে শীর্ষ প্রবৃদ্ধি অর্জনের দেশ। সব সূচকে বাংলাদেশ দৃঢ় গতিতে এগিয়ে যাচ্ছে। তবে দুর্নীতির দুষ্টচক্র আমাদের জন্য অভিশাপ, বিরাট চ্যালেঞ্জ। উন্নয়নের সুফল খেয়ে ফেলা দুর্নীতির উঁইপোকা ও ইঁদুরগুলোকে বিষ দিয়ে মারতেই হবে। দুর্নীতির দুষ্টচক্র ধ্বংস করতেই হবে। ক্ষমতার অপব্যবহারকারী-দুর্নীতিবাজ-লুটেরারা ধরাছোঁয়ার বাইরে থাকবে না, তা প্রমাণ করতেই হবে। ব্যাংক ও শেয়ারবাজার লুটেরারাও ধরাছোঁয়ার বাইরে না— সেটাও প্রমাণ করতে হবে। লুটেরা ও দুর্নীতিবাজ অফিসার, অসৎ রাজনীতিবিদদের সিন্ডিকেটের বিরুদ্ধে ত্রিমুখী অভিযান পরিচালনা করতে হবে।

তিনি বলেন, দুর্নীতি-ক্ষমতার অপব্যবহার, লুটপাটের দুষ্টচক্র ধ্বংস করতে সুশাসন ও আইনের শাসন নিশ্চিত করতেই হবে। আর পাকিস্তানপন্থি রাজনীতি, তথা সাম্প্রদায়িক-মৌলবাদী-জঙ্গিবাদী-সন্ত্রাসবাদী রাজনীতি ও তাদের পৃষ্ঠপোষক জামায়াত-বিএনপিকে রাজনীতির মাঠ থেকে চিরতরে বিদায় করতে হবে। এদের প্রতি ন্যূনতম ছাড় দেওয়ার কোনো সুযোগ নেই।

বিজ্ঞাপন

সারাদেশে ওয়াজের নামে ‘রাজনৈতিক মোল্লারা’ যুদ্ধাপরাধের দায়ে দণ্ডিত কারাবন্দি দেলাওয়ার হোসেন সাঈদীর মুক্তি দাবি করছে বলে উল্লেখ করেন ইনু। তিনি নারীবিদ্বেষী ওয়াজ মাহফিল বন্ধ করতে স্বরাষ্ট্রমন্ত্রীর প্রতি দাবি জানান।

সারাবাংলা/এএইচএইচ/টিআর

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন