বিজ্ঞাপন

পরীক্ষায় রাজনৈতিক পরিবেশের প্রভাব পড়বে না: শিক্ষামন্ত্রী

February 3, 2020 | 10:26 am

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: দেশের চলমান রাজনৈতিক পরিবেশের প্রভাব এসএসসি ও সমমানের পরীক্ষায় পড়বে না বলে মন্তব্য করেছেন শিক্ষামন্ত্রী ডা. দীপুমনি। সোমবার (৩ ফেব্রুয়ারি) সকালে রাজধানীর তেজগাঁও গভর্নমেন্ট গার্লস স্কুল কেন্দ্র পরিদর্শন শেষে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে একথা বলেন তিনি।

বিজ্ঞাপন

শিক্ষামন্ত্রী বলেন, পরীক্ষা চলাকালীন কোনো দল যদি হরতালও দেয় তাতেও পরীক্ষার কোনো সমস্যা হবে না। পরীক্ষা নির্ধারিত সূচি অনুযায়ীই হবে। এসময় পরীক্ষার্থীদের দায়িত্ব নেবে শিক্ষা মন্ত্রণালয়।

তবে এসএসসি ও সমমান পরীক্ষাযর সময় রাজনৈতিক দলগুলোকে সহিংসতা ও হরতালের মতো কর্মসূচি থেকে বিরত থাকারও আহ্বান জানান মন্ত্রী। তিনি বলেন, ‘একটি রাজনৈতিক দল হরতাল দিয়ে দেশকে অস্থিতিশীল করতে চাচ্ছে। শিক্ষার্থীদের পরীক্ষার মাঝে এমন রাজনৈতিক আচরণ অনুচিত। এদের ব্যাপারে সরকার সতর্ক আছে, চলমান রাজনৈতিক পরিবেশের কোনো প্রভাব পড়বে না তাদের পরীক্ষায়।’

বিজ্ঞাপন

প্রশ্নফাঁসের প্রসঙ্গে ডা. দীপুমনি বলেন, ‘প্রশ্ন ফাঁসের বিষয়ে গোয়েন্দা সংস্থাগুলো যথেষ্ট সতর্ক রয়েছে। কেউ যেন প্রশ্ন ফাঁস করতে না পারে সেজন্য এবার ৫ হাজার ৫৮০ সেট প্রশ্ন প্রণয়ন করা হয়েছে। তাই গুজবে কান না দিয়ে ভালো ফলাফলের জন্য প্রস্তুতি নিলেই সেটা হবে সঠিক সিদ্ধান্ত।’

এসময় সুষ্ঠু ও সুন্দর পরিবেশে পরীক্ষা সম্পন্ন করতে সবার সহযোগিতা কামনা করেন তিনি।

এর আগে সকাল ১০টায় দেশের ৩ হাজার ৫১২টি কেন্দ্রে একযোগে শুরু হয়েছে এসএসসি ও সমমানের পরীক্ষা। দেশের মোট ২৮ হাজার ৮৮৪টি শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা এসব পরীক্ষায় অংশ নিচ্ছে।

বিজ্ঞাপন

৯টি সাধারণ বোর্ড, মাদরাসা ও কারিগরি শিক্ষাবোর্ডের অধীনে এই পাবলিক পরীক্ষায় মোট ২০ লাখ ৪৭ হাজার ৭৭৯ জন শিক্ষার্থী অংশ নিচ্ছে। এর মধ্যে ছাত্র ১০ লাখ ২৪ হাজার ৩৬৩ জন, ছাত্রী ১০ লাখ ২৩ হাজার ৪১৬ জন।

সারাবাংলা/টিএস/এসএমএন

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন