বিজ্ঞাপন

ভাষার মাসে শুরু হচ্ছে বাংলা অলিম্পিয়াডের নবম আসর

February 3, 2020 | 9:11 pm

সারাবাংলা ডেস্ক

ঢাকা: বছর ঘুরে আবারও এসেছে ভাষার মাস ফেব্রুয়ারি। সেই সঙ্গে আবারও বসতে যাচ্ছে বাংলা অলিম্পিয়াডের নবম আসর। ইংরেজি মাধ্যম স্কুলগুলোকে নিয়ে এই আসর পরিচালিত হবে।

বিজ্ঞাপন

৯ম বাংলা অলিম্পিয়াড ২০২০ উপলক্ষে সোমবার (৩ ফেব্রুয়ারি) দুপুর ১২টায় বাংলামোটরে বিশ্বসাহিত্য কেন্দ্রের সম্মেলন কক্ষে সংবাদ সম্মেলনের আয়োজন করে ইন্টারন্যাশনাল হোপ স্কুল বাংলাদেশ।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন ইন্টারন্যাশনাল হোপ স্কুল বাংলাদেশের প্রিন্সিপাল রোকসানা জারিন, বাংলা অলিম্পিয়াডের সমন্বয়ক কামরুল আহসান, স্কুলের শিক্ষক আবুল কালাম আজাদ, সারোয়ার হোসেন,  মো. মিজানুর রহমানসহ অন্যরা।

ইন্টারন্যাশনাল হোপ স্কুল বাংলাদেশের প্রিন্সিপাল রোকসানা জারিন বলেন, বাংলাভাষা চর্চার এ প্রতিযোগিতার আয়োজন করতে পেরে ইন্টারন্যাশনাল হোপ স্কুল বাংলাদেশ আনন্দিত ও গর্বিত। এ প্রতিযোগিতার মাধ্যমে মূলত ইংরেজি মাধ্যম স্কুলগুলো ভাষার মাসে ভাষাশহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করছে। ভাষার মাসে ভাষা নিয়ে ইংরেজি মাধ্যম স্কুলের অনুষ্ঠানমালায় এটিই দেশের সবচেয়ে বড় আয়োজন।

বিজ্ঞাপন

বাংলা অলিম্পিয়াডের সমন্বয়ক কামরুল আহসান বলেন, সারা দেশের শতাধিক ইংলিশ মিডিয়াম ও ইংলিশ ভার্শন স্কুলের অংশগ্রহণে এবার অনুষ্ঠিত হতে যাচ্ছে ‘৯ম আন্তঃস্কুল বাংলা অলিম্পিয়াড- ২০২০’।  অন্যান্য বারের তুলনায় এ বছর আরো বড় পরিসরে এই প্রতিযোগিতা অনুষ্ঠিত হতে যাচ্ছে। ঢাকার পাশাপাশি এ বছর প্রথমবারের মতো চট্টগ্রামেও বাংলা অলিম্পিয়াড অনুষ্ঠিত হচ্ছে। এ বছর বাংলা অলিম্পিয়াডে অংশগ্রহণকারী শিক্ষার্থীদের মধ্য থেকে লটারির মাধ্যমে নির্বাচিত তিন জনের জন্য থাকছে স্কুলের সম্পূর্ণ অর্থায়নে আমেরিকা ভ্রমণের  সুযোগ। এই সুযোগটিও এ বছর প্রথমবারের মতো পাচ্ছে শিক্ষার্থীরা।

সংবাদ সম্মেলনে আরো জানানো হয়, চট্টগ্রামের ইন্টারন্যাশনাল হোপ স্কুল বাংলাদেশ ক্যাম্পাসে ২২ ফেব্রুয়ারি অনুষ্ঠিত হবে ৯ম বাংলা অলিম্পিয়াড। ঢাকার উত্তরায় ইন্টারন্যাশনাল হোপ স্কুল বাংলাদেশ ক্যাম্পাসে দিনব্যাপী আয়োজনে বাংলা অলিম্পিয়াডের মূল প্রতিযোগিতা ও পুরস্কার বিতরণী অনুষ্ঠিত হবে ২৯ ফেব্রুয়ারি।

অলিম্পিয়াডে অংশগ্রহণের লক্ষ্যে শুরু হয়েছে রেজিস্ট্রেশন। আগামী ১৫ ফেব্রুয়ারি পর্যন্ত শিক্ষার্থীদের পক্ষ থেকে স্কুলগুলো রেজিস্টেশন করতে পারবে। মোট ৭টি বিভাগে অনুষ্ঠিত হচ্ছে এবারের প্রতিযোগিতা। আবৃত্তি, সঙ্গীত, চিত্রাঙ্কন, উপস্থিত বক্তৃতা, নৃত্য, বাংলা কুইজ ও রচনা প্রতিযোগিতা নিয়ে এবারের ৯ম বাংলা অলিম্পিয়াড।

বিজ্ঞাপন

এ বছর ৯ম বাংলা অলিম্পিয়াডে উপদেষ্টা ও বিচারক হিসেবে থাকবেন বাংলা একাডেমির মহাপরিচালক কবি হাবীবুল্লাহ সিরাজী, বিশিষ্ট অভিনেতা ও লেখক হাসান ইমাম, ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের অধ্যাপক ড. সৌমিত্র শেখর, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য ড. ইফতেখার উদ্দিন চৌধুরী, সরকারি সঙ্গীত কলেজের অধ্যক্ষ কৃষ্টি হেফাজ, অভিনেতা ও আবৃত্তিশিল্পী জয়ন্ত চট্রোপাধ্যায়, ছড়াকার আনজীর লিটন, আবৃত্তিকার শিমুল মুস্তাফা, রূপা চক্রবর্তী, ডালিয়া আহমেদ, আহকাম উল্লাহ, মাহিদুল ইসলামসহ বিশিষ্টজনরা।

ইন্টারন্যাশনাল হোপ স্কুল বাংলাদেশ প্রতিষ্ঠিত হয় ১৯৯৬ সালে । প্রতিষ্ঠালগ্ন থেকে পড়াশোনার পাশাপাশি এই স্কুলটি সাংস্কৃতিক ও বুদ্ধিভিত্তিক চর্চায় নিরলসভাবে কাজ করে যাচ্ছে। দেশীয় সংস্কৃতির সাথে শিক্ষার্থীদের সংশ্লিষ্টতা বাড়াতে বিভিন্ন জাতীয় ও আন্তর্জাতিক প্রতিযোগিতা এবং অনুষ্ঠানের আয়োজন করে আসছে।

খেলাধুলা, বিজ্ঞানসহ নানা বিষয়ে নানা আন্তর্জাতিক প্রতিযোগিতায় অংশগ্রহণ করে স্কুলের শিক্ষার্থীরা দেশের জন্য সম্মান বয়ে আনছে। এরই অংশ হিসেবে গত ৮ বছর ধরে স্কুলের আয়োজনে অনুষ্ঠিত হচ্ছে বাংলা অলিম্পিয়াড।

দিন দিন বাংলা অলিম্পিয়াডের পরিসর বাড়ছে। ৮ম আন্তঃস্কুল বাংলা অলিম্পিয়াডে অংশ নিয়েছে সারা দেশ থেকে আগত ৭১ টি স্কুলের ৯৯ টি শাখার প্রায় ১৬০০ শিক্ষার্থী। এ বছর সেই সংখ্যা আরও বাড়বে বলে আশা করা হচ্ছে। (সংবাদ বিজ্ঞপ্তি)।

বিজ্ঞাপন

সারাবাংলা/একে

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন