বিজ্ঞাপন

চলচ্চিত্রের প্রযুক্তি নিয়ে পরিচালক সমিতির কর্মশালা

February 4, 2020 | 1:52 pm

এন্টারটেইনমেন্ট করেসপন্ডেন্ট

১৬ মি.মি. এ শুরু হওয়া চলচ্চিত্রে এখন চলছে ডিজিটালের যুগ। বাংলাদেশে ২০১২ সালে জাজ মাল্টিমিডিয়ার হাত ধরে চলচ্চিত্রে ডিজিটাল প্রযুক্তির ব্যাপক চলন শুরু হয়। কিন্তু এখনও অনেক পরিচালক এর সাথে নিজেকে পুরোপুরি সম্পৃক্ত করাতে পারেননি। আবার সোশ্যাল মিডিয়ার এই যুগে প্রযুক্তিগত নানা বিষয়ে মাঝে-মধ্যেই বিড়াম্বনার শিকার হচ্ছেন পরিচালকরা।

বিজ্ঞাপন

এসব থেকে উত্তরণের জন্য বাংলাদেশ চলচ্চিত্র পরিচালক সমিতি আয়োজন করেছে এক কর্মশালার।

‘চলচ্চিত্রে প্রযুক্তি, অনলাইন প্ল্যাটফর্ম এবং নিরাপত্তা কর্মশালা’ শীর্ষক কর্মশালাটি অনুষ্ঠিত হবে আগামী ৮ ফেব্রুয়ারি। এফডিসির জহির রায়হান মিলনায়তনে কর্মশালা শুরু হবে সকাল ১১টায়, শেষ হবে বিকাল ৫টায়। অংশগ্রহনের জন্য পরিচালকদের অনলাইনে নিবন্ধন করতে হবে। নিবন্ধন ফি ১০০ টাকা। নিবন্ধনের শেষ তারিখ ৬ ফেব্রুয়ারি। বিভিন্ন বিষয়ে প্রশিক্ষক হিসেবে থাকবেন চিত্রপরিচালক ড. মতিন রহমান, রাকিবুল হাসান, সৈয়দ ইমরান হোসাইন কিরমানী, মোঃ নাজমুল ইসলাম।

পরিচালক সমিতির আন্তর্জাতিক ও তথ্য প্রযুক্তি সচিব মোস্তাফিজুর রহমান মানিক সারাবাংলাকে বলেন, আধুনিক প্রযুক্তি সম্পর্কে আমাদের অনেক পরিচালক ভালোভাবে জানেন না। তাছাড়া বর্তমান বিশ্বে কনটেন্টেও বৈচিত্র্য এসেছে। এসব নিয়ে কথা বলবেন বর্ষীয়ান পরিচালক মতিন রহমান। রাকিবুল হাসান কথা বলবেন বিভিন্ন ভিডিও প্ল্যাটফর্ম সম্পর্কে। এসকল প্ল্যাটফর্মে কীভাবে একটা ছবিকে নিয়ে যেতে হয় কিংবা এর থেকে আয়টা কীভাবে আসে তা নিয়ে কথা বলবেন তিনি। আর সাইবার নিরাপত্তা নিয়ে পুলিশের সাইবার ক্রাইম ইউনিটের কর্মকর্তা মোঃ নাজমুল ইসলাম।

বিজ্ঞাপন

মানিক জানালেন পরিচালক সমিতি সামনে আরও বিভিন্ন বিষয়ের উপর কর্মশালা আয়োজন করবে।

সারাবাংলা/এজেডএস/

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন