বিজ্ঞাপন

দেশের সবার মাস্ক পরার প্রয়োজন নেই: স্বাস্থ্যমন্ত্রী

February 6, 2020 | 6:02 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী জাহিদ মালেক বলেছেন, ‘দেশের সব মানুষকে মাস্ক পড়ে বাইরে ঘোরার প্রয়োজন নেই। শুধু তারাই মাস্ক ব্যবহার করবে যাদের সর্দি-কাশি ও জ্বর আছে। যাতে তাদের কাছ থেকে অন্যরা কেউ সংক্রমিত না হয়।’ বৃহস্পতিবার (৬ ফেব্রুয়ারি) স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের সভাকক্ষে করোনাভাইরাস সংক্রান্ত প্রেস ব্রিফিংয়ে এসব কথা বলেন স্বাস্থ্যমন্ত্রী।

বিজ্ঞাপন

দেশে বর্তমান মাস্ক সঙ্কট আছে কিনা, এমন প্রশ্নের উত্তরে স্বাস্থ্যমন্ত্রী জানান, শিগগিরই জাপান সরকার বাংলাদেশকে ৬৮ লাখ মাস্ক বিনামূল্যে দেবে বলে আশ্বস্ত করেছে। এগুলো দেশে এলে বাজারে মাস্কের সংকট কমে যাবে।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, ‘বর্তমানে বাংলাদেশে কোনো করোনাভাইরাস রোগী নেই। এই ভাইরাস প্রতিরোধে দেশের স্বাস্থ্যখাত সম্পূর্ণ সজাগ। ইতোমধ্যেই দেশের সব নৌ, স্থল ও বিমানবন্দরে প্রয়োজনীয় স্ক্যানিং মেশিন বসানো হয়েছে। চীন থেকে বাংলাদেশে আসা নিরুৎসাহিত করা হচ্ছে। আর তাই চীনের উহান থেকে বাংলাদেশে আসা চীনা নাগরিকদের অন-অ্যারাইভাল ভিসা সাময়িকভাবে বন্ধ রাখা হয়েছে। এ দেশে বিভিন্ন প্রকল্পে নিয়োজিত যারা ছুটিতে চীনে গেছেন, তাদের আপাতত ভিসা দেওয়া বন্ধ রাখা হয়েছে। চীন থেকে আর কাউকে ফেরত আনা হবে না।’

চীন থেকে যারা ভিসা নিয়ে আসবে, তাদের স্বাস্থ্য পরীক্ষার রিপোর্ট দিতে হবে জানিয়ে মন্ত্রী বলেন, ‘গত কদিনে সাড়ে ৭ হাজার চীনা নাগরিক এসেছে। তারা নিজ দায়িত্বে নিজেদের পর্যবেক্ষণে রয়েছেন। উহান থেকে দেশে ফেরা কয়েকজন বাদে বাকিদের রাজধানীর আশকোনা হজ ক্যাম্পে ১৪ দিনের জন্য কোয়ারেন্টাইনে রাখা হয়েছে এবং সরকারিভাবে তাদের খাবার সরবরাহ করা হচ্ছে। তাদের শরীরে কোনো ধরনের ভাইরাস পাওয়া যায়নি। তাই ১৪ ফেব্রুয়ারি তাদের ছেড়ে দেওয়া হবে।’

বিজ্ঞাপন

এসময় উপস্থিত ছিলেন- স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল কালাম আজাদ, পরিবার পরিকল্পনা অধিদফতরের মহাপরিচালক কাজী আ খ ম মহিউল ইসলাম, অতিরিক্ত সচিব মো. হাবিবুর রহমান, অতিরিক্ত সচিব সিরাজুল ইসলামসহ অন্যান্যরা।

সারাবাংলা/এসবি/এমও

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন