বিজ্ঞাপন

সাত দফা দাবিতে স্বরাষ্ট্র ও তথ্যমন্ত্রীকে ডিইউজে’র স্মারকলিপি

February 9, 2020 | 5:51 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: পেশাগত দায়িত্ব পালনকালে সাংবাদিকদের ওপর পরিকল্পিত হামলা হয়রানি নির্যাতন ও উদ্দেশ্যমূলক মামলা বন্ধে ব্যবস্থা গ্রহণের দাবিতে স্বরাষ্ট্র ও তথ্যমন্ত্রীকে স্মারকলিপি দেওয়া হয়েছে। রোববার দুপুরে (৯ ফেব্রুয়ারি) ঢাকা সাংবাদিক ইউনিয়নের উদ্যোগে স্বরাষ্ট্রমন্ত্রী, তথ্যমন্ত্রীর কাছে ৭ দফা দাবি পেশ করে স্মারকলিপি দেন সাংবাদিক নেতারা।

বিজ্ঞাপন

এতে বলা হয়- ঢাকা সিটি করপোরেশন নির্বাচনের দিন এবং আগে-পরে রাজধানীর বিভিন্নস্থানে সাংবাদিকদের ওপর হামলা চালায় সন্ত্রাসী গোষ্ঠী। একই সময়ে পুলিশ সদস্যের কেউ কেউ পেশাগত দায়িত্ব পালনকালে সাংবাদিকদের উদ্দেশ্যমূলকভাবে মামলা দায়েরসহ নানাভাবে হয়রানি নির্যাতন করছেন। সার্বক্ষণিক ভাবে দায়িত্বপালনকারী সাংবাদিকরা পরিপূর্ণ নিরাপত্তা থেকে বঞ্চিত হন। তবুও তারা দায়িত্ব পালনে পিছপা হন না।

স্বাধীনতার পর থেকে এ পর্যন্ত বহু সাংবাদিক দায়িত্ব পালন করতে গিয়ে সন্ত্রাসীদের হাতে নিহত হয়েছেন, আহতের সংখ্যাও কম নয়। সাংবাদিক দম্পতি সাগর-রুনি হত্যাকাণ্ডের সুষ্ঠু তদন্ত ও বিচার এখনও পর্যন্ত হয়নি। অন্যান্য নিহত সাংবাদিকদের বিচারও ঝুলে আছে। পাশাপাশি প্রতিদিনই রাজধানীসহ দেশের বিভিন্ন স্থানে সাংবাদিক নির্যাতন চলছে হামলা-মামলা ও কম নয়। এই পরিস্থিতিতে ঢাকা সাংবাদিক ইউনিয়ন (ডিইউজে)সাংবাদিকদের পেশাগত দায়িত্ব পালনের ক্ষেত্রে নিরাপত্তা নিশ্চিত ও সাংবাদিকদের হত্যাকাণ্ডের ঘটনার সুষ্ঠু তদন্ত ও বিচার নিশ্চিতের দাবি জানাচ্ছে।


সাত দফা দাবির মধ্যে রয়েছে- ঢাকা সিটি করপোরেশন নির্বাচনের দিন আগে পরে যেসব সাংবাদিক হামলা ও হয়রানি ও নির্যাতনের শিকার হয়েছেন তাদের সঙ্গে আলোচনা করে ঘটনার সঙ্গে জড়িত সন্ত্রাসীদের গ্রেফতার ও দৃষ্টান্তমূলক শাস্তি দিতে হবে। এছাড়া দায়িত্ব পালনকালে আহত সাংবাদিকদের চিকিৎসা ও ক্ষতিপূরণের দায়িত্ব নিতে হবে রাষ্ট্রকে।

বিজ্ঞাপন

এছাড়াও পেশাগত দায়িত্বপালনকালে যেসব সাংবাদিকরা মামলার শিকার হয়েছেন অবিলম্বে তাদের মামলা প্রত্যাহার; সাংবাদিকদের পুলিশি হয়রানি ও নির্যাতন বন্ধ করা, প্রয়োজনে পুলিশ ও সাংবাদিকদের সমন্বয়ে একটি কমিটি গঠন; অবিলম্বে সাগর-রুনি হত্যাকাণ্ডের বিচার শেষ করা; বিগত সময়ে নিহত সাংবাদিক হত্যাকারীদের বিচার অবিলম্বে শেষ করা ও সাংবাদিকদের পেশাগত সুরক্ষা নিশ্চিত করার দাবি জানানো হয়েছে।

সারাবাংলা/ইউজে/এমও

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন