বিজ্ঞাপন

নেইমার বিশ্বকাপের জন্য প্রস্তুত: পেলে

February 24, 2018 | 3:35 pm

সারাবাংলা ডেস্ক

বিজ্ঞাপন

বর্তমান ফুটবল বিশ্ব দুইভাগ হয়ে মেসি-রোনালদোর মধ্যে সেরা বাছাইয়ে। তবে, ব্রাজিলের জার্সিতে তিনবার বিশ্বকাপ জেতা ফুটবল কিংবদন্তি পেলের মতে, নেইমার বিশ্বের সেরা তিন ফুটবলারের অন্যতম। তার মতে, নেইমার ক্লাবে যেভাবে খেলে জাতীয় দল ব্রাজিলে সেভাবে খেলে না। ২৬ বছর বয়সী নেইমার ক্লাবে একটা ভূমিকায় থাকলেও জাতীয় দলে নিজেকে ভিন্ন ভিন্ন ভূমিকায় মানিয়ে নিতে শিখেছে।

বিশ্বকাপের সব আসরে অংশ নেওয়া একমাত্র দল ব্রাজিল। এবারো দলের প্রাণভোমরা হিসেবে আছেন নেইমার। এছাড়াও তারকাখ্যাতি পাওয়া জেসুস, পাউলিনহো, কুতিনহো, আলভেজরা তো আছেনই। পেলে আর রোনালডো যুগের পর আরও একবার বিশ্বকাপ জয়ের স্বপ্ন দেখছে ব্রাজিল। ১৯৫৮, ১৯৬২, ১৯৭০, ১৯৯৪ ও ২০০২ সালের পর নেইমার-জেসুসদের হাতে এবারের শিরোপা উঠবে কি না তা সময়ই বলে দেবে।

৭৭ বছর বয়সী পেলে জানিয়েছেন, ‘নেইমার জাতীয় দলের হয়ে যেভাবে খেলে তার পরিবর্তন করেছে। তাকে এটা করতেই হতো। ক্লাবের জার্সিতে নেইমার সাধারণত খেলে বাম দিকে আর জাতীয় দলে সে খেলে মাঝামাঝি। তার থেকেও বেশি গুরুত্বপূর্ণ হলো নেইমার ১০ নম্বর খেলোয়াড়ের ভূমিকায় খেলছে। এটা কঠিন। তবে সে মানিয়ে নিয়েছে। নেইমার বিশ্বকাপের জন্য প্রস্তুত। কারণ, সে ব্রাজিলের মূল খেলোয়াড়।’

বিজ্ঞাপন

মার্চে বিশ্ব চ্যাম্পিয়ন জামার্নির বিপক্ষে খেলবে ব্রাজিল। আর বিশ্বকাপের মূল ভেন্যু মস্কোতে আয়োজক-স্বাগতিক রাশিয়ার বিপক্ষে মাঠে নামবে রোনালডো-পেলে-রোনালদিনহো-রিভালদো-জিকোদের উত্তরসূরিরা।

পেলে আরও যোগ করেন, ‘ফুটবল বিশ্বে নেইমার তিন সেরা খেলোয়াড়ের একজন। আর্জেন্টিনার মেসি, পর্তুগালের রোনালদো আর ব্রাজিলের নেইমারই সবার চেয়ে এগিয়ে। বর্তমানে আর কোনো সুপারস্টার নেই। ব্রাজিলকে শিরোপা জিততে হলে নেইমারকে নিয়ে ভাবতে হবে। কারণ তাদের প্রতি পজিশনে এখন আর আগের মতো তিন-চার জন শীর্ষ পর্যায়ের খেলোয়াড় নেই। দলগতভাবে সুসংগঠিত হওয়াটাই জাতীয় দলের জন্য এখন গুরুত্বপূর্ণ। কৌশলগত ভাবে আমার কাছে নেইমারই এখনই বিশ্বের সেরা খেলোয়াড়। এ ব্যাপারে আমি নিশ্চিত।’

গত বিশ্বকাপ নিজেদের ঘরের মাঠে হলেও জার্মানির বিপক্ষে সেমি-ফাইনালের ম্যাচে ৭-১ গোলে হেরেছিল ব্রাজিল। পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়নরা রাশিয়া বিশ্বকাপে তুলনামূলক সহজ গ্রুপেই খেলার সুযোগ পেয়েছে। ‘ই’ গ্রুপে নেইমাররা মুখোমুখি হবে সুইজারল্যান্ড, কোস্টারিকা এবং সার্বিয়ার। তিন প্রতিপক্ষের কেউই ফাইনাল দূরে থাক, কোয়ার্টার ফাইনালের গণ্ডিও পাড়ি দিতে পারেনি। অবশ্য সার্বিয়া সাবেক যুগোস্লাভিয়ার অংশ হিসেবে সেমিফাইনাল খেলেছে।

বিজ্ঞাপন

সারাবাংলা/এমআরপি

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন