বিজ্ঞাপন

বইমেলায় পিছিয়ে নেই তারকারাও

February 12, 2020 | 5:09 pm

পার্থ সনজয়

তারা কেউ অভিনেতা, কেউবা গানের শিল্পী, কেউ পরিচালক কিংবা গীতিকার। তবে অমর একুশে বইমেলা তাদের আরো এক সৃজনশীল পরিচয়কে সামনে নিয়ে এসেছে। বেঁধেছে এক সূতায়। তারা সবাই লেখক!

বিজ্ঞাপন

তিনি রূপবান। তিনি সুজাতা আজিম। ১৯৬৫ সালে রূপবান ছবিতে নাম ভূমিকায় অভিনয় করেছেন। গেল বছরের বইমেলায় প্রকাশিত হয়েছিল এই গুণী অভিনেত্রীর লেখা বই ‘শিমুলির ৭১’। আর এবার প্রকাশ পাচ্ছে তার আত্মজীবনীমূলক বই। সাধারণ থেকে রূপালি জগতের রূপবান হয়ে ওঠার গল্পটাই সুজাতা বলেছেন অক্ষর প্রকাশনী থেকে প্রকাশিতব্য বইটিতে। তবে মেলায় পুঁথিনিলয় থেকে এরমধ্যেই প্রকাশিত হয়েছে তার উপন্যাস ‘অনাকাঙ্খিত উত্তরাধিকার’। চলচ্চিত্র বিষয়ক তার লেখা আরো একটি বই মেলায় প্রকাশ হবার কথা।

মেলায় নিয়মিতই বই প্রকাশিত হয় অভিনেতা, পরিচালক ও নাট্যকার আবুল হায়াতের। এবার প্রকাশিত হচ্ছে তিনটি। এখনও মেলায় না আসা বইগুলো প্রকাশিত হচ্ছে বই পুস্তক ও প্রিয় বাংলা থেকে। গল্পের দুটি বই হচ্ছে ‘টাইম ব্যাংক’ ও ‘আষাঢ়ে’। নাটকের সংকলনটি প্রকাশিত হচ্ছে ‘প্রিয় অপ্রিয়’ শিরোনামেে।

বিজ্ঞাপন

অভিনেতা ও নির্মাতা তৌকির আহমেদের গেলো এক দশকের লেখা কবিতা নিয়ে বই আসছে মেলায়। এটিই তার প্রথম কাব্যগ্রন্থ। শিরোনাম ‘একগুচ্ছ কবিতা’। প্রচ্ছদ করেছেন বিপাশা হায়াত। প্রকাশ করছে অনন্যা। মেলায় বইটি আসবে আগামী সপ্তাহে। কবিতার বিষয় নিয়ে জানতে চাইলে তৌকিরের ছোট্ট উত্তর ‘জীবন ও মানুষ’।

মুক্তিযুদ্ধে অস্ত্র ধরার পাশাপাশি যার গান মেলাঘর ক্যাম্পে সেক্টর-২ এ ক্ষুধায় কাতর মানুষের মনের ক্ষুধা মিটিয়েছে সেই কিংবদন্তি শিল্পী আজম খানকে নিয়ে শিল্পী মাকসুদুল হক লিখেছেন ‘হিস্ট্রি অব বাংলাদেশ রক: দ্য লিগাসি অব আজম খান’। বাংলায় ‘বাংলাদেশের রকগাথা: আজম খানের উত্তরাধিকার’। অনুবাদ করেছেন তানভীর হোসেন। ইমতিয়াজ আলম বেগের ফটোগ্রাফ থেকে প্রচ্ছদ করেছেন রাজীব দত্ত। চন্দ্রবিন্দু প্রকাশন থেকে প্রকাশিত বইটির সাথে পাঠক পাবেন আযম খানের একটি পোস্টার ও একটি বুক মার্কার।

বিজ্ঞাপন

গানের শিল্পী আসিফ আকবরের বইও আসছে এবারের মেলায়। অন্যধারা থেকে প্রকাশিত হচ্ছে তার ‘পোটকরা টু ম্যানহাটন’ নামের বইটি। পোটকরা আসিফের জন্মস্থান। সেই গ্রামের ছেলের অভিজ্ঞতা আজ দেশ বিদেশ ছাড়িয়ে। বইটি আসিফের সেই অভিজ্ঞতার বয়ান।

গীতিকার লতিফুল ইসলাম শিবলীর চতুর্থ বই ‘রাখাল’ মেলার প্রথম দিন থেকেই পাওয়া যাচ্ছে নালন্দা প্রকাশনীতে। জেল থেকে বলছি, প্যারিসের চিঠি কিংবা হাসতে দেখ গাইতে দেখ গানের জনপ্রিয় গীতিকার শিবলী ২০১৭ সালে লিখেছেন দারবিশ। এরপর দখল, আসমান। এবার প্রকাশিত ‘রাখালে’ তিনি সত্যের বাণী ছড়িয়েছেন। তার উপন্যাসের সময়কাল বাংলার রেনেসাঁস। সেই পটভূমিতে একজন পূর্বা দেবীর জীবন যুদ্ধের গল্পের সাথে এক হয়ে গেছে একেশ্বরবাদ, ধর্মান্ধতা আর সতীদাহ প্রথার ইতিহাস।

১৫ বছর পর মেলায় এলো গীতিকার ও অভিনেতা মারজুক রাসেলের কবিতার বই ‘দেহবন্টন বিষয়ক দ্বিপক্ষীয় চুক্তি স্বাক্ষর’। প্রকাশিত হয়েছে বায়ান্ন থেকে। বইটি নিয়ে মেলায় মারজুক ফ্যানদের দারুণ আগ্রহ। মেলায় আসলে মারজুকের হ্যামিলিনের বাঁশিওয়ালা মনে হয়।

বিজ্ঞাপন

মেলায় শুরুর দিন থেকেই আছে গায়িকা সাজিয়া সুলতানা পুতুলের বই ‘কালো গোলাপের ভেতর থেকে উৎসারিত আলো বত্তান্ত’। প্রকাশ করেছে তাম্রলিপি।

অভিনেত্রী শানারেই দেবী শানুর প্রকাশিত হয়েছে দুটি বই।একটি কবিতার, অন্যটি উপন্যাস। অন্বেষা প্রকাশনী থেকে কবিতার বইয়ের নাম ‘প্রিয়তম মেঘ’, উপন্যাসটি ‘লিপস্টিক’।

লেখক হিসেবে ডেব্যু হলো অভিনেত্রী ও নির্দেশক নাজনীন হাসান চুমকীর। নাগরী থেকে প্রকাশিত হয়েছে তার প্রথম গল্পের বই ‘বিণীতা’।

চলচ্চিত্র অভিনেত্রী নায়লা নাঈমের জীবনী নিয়ে আহমেদ সাব্বিরের ‘দ্য কুইন অব কন্ট্রোভার্সি পার্ট ওয়ান’ মেলায় এনেছে গ্রন্থিক।

অভিনেত্রী আশনা হাবীব ভাবনা ও পরিচালক অনিমেষ আইচের বই এবারও প্রকাশ করছে তাম্রলিপি। ভাবনার উপন্যাস ‘গোলাপী জমিন’ এবং অনিমেষের ‘জামিনী’-দুটোই ১৪ ফেব্রুয়ারি প্রকাশ হবার কথা।

অভিনেত্রী প্রিয়া আমানের কবিতার বই ‘গগন জ্বালানো মেয়ে’ প্রকাশ করেছে জাগৃতি।

এছাড়া অভিনেতা আফজাল হোসেনের নতুন বই প্রকাশ হবার কথা অনন্যা প্রকাশনী থেকে।

গুলতেকিন খানের দুটি বই প্রকাশিত হচ্ছে তাম্রলিপি থেকে। ‘চল বিশাখা, বিষুব ছেড়ে’- কবিতার। অন্যাটি উপন্যাস। যার নাম ঠিক হয়নি।

সারাবাংলা/পিএম

Tags: , , , , , , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন