বিজ্ঞাপন

ট্রাম্পের সিদ্ধান্তের প্রতিবাদে এশিয়ার মুসলিম দেশগুলোতে বিক্ষোভ

December 8, 2017 | 10:15 pm

সারাবাংলা ডেস্ক

বিজ্ঞাপন

জেরুজালেমকে ইসরায়েলের রাজধানী ঘোষণার মার্কিন সিদ্ধান্তের প্রতিবাদে শুক্রবার জুমার নামাজ শেষে এশিয়ার বিভিন্ন মুসলিম দেশে বিক্ষোভ মিছিল  ও সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। এ বিক্ষোভের কারণে দেশেগুলোর আমেরিকান দূতাবাসের নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়েছে।

শুক্রবার ইন্দোনেশিয়া, মালয়েশিয়া ও পাকিস্তানের নেতৃবৃন্দ মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সিদ্ধান্তের বিরুদ্ধে তীব্র প্রতিবাদ জানিয়েছেন। এদিকে আফগানিস্তানের রাজধানীতে শত শত মানুষ জমায়েত হয়ে প্লাকার্ড হাতে বিক্ষোভ প্রদর্শন, ট্রাম্পের কুশ পুত্তলিকা দাহ ও মার্কিন পতাকা পোড়ায়।

মার্কিন সিদ্ধান্তের প্রতিবাদে ইন্দোনেশিয়ার রাজধানী জাকার্তায় মার্কিন দূতাবাসের সামনে টায়ার পুড়িয়ে প্রতিবাদ জানানো হয়

এ ছাড়া মুসলিম সংখ্যাগরিষ্ঠ দেশ ইন্দোনেশিয়ার রাজধানী জাকার্তায় কয়েক শ’ মানুষ সাদা কাপড় পরে  আমেরিকান দূতাবাসের সামনে বিক্ষোভ প্রদর্শন করে। বিক্ষোভ মিছিলে অন্যতম নেতৃত্বদানকারী  এক ব্যক্তি বলেন, ‘মানবতা ও ন্যায় বিচারের দাবিতে ফিলিস্তিনে আমাদের ভাই-বোনদের রক্ষার্থে আমরা এখানে সমবেত হয়েছি।’

বিজ্ঞাপন

জেরুজালেমকে ইসরায়েলের রাজধানী করার প্রতিবাদে মালয়েশিয়ার প্রেসিডেন্ট নাজিব রাজাক মুসলিম বিশ্বকে কঠোরভাবে এর প্রতিবাদ করার আহ্বান জানিয়েছেন।

জেরুজালেম ঘোষণার প্রতিবাদে বিশ্বের বিভিন্ন দেশে ডোনাল্ড ট্রাম্পের ছবি পোড়ানো হয়

পাকিস্তানের বিভিন্ন প্রদেশে কট্টরপন্থী মুসলিম গোষ্ঠীগুলো ক্ষুদ্র ক্ষুদ্র দলে বিভক্ত হয়ে বিক্ষোভ প্রদর্শন করে। এ ছাড়া আমেরিকার পতন হোক, ইসরায়েলের পতন হোক, বলেও পাকিস্তানের লাহোর ও পেশোয়ারের বিক্ষোভকারীরা মিছিল বের করে।

পাকিস্তানের বিতর্কিত ধর্মীয় নেতা হাফিজ সাঈদ মার্কিন সিদ্ধান্তের প্রতিবাদে মুসলিম বিশ্বকে নিয়ে কঠোর অান্দোলনের ঘোষণা দিয়েছেন।  এ ছাড়া ভারত ও পাকিস্তানের যৌথ ভাবে দাবি করা কাশ্মীরের শ্রীনগরে মুসলিমরা মার্কিন সিদ্ধান্তের প্রতিবাদে বিক্ষোভ প্রদর্শন করেছে।

বিজ্ঞাপন

এ ছাড়া বাংলাদেশেও শুক্রবার রাজধানীর কেন্দ্রীয় মসজিদে জুমার নামাজ শেষে বিক্ষোভকারীরা মিছিল বের করে।

সারাবাংলা/এমআই/

Tags:

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন