বিজ্ঞাপন

দক্ষিণ কোরিয়ায় বসবাসরত বাংলাদেশিদের সতর্ক থাকার পরামর্শ

February 24, 2020 | 7:54 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: প্রাণঘাতী করোনাভাইরাস এখন দক্ষিণ কোরিয়ায় ছড়িয়ে পড়ছে। দেশটিতে প্রচুর বাংলাদেশি নাগরিক বসবাস করছেন, তবে এখনও কোনো বাংলাদেশি এই ভাইরাসে আক্রান্ত হয়েছেন, এমন তথ্য পাওয়া যায়নি। দক্ষিণ কোরিয়ার দেগু ও ছংদো এলাকায় বসবাসরত বাংলাদেশিদের সর্বোচ্চ সতর্কতামূলক ব্যবস্থা নিতে অনুরোধ করেছেন শিউলে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত আবিদা ইসলাম।

বিজ্ঞাপন

‘দক্ষিণ কোরিয়ায় বসবাসরত বাংলাদেশিরা সুস্থ আছেন এবং এখন পর্যন্ত কোনো বাংলাদেশি এই ভাইরাসে আক্রান্ত হননি’, এই তথ্য জানিয়ে রাষ্ট্রদূত আবিদা ইসলাম সোমবার (২৪ ফেব্রুয়ারি) এক ভিডিও বার্তায় বলেন, ‘করোনাভাইরাস প্রাদুর্ভাবের কারণে দক্ষিণ কোরিয়ায় এ রোগে আক্রান্ত রোগীর সংখ্যা আশঙ্কাজনক হারে বেড়ে চলেছে। গত ২০ জানুয়ারি দক্ষিণ কোরিয়ায় প্রথম এ ভাইরাসে আক্রান্ত রোগীর তথ্য পাওয়া যায়। এরপর গত ১৯ ফেব্রুয়ারি পর্যন্ত একমাসে ৫১ জন করোনায় আক্রান্ত হওয়ার তথ্য পাওয়া গেছে। গত পাঁচদিনে ৮০০ জন এই ভাইরাসে আক্রান্ত হন। প্রতি ঘণ্টায় এই ভাইরাসে আক্রান্ত হওয়ার সংখ্যা বেড়েই চলেছে। এখন পর্যন্ত দক্ষিণ কোরিয়ায় সাতজন এ ভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেছেন।’

দক্ষিণ কোরিয়া সরকার দেশটিতে ভাইরাস সংক্রান্ত সর্বোচ্চ সতর্ক সংকেত রেড অ্যালার্ট জারি করেছে। তারা এ ভাইরাসের প্রাদুর্ভাব এর কেন্দ্রস্থল হিসেবে দেগু ও ছংদো এলাকাকে চিহ্নিত করেছে এবং স্পেশাল কেয়ার হিসেবে ঘোষণা করেছে। তবে এই ভাইরাসটি দেশের বিভিন্ন শহরে ছড়িয়ে পড়ছে। সরকার এ সংকট থেকে উত্তরণের জন্য দেশি এবং বিদেশি সকল নাগরিকদের কাছ থেকে সহযোগিতা কামনা করেছে।

দক্ষিণ কোরিয়ায় বসবাসরত বাংলাদেশিদের আতঙ্কিত না হওয়ার পরামর্শ দিয়ে রাষ্ট্রদূত আবিদা ইসলাম বলেন, ‘আপনারা দক্ষিণ কোরীয় সরকারকে সহযোগিতা করুন। দক্ষিণ কোরিয়ায় বসবাসরত বাংলাদেশিরা সুস্থ আছেন এবং এখন পর্যন্ত কোনো বাংলাদেশি এ ভাইরাসে আক্রান্ত হননি। তবে দূতাবাসের পক্ষ থেকে সবাইকে আবারও এ বিষয়ে সর্বোচ্চ সতর্ক থাকার বিনীত অনুরোধ জানানো হচ্ছে। কেউ সংক্রামক ব্যাধিতে আক্রান্ত হয়েছেন মনে হলে আতঙ্কিত না হয়ে কেসিডিসি কল সেন্টার (১৩৩৯) এ জরুরি ভিত্তিতে যোগাযোগ করুন এবং স্থানীয় হাসপাতালে যোগাযোগ করুন। ভিসা সংক্রান্ত কোনো জটিলতা থাকলে দূতাবাসের নম্বরে ফোন করলেই সেবা পাওয়া যাবে। বাইরে বের হতে হলে অবশ্যই হাতমোজা, মুখোশ ( ফেস মাস্ক) এবং প্রয়োজনে সেনিতাইজের ব্যাবহার করতে হবে।

বিজ্ঞাপন

রাষ্ট্রদূত আরও বলেন, যেহেতু হাঁচি, কাশি বা সংস্পর্শ থেকে এই ভাইরাস ছড়ায় তাই দক্ষিণ কোরিয়ায় অবস্থানরত বাংলাদেশিদের আরও বেশি সতর্কতা অবলম্বন করতে অনুরোধ করা যাচ্ছে। ব্যক্তিগত পরিচ্ছন্নতার নিয়মকানুন মেনে চলার জন্য এবং জনসমাগমস্থল এড়িয়ে চলার জন্য অনুরোধ করা হলো। প্রয়োজন ছাড়া ঘর থেকে বের হবেন না এবং গণপরিবহন এড়িয়ে চলবেন।

রাষ্ট্রদূত আবিদা ইসলাম বলেন, বাংলাদেশীদের সেবা দেওয়ার জন্য শিউলের মিশন ২৪ ঘণ্টা খোলা আছে। তবে কারো স্বশরীরে মিশনে আসার প্রয়োজন নেই। হট নম্বর ০১০২১৮১৪০৫৬ এ যোগাযোগ করলেই সেবা পাওয়া যাবে।

বিজ্ঞাপন

সারাবাংলা/জেআইএল/একে

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন