বিজ্ঞাপন

লাওসের আগে মামুনুলদের ৫

February 25, 2018 | 8:28 pm

জাহিদ-ই-হাসান, স্টাফ করেসপন্ডেন্ট

বিজ্ঞাপন

ঢাকা: ‘হারিয়ে যাওয়া সম্মান’ ফিরে পেতে উঠে পড়েই লেগেছে অ্যান্ড্রু ওর্ড। মামুনুলদের নিয়ে প্রস্তুতি এগিয়ে যাচ্ছে পুরোদমেই। ডাগ আউটে যোগ হয়েছেন পর্তুগিজ ফিটনেস কোচ, বৃটিশ গোলরক্ষক কোচ। ফিটনেস, পাওয়ার ফুটবল, গেমপ্লান নিয়ে ওর্ডের সামনে এখন ম্যাচের খেলার অপেক্ষা।

লাওসের আগে তাই পাঁচটি ম্যাচ খেলতে নামছে বাংলাদেশ জাতীয় ফুটবল দল। মার্চের ২৭ তারিখ লাওসেই ম্যাচটি খেলবে। তার আগে নিজেদের ঝালিয়ে নিতে খেলবে মোট ৫ টি ম্যাচ।

প্রথম ম্যাচটি বিপিএল চ্যাম্পিয়ন ঢাকা আবাহনীর বিপক্ষে। আগামিকাল ম্যাচটি খেলবে ওর্ডের শিষ্যরা। এরপর আগামী মাসের ১৪ তারিখ কাতারে যাবে বাংলাদেশ দল। সেখানে দুটি ক্লাবের সঙ্গে ম্যাচ আয়োজনের প্রস্তাব দিয়েছে বাফুফে। কাতার ফুটবলের ফেডারেশনের সঙ্গে আলোচনা হয়েছে বাফুফের। এমনটাই জানালেন বাংলাদেশ ফুটবল ফেডারেশনের সাধারণ সম্পাদক আবু নাইম সোহাগ। সোহাগ বলেন, ‘তাদের দুটি ক্লাব বা বয়সভিত্তিক (২০ বা ২৩) দলের সঙ্গে খেলতে চাই। তারা বলেছে কাতারে যাওয়ার পর আলোচনা করে সিদ্ধান্ত নিবে।’

বিজ্ঞাপন

কাতারে ক্যাম্প-ম্যাচে অংশ নিয়ে ১৫ দিন ১৪ রাত পর ঢাকায় ফিরবে বাংলাদেশ দল। ১৮ তারিখ পর্যন্ত ক্যাম্প করে পরেরদিন থাইল্যান্ডের উদ্দেশে রওনা দিবে। এখানে ডাক পাওয়া ঢাকা আবাহনীর ফুটবলাররা ক্যাম্পে যোগ দিবেন। এরপর ২৩ জনের দল থাইল্যান্ডে যাবে দুটি প্রস্তুতি ম্যাচ খেলতে। বিপক্ষ দল চূড়ান্ত হয়েছে। দুটি দলই থাইল্যান্ডের পেশাদার লিগে খেলে। ২১ তারিখে রাচাবুড়ি ফল এফসি ও ২৩ মার্চ ব্যাংকক গ্লাস এফসির বিপক্ষে তাদের নিজেদের ভেন্যুতেই খেলতে নামবে ওর্ডের শিষ্যরা।

এরপর ২৫ মার্চ লাওসের উদ্দেশে রওনা দিবে দল। ২৭ তারিখ আনুষ্ঠানিকভাবে ১৮ মাস পরে মাঠে নামবে বাংলাদেশ।

বিজ্ঞাপন

ঢাকায় ফিরে দলকে আরও ছোট করা হবে। সম্ভাব্য ২৩ জনের একটি দল করে ক্যাম্পে রাখা হবে সাফ ও এশিয়ান গেমসের জন্য প্রস্তুত করতে। এই দলটি প্রতিনিধিত্ব করবে।

কাতার-থাইল্যান্ড প্রজেক্টের মধ্য দিয়ে মহাপরিকল্পনার ছাপ স্পষ্ট। সম্ভাব্য দেশের ইতিহাসে সবচেয়ে ব্যয়বহুল ক্যাম্পও এটা। ফুটবলারদের দেয়া সর্বোচ্চ ‘সেবা ও সুযোগ’ এটা জানিয়েছিলেন বাফুফে সভাপতি কাজী সালাউদ্দীন ও জাতীয় দল কমিটি।

সবকিছুর এক অর্থ- সাফ চ্যাম্পিয়নশিপে নিজেদের প্রমাণ করার। সাফল্য আনার। সেটা করতে কি পারবে এই নতুন দল সেটা নাহয় সময়ের ওপরেই ছেড়ে দেই।

সারাবাংলা/জেএইচ

বিজ্ঞাপন

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন