বিজ্ঞাপন

২৮ লাখ ইয়াবাসহ গ্রেফতার তিনজনের ১৫ বছরের কারাদণ্ড

February 25, 2020 | 1:21 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

চট্টগ্রাম ব্যুরো: ২৮ লাখ ইয়াবাসহ গ্রেফতার তিনজনকে ১৫ বছরের সশ্রম কারাদণ্ড দিয়েছেন চট্টগ্রামের একটি আদালত। একই রায়ে আদালত তাদের প্রত্যেককে ১০ হাজার টাকা করে জরিমানা অনাদায়ে আরও ৬ মাসের কারাদণ্ডের আদেশ দিয়েছেন।

বিজ্ঞাপন

মঙ্গলবার (২৫ ফেব্রুয়ারি) চট্টগ্রাম মহানগর দায়রা জজ শেখ আশফাকুর রহমান এই রায় দিয়েছেন বলে জানিয়েছেন মহানগর পিপি মো. ফখরুদ্দিন চৌধুরী।

দণ্ডিত তিনজন হলেন-চট্টগ্রামের সাতকানিয়া উপজেলার ছোট ঢেমশা গ্রামের মৃত ফকির মোহাম্মদের ছেলে আলী আহমেদ (৫২), কর্ণফুলী উপজেলার শিকলবাহা গ্রামের আব্দুস শুক্কুরের ছেলে মো. হামিদুল্লাহ (৩২) এবং রাঙামাটি জেলার কাউখালী উপজেলার বেতবুনিয়া ইউনিয়নের বড়বিলি গ্রামের মৌলভী আজিজুল হকের ছেলে মো. মহিউদ্দিন (৩৫)।

মামলার নথিপত্রের ভিত্তিতে পিপি ফখরুদ্দিন সারাবাংলাকে জানান, ২০১৬ সালের ১৭ জানুয়ারি বঙ্গোপসাগর ও কর্ণফুলী নদীর মোহনায় পতেঙ্গা এলাকায় একটি মাছ ধরার ট্রলারে অভিযান চালিয়ে ২৭ লাখ ৫০ হাজার ইয়াবাসহ আলী আহমেদও হামিদুল্লাহকে গ্রেফতার করে র‌্যাব। তাদের দেওয়া তথ্যের ভিত্তিতে ঢাকা থেকে আরও ৫০ হাজার ইয়াবাসহ মহিউদ্দিনকে গ্রেফতার করা হয়। র‌্যাবের সিনিয়র ওয়ারেন্ট অফিসার মহসিন কবির বাদি হয়ে পতেঙ্গা থানায় তিনজনের বিরুদ্ধে মাদকদ্রব্য নিয়ন্ত্রণ আইন, ১৯৯০ এর ১৯ (১) ধারায় মামলা দায়ের করেন।

বিজ্ঞাপন

২০১৬ সালের ২৩ মে তদন্তকারী কর্মকর্তা তিনজনের বিরুদ্ধে আদালতে অভিযোগপত্র দাখিল করেন। একই বছরের ৬ সেপ্টেম্বর আসামিদের বিরুদ্ধে অভিযোগ গঠনের পর রাষ্ট্রপক্ষ ৯ জনের সাক্ষ্য নেন।

পিপি ফখরুদ্দিন চৌধুরী বলেন, ‘১৯৯০ সালের মাদকদ্রব্য নিয়ন্ত্রণ আইনে সর্বোচ্চ শাস্তি ছিল ১৫ বছর। ২০১৮ সালে প্রণীত আইনে যাবজ্জীবন কারাদণ্ড। মামলাটি যেহেতু পুরনো আইনে দায়ের হয়েছে, ওই আইনে আসামিদের বিরুদ্ধে আনা অভিযোগ সন্দেহাতীতভাবে প্রমাণ হওয়ায় তাদের সর্বোচ্চ সাজা হয়েছে।’

রায় ঘোষণার সময় তিন আসামি আদালতে ছিলেন। পরে তাদের আদালতের নির্দেশে কারাগারে পাঠানো হয়েছে বলে জানিয়েছেন পিপি।

বিজ্ঞাপন

সারাবাংলা/আরডি/জেএএম

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন