বিজ্ঞাপন

৭ দিনের মধ্যে মশা থাকবে না: সাঈদ খোকন

February 25, 2020 | 4:55 pm

স্টাফ করেসপন্ডেন্ট

স্বাস্থ্য অধিদপ্তরের জরিপে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) ঝুঁকিপূর্ণ চিহ্নিত এলাকাগুলো থেকে আগামী ৭ দিনের মধ্যে মশা পুরোপুরি নিধনের ঘোষণা দিয়েছেন মেয়র সাঈদ খোকন।

বিজ্ঞাপন

মঙ্গলবার (২৫ ফেব্রুয়ারি) দুপুরে কলাবাগান মাঠে এডিস মশার উৎস নির্মূলে ডিএসসিসির সপ্তাহব্যাপী স্পেশাল ক্র্যাশ প্রোগ্রাম উদ্বোধনকালে তিনি এ প্রত্যয় ব্যক্ত করেন।

সাঈদ খোকন বলেন, ‘স্বাস্থ্য অধিদপ্তরের জরিপে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের ৫,৬,১১,১৭,৩৭ এবং ৪২ এই ৬টি ওয়ার্ড কে ঝুঁকিপূর্ণ ঘোষণা করা হয়। আগামী এক সপ্তাহের মধ্যে করপোরেশনের মশক কর্মী ও পরিচ্ছন্ন পরিদর্শকরা এই এলাকাগুলোর প্রতিটি বাড়ি পরিদর্শন করে এডিস মশার লার্ভা পাওয়া গেলে তা ধ্বংস করবেন এবং অধিবাসীদের লার্ভা ধ্বংস করার কৌশল শিখিয়ে দেবেন।  এরপরও কেউ সচেতন না হলে হলে ম্যাজিস্ট্রেট পাঠিয়ে সংশ্লিষ্টদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেয়া করা হবে।’

মেয়র খোকন আরো বলেন, ‘এডিস মশা নিয়ন্ত্রণে এর উৎস নির্মূল সবচেয়ে গুরুত্বপূর্ণ। ’ সেজন্য নাগরিকদের সচেতন হওয়ার পাশাপাশি নিজ নিজ বসত বাড়ি, আঙিনা ও এর আশপাশ পরিচ্ছন্ন রাখার আহ্বান জানিয়েছেন তিনি।

বিজ্ঞাপন

এডিস মশার প্রকোপ থেকে ঢাকাবাসীকে রক্ষার জন্য সর্বাত্মক ব্যবস্থা নেওয়া হচ্ছে জানিয়ে তিনি বলেন, `এর অংশ হিসেবেই আজ এ কার্যক্রম উদ্বোধন করা হলো।’

মেয়র সাঈদ খোকন বলেন, ‘জরিপে চিহ্নিত ঝুঁকিপূর্ণ এলাকাগুলোয় সপ্তাহব্যাপী স্পেশাল কার্যক্রম চালানোর পর পুনরায় জরিপ চালানোর জন্য সংশ্লিষ্ট দপ্তরকে আহবান জানানো হবে।  প্রাপ্ত ফলাফলের আলোকে পরবর্তী পদক্ষেপ নেয়া হবে।’ এ বিষয়ে নাগরিকদের সচেতন করতে তিনি গণমাধ্যম কর্মীদেরও সহায়তা কামনা করেন ।

ক্র্যাশ প্রোগ্রামের উদ্বোধন অনুষ্ঠানে করপোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা শাহ্ মো. ইমদাদুল হক, প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ব্রিগে‌ডিয়ার জেনারেল শ‌রীফ আহমেদ, সচিব মোস্তফা কামাল মজুমদারসহ বিভিন্ন দপ্তরের উর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বিজ্ঞাপন

সারাবাংলা/এসএইচ/এইচএম

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন