বিজ্ঞাপন

ফ্যাশনেও করোনার প্রভাব

March 1, 2020 | 9:15 am

লাইফস্টাইল ডেস্ক

বিশ্বের ৫১ টি দেশে ছড়িয়ে পড়েছে মারণঘাতী করোনা ভাইরাস কভিড-১৯। সম্প্রতি ইউরোপের বিভিন্ন দেশেও এই ভাইরাসের প্রাদুর্ভাব দেখা গেছে। শ্বাস-প্রশ্বাসের মাধ্যমে ছড়িয়ে পড়া এই ভাইরাস সংক্রমণের হাত থেকে বাঁচতে সারাবিশ্বেই মাস্কের ব্যবহার বেড়ে গেছে।

বিজ্ঞাপন

করোনার প্রভাব পড়েছে সাম্প্রতিক প্যারিস ফ্যাশন উইকের মঞ্চেও। সপ্তাহের শুরুর দিকে ফ্যাশন উইকের একটি শোতে বিভিন ধরণের পোশাকের সঙ্গে মেলানো মাস্কের ব্যবহার দেখা গেছে।

করোনার প্রভাব

বিজ্ঞাপন

ফরাসি পোশাক ডিজাইনার ম্যারিন সেরে এই ডিজাইনগুলো করেছেন। তার ফ্যাশন হাউজের পক্ষ থেকে এগুলোকে ‘অ্যান্টি-পলিউশন মাস্কস’ বা দূষণ প্রতিরোধী মাস্ক বলা হয়েছে।

তবে এই ডিজাইনগুলো ম্যারিন করোনা প্রদুর্ভাবের আগেই করেছেন। এবং এধরণের ডিজাইন তিনি এর আগেও করেছেন। ২০২০ এর বসন্ত ও গরমের সংগ্রহের উপর গত সেপ্টেম্বরে তার একটি শো অনুষ্ঠিত হয়েছিল। সেই শোতেও তিনি বিভিন্নরকম মুখের পর্দা ও ফেসমাস্ক ব্যবহার করেছিলেন।

করোনার প্রভাবফেসমাস্ক ছাড়াও সেরের ডিজাইন করা কিছু পোশাকে বিভিন্ন ধরণের মুখ ঢাকা কাপড়ের ব্যবহার দেখা গেছে। পোশাকটিই এমনভাবে তৈরি যে তা চোখ বাদ দিয়ে সম্পূর্ণ মাথা ও মুখ ঢেকে রাখবে। সঙ্গে বিচিত্র গয়নার ব্যবহার ডিজাইনে যোগ করেছে ভিন্নমাত্রা।

২৮ বছর বয়স্ক সেরে ইতোমধ্যেই ফ্যাশনজগতের প্রশংসায় ভাসছেন তার বাস্তবধর্মী নীরিক্ষার জন্য। বিশ্বখ্যাত ফ্যাশন ম্যাগাজিন ভোগ গত বছর বলেছিল, ‘সেরে ফ্যাশন ইন্ডাস্ট্রিতে ভিন্নমাত্রা এনেছেন।’

করোনার প্রভাব

প্যারিস ফ্যাশন উইকে শুধু সেরে’র ডিজাইনেই নয়, ফেসমাস্ক দেখা গেছে দর্শকসারিতেও। ড্রায়েস ভ্যান নোটেনের শরৎ ও শীতকালীন পোশাকের ফ্যাশন শোতেও দর্শনার্থীদের ফেস মাস্ক পরে আসতে দেখা গেছে।

সারাবাংলা/আরএফ

বিজ্ঞাপন

Tags:

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন